Date : 2024-04-20

চতুর্থবারের জন্য প্রধানমন্ত্রীর পদে শেখ হাসিনা

ঢাকাঃ চতুর্থবারের জন্য ক্ষমতায় আওয়ামি লিগ। আবারও প্রধানমন্ত্রীর পদে দলের নেত্রী শেখ হাসিনা। সে দেশের রাষ্ট্রপতি মহম্মদ আবদুল হামিদ বঙ্গভবনে হাসিনাকে শপথবাক্য পাঠ করান। তাঁর সঙ্গে কয়েকজন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা শপথ নেন। এবার প্রথা ভেঙে শপথের আগেই বাংলাদেশের নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম প্রকাশ করেন শেখ হাসিনা। কে কোন দফতর পাচ্ছেন,সেটাও জানানো হয়। বর্তমানে হাসিনার মন্ত্রিসভায় ২৪ জন পূর্ণমন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী আছেন। এবারের মন্ত্রিসভায় নতুন মুখের সংখ্যা বেশি। মন্ত্রীদের মধ্যে ৩১ জনই প্রথমবার ভোটে জয়ী হয়েছেন। আগের মন্ত্রিসভার কয়েক জন হেভিওয়েট মন্ত্রী-সহ ৩৬ জনকে এ বার বাদ দেওয়া হয়েছে। শরিক ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল ও জাতীয় পার্টি (জেপি)-র নেতা রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু এবং আনোয়ার হোসেন মঞ্জুকে মন্ত্রিসভায় রাখা হয়নি।

মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন, প্রতিরক্ষা, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনি মন্ত্রক এবং মহিলা ও শিশু উন্নয়ন দফতর হাসিনা নিজের হাতে রেখেছেন। এর পাশাপাশি বিদেশমন্ত্রী হচ্ছেন রাষ্ট্রপু়্ঞ্জে দীর্ঘদিন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির দায়িত্ব পালন করা আবুল মোমেন। নতুন অর্থমন্ত্রী হচ্ছেন মোস্তাফা কামাল। স্বরাষ্ট্র মন্ত্রকের দায়িত্বে থাকছেন আসাদুজ্জামান খান কামাল। আওয়ামি লিগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের হাতে থাকছে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রক। তথ্যমন্ত্রী হচ্ছেন হাছান মাহমুদ। নতুন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। খাদ্যমন্ত্রী সাধনচন্দ্র মজুমদার।শিক্ষা দফতরের দায়িত্বে দীপু মণি ।
এবার মন্ত্রীত্ব হারিয়েছেন তোফায়েল আহমেদ, আমির হোসেন আমু, মতিয়া চৌধুরী, মহম্মদ নাসিম, খন্দকার মোশারফ হোসেন, নুরুল ইসলাম, আবুল হাসান মাহমুদ আলি, আসাদুজ্জামান নুর, শাহজাহান খান, নারায়ণচন্দ্র চন্দ এবং তারানা হালিম। মহিলা প্রতিনিধি রয়েছেন ৪ জন,প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁদের এক জন। প্রসঙ্গত, আওয়ামি লিগের নেতৃত্বাধীন জোট এবারের নির্বাচনে বাংলাদেশে মোট আসনের ৯৬ শতাংশ পেয়েছে।