Date : 2019-02-21

Breaking
পুলওয়ামার জের বাইশ গজে। পাকিস্তানের বিরুদ্ধে খেলতে চাইছে না ভারত। দেশের ক্রিকেট মহলে ক্রমশই জোরালো হচ্ছে এই দাবি।
সন্ত্রাসবাদের মদতদাতাদের বিরুদ্ধে চাপ বাড়াতে রাজি সৌদি আবর। সৌদি রাজকুমার মহম্মদ বিন সলমনের সঙ্গে বৈঠকের পর জানালেন নরেন্দ্র মোদী। সন্ত্রাসবাদীদের গতিবিধি নিয়ে গোয়েন্দা তথ্য আদানপ্রদান হবে।
আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত অনিল অম্বানি। চার সপ্তাহের মধ্যে সুদ সহ ৫৫৯ কোটি টাকা এরিকসনকে ফেরতের নির্দেশ সুপ্রিম কোর্টের। অন্যথায় জেলে যেতে হতে পারে অনিল অম্বানিকে।
ইস্ট-ওয়েস্ট মেট্রোর ভাড়া নির্ধারণ। প্রথম ২ কিলোমিটার পর্যন্ত ভাড়া থাকবে ৫ টাকা। ২ থেকে ৫ কিলোমিটার ভাড়া ১০ টাকা। ৫ থেকে ১০ কিলোমিটারের ভাড়া ২০ টাকা।
জাল শংসাপত্র দিয়ে অধ্যাপিকা নিয়োগের মামলায় দোষী সাব্যস্ত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য দিলীপ সিনহা। দোষী সাব্যস্ত অধ্যাপিকা মুক্তি দেব ও কর্মসচিব দিলীপ মুখোপাধ্যায়।
ধর্মতলা এপিডিআররের যুদ্ধ বিরোধী মিছিল। মিছিল চলাকালীন হামলা একদল যুবকের। হামলা চালিয়েছে বিজেপি, অভিযোগ এপিডিআরের। ঘটনায় গ্রেফতার ৪।
হাওড়ায় ছেলেধরা সন্দেহে গণপিটুনি এক যুবককে। গুরুতর জখম যুবককে উদ্ধার করে বেলুড় থানার পুলিশ। এলাকায় চাঞ্চল্য।
গুজব ও হিংসা ছড়ানো নিয়ে ট্যুইট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেশের রাজনৈতিক দলগুলির একাংশ থেকে ছড়ানো হচ্ছে গুজব। যা দেশের রাজনীতিতে দূষণ ছড়াচ্ছে নিন্দনীয় ভাবে। তোপ মুখ্যমন্ত্রীর।
রাজ্য সরকারের মুকুটে পরপর নতুন পালক। কন্যাশ্রী প্রকল্পের পর রাষ্ট্রসংঘের সেরা পাঁচে উৎকর্ষ বাংলা ও সবুজ সাথী প্রকল্প। ২টি প্রকল্প পাচ্ছে রাষ্ট্রসংঘের পুরস্কার। প্রকল্প দুটি মুখ্যমন্ত্রীর মস্তিস্ক প্রসূত।

পুরুষের সুখ-টানেই ইতি ঘটবে প্রজাতির?

ওয়েব ডেস্ক:সন্তান ছেলে হবে না মেয়ে,তা বাবা-মায়ের ক্রোমোজোমের উপর নির্ভর করে। স্ত্রী সূচক ক্রোমোজোম এক্স এবং পুরুষ সূচক ওয়াই। সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে,পুরুষের রক্তকোষ থেকে ক্রমশ হারিয়ে যেতে চলেছে ওয়াই ক্রোমোজোম। এবং এর অন্যতম প্রধান কারণ ধূমপান। শুধুমাত্র ওয়াই ক্রোমোজোমই নয়, সর্বোতভাবে ডি-অক্সিরাইবো নিউক্লিউ এসিড (ডিএনএ)এর ক্ষতি করছে ধূমপান। সম্প্রতি সুইডেনের গবেষকদের এক গবেষণায় এই তথ্য সামনে এসেছে । ছয় হাজারের বেশি পুরুষের রক্তের নমুনা পরীক্ষা করেই তাদের হাতে এই চাঞ্চল্যকর তথ্য এসেছে।তবে ধূমপান ছেড়ে দিলে,সেই সমস্যা থেকে কিছুটা হলেও কমতে পারে। তাদের ক্ষেত্রে আবারও ওয়াই ক্রোমোজোম ফিরে আসতে পারে। আর ক্রোমোজোম যত কমতে থাকে বাড়তে থাকে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি। গবেষণায় উঠে এসেছে অধূমপায়ী পুরুষের চেয়ে ধূমপায়ী পুরুষের ক্রোমোজোম তিনগুণ দ্রুত হারিয়ে যায়। বাড়তে থাকে মৃত্যুর আশঙ্কা। কমতে থাকে আয়ু। গবেষক লার্স ফর্সবার্গের নেতৃত্বে সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়ের এই গবেষণাটি পরিচালিত হয়েছে। তিনি বলেছেন, এই আবিষ্কার ধূমপান ছেড়ে দেওয়ার ক্ষেত্রে মানুষকে সচেতন করবে। এমনটাই মনে করছেন তাঁরা।