Date : 2019-04-22

Breaking
প্রয়াত বিশিষ্ট লোকসঙ্গীত শিল্পী অমর পাল। এসএসকেএম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ। সঙ্গীত মহলে শোকের ছায়া।
তৃতীয় দফার রাজ্যে আরও ৫০ কোম্পানি বাড়িয়ে ৩২৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। সিদ্ধান্ত কমিশনের। ১০০ শতাংশ বুথেই মোতায়েন থাকবে সশস্ত্র বাহিনী।
তৃতীয় দফার তিন দিন আগেই মালদার এসপি অর্নব ঘোষকে সরিয়ে দিল নির্বাচন কমিশন। নতুন এসপি হলেন অজয় প্রসাদ।
নরেন্দ্র মোদীকে নিয়ে ওয়েব সিরিজ-অ্যা কমন ম্যানের ওপর নিষেধজ্ঞা জারি করল নির্বাচন কমিশন। অনলাইনে থাকা ৫ টি এপিসোডই সরিয়ে ফেলার নির্দেশ কমিশনের।
সাহস থাকা ভালো, দুঃসাহস ভালো নয়। হারাতঙ্ক রোগে ভুগছেন মোদী। নদিয়ায় বললেন মমতা।
কৃষ্ণনগরে মহুয়া মৈত্র। রানাঘাটে রুপালী বিশ্বাস। দলীয় প্রার্থীর সমর্থনে জনসভা করলেন তৃণমূল সুপ্রিমো। কৃষ্ণনগরে রোড শো করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।
মধ্যরাতে কানপুরের কাছে লাইনচ্যুত হাওড়া-দিল্লিগামী পূর্বা এক্সপ্রেস। ট্রেনের ১২টি কামরা লাইনচ্যুত। আহত ১৪ জন, হতাহতের খবর নেই।
৩ দিন ধরে আমার স্বামী নিখোঁজ। স্বামীর মা-বাবা খুব চিন্তিত। ওকে ফিরিয়ে দিন। আমার সাথে সম্পর্কে কোনও চিঁর নেই। পুলিশ প্রশাসন তদন্ত করুক। বললেন নিখোঁজ নোডাল অফিসার অর্ণব রায়ের স্ত্রী।
কোচবিহারের ৩৫০টি বুথে পুনর্নির্বাচনের সম্ভাবনা। বিজেপির দায়ের করা অভিযোগের ভিত্তিতে স্ক্রুটিনির রিপোর্ট দেখবেন বিশেষ পর্যবেক্ষক। তারপরই নেওয়া হতে পারে পুনর্নির্বাচনের সিদ্ধান্ত।
বাংলায় বিজেপির সমর্থনে দিদির ঘুমে ব্রেক পড়েছে। রাজ্যে দুর্নীতির শাসন চলছে। ভোটের ফলই সবকিছুর জবাব দেবে। বাংলায় বড় কিছু ঘটবে। বুনিয়াদপুরের সভা থেকে মমতাকে আক্রমণ মোদীর।
চতুর্থ দফায় কৃষ্ণনগর ও রানাঘাটে ভোটের আগে আজ নদিয়ায় তৃণমূল সুপ্রিমো। রানাঘাট লোকসভার বগুলায় ও কৃষ্ণনগরে আজ দুপুরে জনসভা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়।
তৃতীয় দফায় ৩২৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়োগের সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। ৯০ শতাংশ বুথেই থাকবে কেন্দ্রীয় বাহিনী। জানালেন বিশেষ নির্বাচনী পর্যবেক্ষক অজয় নায়েক।
এই নির্বাচন ভারত গড়ার নির্বাচন। মোদী খমতায় এলে মানুষের অধিকার খর্ব করবেন। বালুরঘাটের নির্বাচনী সভা থেকে বিজেপিকে নিশানা তৃণমূলের।
বহরমপুরের খাস তালুকে অধীর চৌধুরিকে উৎখাতে ডাক মমতার। কংগ্রেস আরএসএস আঁতাতের তত্ব তুললেন।

দুঁদে বিজ্ঞানীদের পিছনে ফেলে সমুদ্র পরিষ্কারে জাহাজ বানাল খুদে বালক!

ওয়েব ডেস্ক: মাত্রাছাড়া দূষণে ভারাক্রান্ত হচ্ছে প্রকৃতি। পৃথিবীর ৭০ ভাগ দেশে জলবায়ুর অবস্থা সঙ্কটজনক অবস্থায় আছে। এর প্রতিকার খুঁজতে বিশ্বের খ্যাতনামা বিজ্ঞানীরা যখন মাথা ঘামাচ্ছে তখন চমকে দেওয়ার মতো সমাধান সূত্র নিয়ে হাজির এক কিশোর। মাত্র ১২ বছর বয়সে সে আবিষ্কার করে ফেলেছে সমুদ্র পরিষ্কার করার জাহাজ। সমুদ্রে প্রতিদিন টন টন বর্জ্য পদার্থ সমুদ্রে ফেলা হয়। আর তাতেই প্রতিদিন দূষিত হচ্ছে সমুদ্রের জল। সেই সমস্যার সমাধানে রীতিমতো টক্কর দিয়ে পুনের বাসিন্দা হাজিক কাজি নামে কিশোর আবিষ্কার করে ফেলল এক বিশেষ জাহাজের, যার মাধ্যমে সমু্দ্রে বর্জ্য পদার্থ ছেঁকে নিয়ে ফেলে দেওয়া সম্ভব হবে। গ্লোবাল অর্গানাইজেশন টেডএক্স ও টেড৮-এর ইভেন্টে এই কিশোরের বুদ্ধি ও নতুন আবিষ্কারের নমুনা দেখে তাজ্জব বনে গেলেন গবেষকরা।

তার আবিষ্কৃত জাহাজের নামকরনও করে ফেলেছে সে। জাহাজটির নাম দিয়েছে ‘এরভিস’। জল দূষণ রোধ করার সঙ্গে সঙ্গে এই জাহাজ সামুদ্রিক প্রানীদের বেঁচে থাকার সাহায্য করবে। জাহাজ আবিষ্কারের পর সে জানায়, কিছু তথ্যচিত্র দেখে সামুদ্রিক জীবনে বর্জ্য কতটা প্রভাব ফেলে তার উপলব্ধি করতে পেরেছিল। তখন থেকেই তার মনে হয়েছিল নতুন কিছু ভবনার প্রয়োজন আছে। যে মাছ রোজ খাওয়ার মেনুতে থাকে তারা সমুদ্র দূষণের জন্য তারা প্লাস্টিক খেয়ে ফেলছে। প্লাস্টিক চক্রাকারে ঘুরছে আমাদের জীবনে। আর সেখান থেকেই এরভিস-এর মতো জাহাজ তৈরী করার কথা ভাবেন সে। বিশেষ ধরনের এই জাহাজ সমুদ্রের প্লাস্টিক শোষন করে নেওয়ার ক্ষমতা রাখে। এরফলে সমুদ্র প্লাসটিক বর্জ্য মুক্ত হবে। সামুদ্রিক জীবনযাত্রাকে ব্যহত না করে কাজ করবে কাজির এই এরভিস। সাইজ অনুযায়ী যাতে প্লাস্টিক আলাদা আলাদা করে বেছে নিতে পারে মেশিনটি তার জন্য একটি সেনসরও দেওয়া রয়েছে এতে।