Date : 2019-02-21

Breaking
পুলওয়ামার জের বাইশ গজে। পাকিস্তানের বিরুদ্ধে খেলতে চাইছে না ভারত। দেশের ক্রিকেট মহলে ক্রমশই জোরালো হচ্ছে এই দাবি।
সন্ত্রাসবাদের মদতদাতাদের বিরুদ্ধে চাপ বাড়াতে রাজি সৌদি আবর। সৌদি রাজকুমার মহম্মদ বিন সলমনের সঙ্গে বৈঠকের পর জানালেন নরেন্দ্র মোদী। সন্ত্রাসবাদীদের গতিবিধি নিয়ে গোয়েন্দা তথ্য আদানপ্রদান হবে।
আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত অনিল অম্বানি। চার সপ্তাহের মধ্যে সুদ সহ ৫৫৯ কোটি টাকা এরিকসনকে ফেরতের নির্দেশ সুপ্রিম কোর্টের। অন্যথায় জেলে যেতে হতে পারে অনিল অম্বানিকে।
ইস্ট-ওয়েস্ট মেট্রোর ভাড়া নির্ধারণ। প্রথম ২ কিলোমিটার পর্যন্ত ভাড়া থাকবে ৫ টাকা। ২ থেকে ৫ কিলোমিটার ভাড়া ১০ টাকা। ৫ থেকে ১০ কিলোমিটারের ভাড়া ২০ টাকা।
জাল শংসাপত্র দিয়ে অধ্যাপিকা নিয়োগের মামলায় দোষী সাব্যস্ত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য দিলীপ সিনহা। দোষী সাব্যস্ত অধ্যাপিকা মুক্তি দেব ও কর্মসচিব দিলীপ মুখোপাধ্যায়।
ধর্মতলা এপিডিআররের যুদ্ধ বিরোধী মিছিল। মিছিল চলাকালীন হামলা একদল যুবকের। হামলা চালিয়েছে বিজেপি, অভিযোগ এপিডিআরের। ঘটনায় গ্রেফতার ৪।
হাওড়ায় ছেলেধরা সন্দেহে গণপিটুনি এক যুবককে। গুরুতর জখম যুবককে উদ্ধার করে বেলুড় থানার পুলিশ। এলাকায় চাঞ্চল্য।
গুজব ও হিংসা ছড়ানো নিয়ে ট্যুইট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেশের রাজনৈতিক দলগুলির একাংশ থেকে ছড়ানো হচ্ছে গুজব। যা দেশের রাজনীতিতে দূষণ ছড়াচ্ছে নিন্দনীয় ভাবে। তোপ মুখ্যমন্ত্রীর।
রাজ্য সরকারের মুকুটে পরপর নতুন পালক। কন্যাশ্রী প্রকল্পের পর রাষ্ট্রসংঘের সেরা পাঁচে উৎকর্ষ বাংলা ও সবুজ সাথী প্রকল্প। ২টি প্রকল্প পাচ্ছে রাষ্ট্রসংঘের পুরস্কার। প্রকল্প দুটি মুখ্যমন্ত্রীর মস্তিস্ক প্রসূত।

দুঁদে বিজ্ঞানীদের পিছনে ফেলে সমুদ্র পরিষ্কারে জাহাজ বানাল খুদে বালক!

ওয়েব ডেস্ক: মাত্রাছাড়া দূষণে ভারাক্রান্ত হচ্ছে প্রকৃতি। পৃথিবীর ৭০ ভাগ দেশে জলবায়ুর অবস্থা সঙ্কটজনক অবস্থায় আছে। এর প্রতিকার খুঁজতে বিশ্বের খ্যাতনামা বিজ্ঞানীরা যখন মাথা ঘামাচ্ছে তখন চমকে দেওয়ার মতো সমাধান সূত্র নিয়ে হাজির এক কিশোর। মাত্র ১২ বছর বয়সে সে আবিষ্কার করে ফেলেছে সমুদ্র পরিষ্কার করার জাহাজ। সমুদ্রে প্রতিদিন টন টন বর্জ্য পদার্থ সমুদ্রে ফেলা হয়। আর তাতেই প্রতিদিন দূষিত হচ্ছে সমুদ্রের জল। সেই সমস্যার সমাধানে রীতিমতো টক্কর দিয়ে পুনের বাসিন্দা হাজিক কাজি নামে কিশোর আবিষ্কার করে ফেলল এক বিশেষ জাহাজের, যার মাধ্যমে সমু্দ্রে বর্জ্য পদার্থ ছেঁকে নিয়ে ফেলে দেওয়া সম্ভব হবে। গ্লোবাল অর্গানাইজেশন টেডএক্স ও টেড৮-এর ইভেন্টে এই কিশোরের বুদ্ধি ও নতুন আবিষ্কারের নমুনা দেখে তাজ্জব বনে গেলেন গবেষকরা।

তার আবিষ্কৃত জাহাজের নামকরনও করে ফেলেছে সে। জাহাজটির নাম দিয়েছে ‘এরভিস’। জল দূষণ রোধ করার সঙ্গে সঙ্গে এই জাহাজ সামুদ্রিক প্রানীদের বেঁচে থাকার সাহায্য করবে। জাহাজ আবিষ্কারের পর সে জানায়, কিছু তথ্যচিত্র দেখে সামুদ্রিক জীবনে বর্জ্য কতটা প্রভাব ফেলে তার উপলব্ধি করতে পেরেছিল। তখন থেকেই তার মনে হয়েছিল নতুন কিছু ভবনার প্রয়োজন আছে। যে মাছ রোজ খাওয়ার মেনুতে থাকে তারা সমুদ্র দূষণের জন্য তারা প্লাস্টিক খেয়ে ফেলছে। প্লাস্টিক চক্রাকারে ঘুরছে আমাদের জীবনে। আর সেখান থেকেই এরভিস-এর মতো জাহাজ তৈরী করার কথা ভাবেন সে। বিশেষ ধরনের এই জাহাজ সমুদ্রের প্লাস্টিক শোষন করে নেওয়ার ক্ষমতা রাখে। এরফলে সমুদ্র প্লাসটিক বর্জ্য মুক্ত হবে। সামুদ্রিক জীবনযাত্রাকে ব্যহত না করে কাজ করবে কাজির এই এরভিস। সাইজ অনুযায়ী যাতে প্লাস্টিক আলাদা আলাদা করে বেছে নিতে পারে মেশিনটি তার জন্য একটি সেনসরও দেওয়া রয়েছে এতে।