Date : 2019-02-21

Breaking
পুলওয়ামার জের বাইশ গজে। পাকিস্তানের বিরুদ্ধে খেলতে চাইছে না ভারত। দেশের ক্রিকেট মহলে ক্রমশই জোরালো হচ্ছে এই দাবি।
সন্ত্রাসবাদের মদতদাতাদের বিরুদ্ধে চাপ বাড়াতে রাজি সৌদি আবর। সৌদি রাজকুমার মহম্মদ বিন সলমনের সঙ্গে বৈঠকের পর জানালেন নরেন্দ্র মোদী। সন্ত্রাসবাদীদের গতিবিধি নিয়ে গোয়েন্দা তথ্য আদানপ্রদান হবে।
আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত অনিল অম্বানি। চার সপ্তাহের মধ্যে সুদ সহ ৫৫৯ কোটি টাকা এরিকসনকে ফেরতের নির্দেশ সুপ্রিম কোর্টের। অন্যথায় জেলে যেতে হতে পারে অনিল অম্বানিকে।
ইস্ট-ওয়েস্ট মেট্রোর ভাড়া নির্ধারণ। প্রথম ২ কিলোমিটার পর্যন্ত ভাড়া থাকবে ৫ টাকা। ২ থেকে ৫ কিলোমিটার ভাড়া ১০ টাকা। ৫ থেকে ১০ কিলোমিটারের ভাড়া ২০ টাকা।
জাল শংসাপত্র দিয়ে অধ্যাপিকা নিয়োগের মামলায় দোষী সাব্যস্ত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য দিলীপ সিনহা। দোষী সাব্যস্ত অধ্যাপিকা মুক্তি দেব ও কর্মসচিব দিলীপ মুখোপাধ্যায়।
ধর্মতলা এপিডিআররের যুদ্ধ বিরোধী মিছিল। মিছিল চলাকালীন হামলা একদল যুবকের। হামলা চালিয়েছে বিজেপি, অভিযোগ এপিডিআরের। ঘটনায় গ্রেফতার ৪।
হাওড়ায় ছেলেধরা সন্দেহে গণপিটুনি এক যুবককে। গুরুতর জখম যুবককে উদ্ধার করে বেলুড় থানার পুলিশ। এলাকায় চাঞ্চল্য।
গুজব ও হিংসা ছড়ানো নিয়ে ট্যুইট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেশের রাজনৈতিক দলগুলির একাংশ থেকে ছড়ানো হচ্ছে গুজব। যা দেশের রাজনীতিতে দূষণ ছড়াচ্ছে নিন্দনীয় ভাবে। তোপ মুখ্যমন্ত্রীর।
রাজ্য সরকারের মুকুটে পরপর নতুন পালক। কন্যাশ্রী প্রকল্পের পর রাষ্ট্রসংঘের সেরা পাঁচে উৎকর্ষ বাংলা ও সবুজ সাথী প্রকল্প। ২টি প্রকল্প পাচ্ছে রাষ্ট্রসংঘের পুরস্কার। প্রকল্প দুটি মুখ্যমন্ত্রীর মস্তিস্ক প্রসূত।

৩১ জানুয়ারি শুরু কলকাতা বইমেলা

কলকাতা: আর হাতে বাকি মাত্র একটা দিন। আগামী ৩১ জানুয়ারি শুরু হতে চলেছে আন্তর্জাতিক কলকাতা বইমেলা। এবছরে বইমেলার থিম হতে চলেছে ব্রাজিলের প্রাচীন মানব সভ্যতার পীঠস্থান মায়া সভ্যতা। মায়া সভ্যতা ও প্রাচীন মানবজাতির পূর্বসূরী পিগমি জাতির রহস্যে ভরা সভ্যতা সংস্কৃতিকে তুলে ধরা হয়েছে এবছর বইমেলায়। থিম কান্ট্রি থাকছে গুয়াতেমালা।

ইতিমধ্যে শহরে ঘটে গেছে একাধিক অগ্নিকান্ড। তাই বইমেলায় অগ্নি নির্বাপন ব্যবস্থা নিয়ে বাড়তি সতর্কতা নিতে চলেছে প্রশাসন। শেষ মুহুর্তে অগ্নি নির্বাপক ব্যবস্থা থেকে শুরু করে সিসিটিভি ও অন্যান্য নিরাপত্তার ব্যবস্থা খতিয়ে দেখা হচ্ছে। সোমবার দমকল মন্ত্রী সুজিত বসু ও দমকল বিভাগের আধিকারীকদের নিয়ে মেলা প্রাঙ্গন পরিদর্শন করেন। এদিন বইমেলা পরিদর্শনে উপস্থিত ছিলেন, মেলা কর্তৃপক্ষ, বিধান নগর পৌরনিগমের কমিশনার ও বিধান নগর পুলিশ কমিশনারেটের গোয়েন্দা প্রধান সহ স্থানীয় থানার আইসি।

মেলা প্রাঙ্গন পরিদর্শনের পর দমকল বিভাগের সঙ্গে মিটিং করে মেলা কর্তৃপক্ষ। পরিদর্শন শেষে মন্ত্রী সুজিত বোস জানান, “গতবারের থেকে এবারে আরো ভালো অ্যারেজমেন্ট করা হচ্ছে বইমেলায়। মেলা শুরুর দিন থেকে মেলা প্রাঙ্গনে উপস্থিত থাকবে দমকল বিভাগের লোক। সেফটি, সিকিউরিটির প্রশ্নে যাতে কোনো রকম অসুবিধা না হয় তার জন্য নিজেরা রেকি করে নিচ্ছি। কালকে আমরা বলেছি এখানে যা তার আছে চেক করে নিতে হবে।” নিরাপত্তার জন্য থাকবে যথেষ্ট গাড়ি থাকবে,১০ টা মোটর সাইকেল থাকবে, থাকবে দুটো বড় টেন্ডার। বইমেলায় দমকল বিভাগের জন্য থাকছে একটা আলাদা স্টল। সেখানে দমকল বিভাগ কি কাজ করছে উল্লেখ থাকবে এবং অগ্নি নির্বাপক ব্যবস্থা সম্পর্কে সচেতনতা ক্যাম্প করা হবে। মেলা শুরু হতে আর বেশি সময় নেই। ইতিমধ্যে শুরু হয়ে গেছে প্রতিটি স্টলে বই আসা। সেই কারণে কাল থেকে দমকলের তরফে একটা টেন্ডার ও দুটো মোটরসাইকেল থাকবে মেলা প্রাঙ্গনে।