Date : 2020-10-31

১২৩ তম জন্মদিনে ঘুরে দেখা নেতাজির বাসভবন…

কলকাতা: স্বাধীনতা সংগ্রামের অন্যতম সাক্ষী এলগিন রোডের নেতাজির বাড়ি। এই বাড়িতেই থাকতেন ভারতের স্বাধীনতার অন্যতম পথিকৃৎ নেতাজি সুভাষ চন্দ্র বসু। ৩৮/২, এলগিন রোডের নেতাজির বাড়ি সাক্ষী হয়ে আছে দেশ উদ্ধারে মধ্যরাতে তার মহানিষ্ক্রমণের। সুভাষ বসুর স্মৃতি বিজড়িত এই বাড়িটি বর্তমানে নেতাজি রিসার্চ ব্যুরো নামে পরিচিত।

১৯৪১ সালে এই বাড়ি থেকেই মহানিষ্ক্রমণের পথে যাত্রা শুরু করেন নেতাজি। ভবনটি জুরে রয়েছে নেতাজির নানা স্মৃতি। যে ঘরটিতে তিনি থাকতেন আজও সেখানে রয়েছে তাঁর স্মৃতি বিজড়িত আসবাব। প্রত্যেক ধুলিকণায় জড়িয়ে আছে নেতাজির পরাধীন ভারতকে স্বাধীন করার অক্লান্ত প্রচেষ্টা।

নেতাজি ভবনে প্রবেশ করলেই দেখা মিলবে স্বাধীনতা সংগ্রামীর সেই গাড়িটি। যাতে চেপে ১৯৪১ সালে ১৬ জানুয়ারির মধ্যরাতে ভাইপো শিশির কুমার বসুর সহায়তায় বাড়ি ছেড়ে ছদ্মবেশে বেড়িয়ে পড়েন নেতাজি। তাঁর বাসভবন বহন করে চলেছে স্বাধীনতার ইতিহাসকে। শতবর্ষের পথে সেই স্মৃতি এখনও বহন করে চলেছে রক্তক্ষয়ী সংগ্রামের কাহিনী।

নেতজির অন্তর্ধানের পর কেটে গেছে বহু বছর। স্মৃতি এখনও অপেক্ষা করে আছে তাঁর মৃত্যু রহস্যের উন্মোচনের জন্য। ১২৩তম নেতাজির জন্ম শতবর্ষে এলগিন রোডের বাসভবনের কিছু মূল্যবান ছবি অমূল্য হয়ে আছে নেতাজি প্রেমীদের কাছে।