Date : 2020-10-20

ফিট থাকতে হাত লাগান গৃহস্থালীর কাজে…

ওয়েব ডেস্ক:নতুন শহরে একা,সবে চাকরিতে যোগ বা সদ্য বিয়ে করেছেন,অফিস-বাড়ি সামলে নিজের শরীরটার জন্যই সময় নেই। এই বিপুল কর্মব্যস্ততার মধ্যে নিজের শরীরকে ফিট রাখবেন কিভাবে? ভেবেই মাথায় হাত!জানেন কি জিমে না গিয়েও শুধু সংসার সামলে আপনি হতেই পারেন ফিট।পুষ্টিবিদ ও ডায়েটেশিয়ানরা জানাচ্ছেন,জিম বা অ্যারোবিক্সের প্রয়োজন পড়ে না যদি প্রতি দিন ঘরের কিছু কাজ আপনি নিজে করে ফেলতে পারেন। বরং হঠাৎ জিম বন্ধ করে দিলে শরীরে তার মারাত্মক প্রভাব পড়ে।
সম্প্রতি‘গুড হাউজকিপিং’ নামের এক আন্তর্জাতিক পত্রিকায় প্রকাশিত রিপোর্ট আপনার মুখে হাসি ফোটাতে বাধ্য।

প্রতিদিন গৃহস্থালীর কাজেই নাকি খরচ হতে পারে প্রায় ১২০০ থেকে ১৫০০ ক্যালোরি । কোন কাজ কতক্ষণ করলে কতটা ক্যালোরি খরচ হয়,দেখে নিন এক নজরে…
১.ঝাড়ু দেওয়া: প্রতিদিন একবার তিন-চারটে ঘর খুব ভাল করে ঝাড়ু দিলে খরচ হয়ে যায় ১২৫ ক্যালোরি।
২.ঘর মোছা: নিয়ম করে মিনিট ১৫ ঘর মুছলে কোমর, ঘাড়, হাত ও পায়ের যে পেশী সঞ্চালন হয়, তাতে প্রায় ১৫০-১৮০ ক্যালোরি খরচ হয়।
৩.রুটি করা: কেনা রুটি না খেয়ে একটু কষ্ট করে বাড়িতে বানিয়ে নিলে শরীরের মেদ ঝরে অনেকটাই। প্রায় ২৫০ গ্রাম আটা মাখতে হাত ও কাঁধের পেশী যতটা সঞ্চালিত হয়, তাতে ৬০-৭০ ক্যালোরি খরচ হয়।
৪.বাসন মাজা: সকালের জলখাবার থেকে রাতের খাওয়া, বাসন নেহাত কম খরচ হয় না।সারা দিনে মিনিট ১৫ সময় ব্যয় করে বাসন মাজলেও ১০৫ ক্যালোরি ঝরে।
৫.কাচাকুচি:যন্ত্রের মাধ্যমে কাচাকুচি করলেও ক্যালোরি ঝরবে। ওয়াশিং মেশিনে কয়েকটা কাপড় ভরা, জল ঢালা, সাবান মেশানো, তারপর তা বার করে ঝেড়ে, টানটান করে মেলে দেওয়া— মিনিট কুড়ি ধরেও যদি এই কাজ করা যায়, তবে ৭৮ ক্যালোরি খরচ হয়।
৬.বাথরুম পরিষ্কার: ৩০ বার লাফানোর সমান ক্যালোরি ঝরতে পারে যদি মিনিট পনেরো বাথরুম পরিষ্কার করতে পারেন।
৭.বাগান: গাছের নেশা থাকলে দিনে ৩০ মিনিট সময় দিন বাগান পরিচর্যায়। সার দেওয়া, মাটি কোপানো, বীজ বপন, গাছের যত্ন, সব মিলিয়ে ২০ মিনিটে ঝরে যায় প্রায় ২১৩ ক্যালোরি।

সঙ্গে অবশ্যই রাখুন স্বাস্থ্যকর ডায়েট। তাই বাড়ির কাজে নাক সিঁটকোনোর দিন এবার শেষ। কারণ ওতেই আছে আপনার সুস্থতার চাবিকাঠি।