Date : 2019-02-21

Breaking
পুলওয়ামার জের বাইশ গজে। পাকিস্তানের বিরুদ্ধে খেলতে চাইছে না ভারত। দেশের ক্রিকেট মহলে ক্রমশই জোরালো হচ্ছে এই দাবি।
সন্ত্রাসবাদের মদতদাতাদের বিরুদ্ধে চাপ বাড়াতে রাজি সৌদি আবর। সৌদি রাজকুমার মহম্মদ বিন সলমনের সঙ্গে বৈঠকের পর জানালেন নরেন্দ্র মোদী। সন্ত্রাসবাদীদের গতিবিধি নিয়ে গোয়েন্দা তথ্য আদানপ্রদান হবে।
আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত অনিল অম্বানি। চার সপ্তাহের মধ্যে সুদ সহ ৫৫৯ কোটি টাকা এরিকসনকে ফেরতের নির্দেশ সুপ্রিম কোর্টের। অন্যথায় জেলে যেতে হতে পারে অনিল অম্বানিকে।
ইস্ট-ওয়েস্ট মেট্রোর ভাড়া নির্ধারণ। প্রথম ২ কিলোমিটার পর্যন্ত ভাড়া থাকবে ৫ টাকা। ২ থেকে ৫ কিলোমিটার ভাড়া ১০ টাকা। ৫ থেকে ১০ কিলোমিটারের ভাড়া ২০ টাকা।
জাল শংসাপত্র দিয়ে অধ্যাপিকা নিয়োগের মামলায় দোষী সাব্যস্ত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য দিলীপ সিনহা। দোষী সাব্যস্ত অধ্যাপিকা মুক্তি দেব ও কর্মসচিব দিলীপ মুখোপাধ্যায়।
ধর্মতলা এপিডিআররের যুদ্ধ বিরোধী মিছিল। মিছিল চলাকালীন হামলা একদল যুবকের। হামলা চালিয়েছে বিজেপি, অভিযোগ এপিডিআরের। ঘটনায় গ্রেফতার ৪।
হাওড়ায় ছেলেধরা সন্দেহে গণপিটুনি এক যুবককে। গুরুতর জখম যুবককে উদ্ধার করে বেলুড় থানার পুলিশ। এলাকায় চাঞ্চল্য।
গুজব ও হিংসা ছড়ানো নিয়ে ট্যুইট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেশের রাজনৈতিক দলগুলির একাংশ থেকে ছড়ানো হচ্ছে গুজব। যা দেশের রাজনীতিতে দূষণ ছড়াচ্ছে নিন্দনীয় ভাবে। তোপ মুখ্যমন্ত্রীর।
রাজ্য সরকারের মুকুটে পরপর নতুন পালক। কন্যাশ্রী প্রকল্পের পর রাষ্ট্রসংঘের সেরা পাঁচে উৎকর্ষ বাংলা ও সবুজ সাথী প্রকল্প। ২টি প্রকল্প পাচ্ছে রাষ্ট্রসংঘের পুরস্কার। প্রকল্প দুটি মুখ্যমন্ত্রীর মস্তিস্ক প্রসূত।

ভোটব্যাঙ্ক ধরে রাখতে মোদীর ভরসা সেই গ্রামাঞ্চল

নয়া দিল্লি: লোকসভা ভোটের আগে এই দফার শেষ বাজেট অধিবেশনে গদি ধরে রাখতে কল্পতরু মোদী সরকার। এদিন অর্থমন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী পীযূষ গোয়েল সংসদে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করেন। লোকসভা ভোটকে মাথায় রেখে ভোটারদের মন জয় করতে চেষ্টায় কোনো খামতি রাখল না মোদী সরকার। এদিন মোদি সরকারের বিগত পাঁচ বছরের উন্নয়ন ও কাজের খতিয়ান তুলে ধরেন পীযূষ গোয়েল। তিনি জানান, প্রধানমন্ত্রী আবাস যোজনায় দেশে ১.৫৩ কোটি বাড়ি নির্মান সম্ভব হয়েছে ২০১৪-১৮ সালের মধ্যে ৷ আগের তুলনায় তিনগুণ বেশি সড়ক নির্মান সম্ভব হয়েছে গ্রামাঞ্চলে ৷ বিগত ৫ বছরে উন্নয়নের যে জোয়ার এসেছে তা তুলে ধরেন পীযূষ গোয়েল। তিনি আরও বলেন, মূল্যবৃদ্ধির হারও অনেকটাই কমেছে ৷ ইতিমধ্যেই গরীব মানুষদের মুখে অন্ন তুলে দেওয়ার জন্য ১ লক্ষ ৭০ হাজার কোটি টাকা ব্যয় করেছে কেন্দ্র ৷ ২০১৯ অন্তর্বর্তীকালীন বাজেটে গ্রামীণ সড়ক যোজনায় বরাদ্দ করা হয়েছে ১৯ হাজার কোটি টাকা। আয়ুষ্মান ভারত প্রকল্পের এর আওতায় দেশের ৫০ কোটি মানুষ বিনামূল্যে চিকিৎসার সুবিধা পাবেন৷ ফলে দরিদ্র মানুষের প্রায় তিন হাজার কোটি টাকা সঞ্চয় হবে৷ এর পাশাপাশি তিনি বলেন,অসংগঠিত শ্রমিকদের ক্ষেত্রে ১৫ হাজার টাকার কম বেতনে মিলবে মাসে ৩০০০ টাকা পেনশন। ১ কোটি যুবককে জীবিকা অর্জনের জন্য কারিগরি প্রশিক্ষণ দেওয়া হবে। উজ্জ্বলা যোজনায় আগামী বছরে ৮ কোটি বাড়িতে বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে। যাযাবরদের জন্য তৈরী হবে ওয়েলফেয়ার ডেভলপমেন্ট বোর্ড। এর পাশাপাশি ২০৩০-র মধ্যে সব ভারতীয়র জন্য পরিস্রুত পানীয় জল,স্বচ্ছ নদী। এমনকি প্রত্যেক ভারতীয়র কাছে পৌঁছবে ডিজিটাল ইন্ডিয়া। এবং উল্লেখ্য ২০৩০-র মধ্যে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে গ্রামীণ শিল্পায়ন। এদিন দেশের করদাতাদেরও বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী পীযূষ গোয়েল। তাঁদের করের টাকায়, গরিবদের শৌচাগার, রান্নার গ্যাস, স্বাস্থ্য পরিষেবা দেওয়া সম্ভব হয়েছে। গ্রাম ও শহরের অর্থনৈতিক বিভেদ ঘুচিয়ে দেওয়ার জন্যই এই উদ্যোগ, এমনটাই বলেন পীযূষ গোয়েল।