Date : 2019-05-27

Breaking
কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে ব্যর্থতার দায় স্বীকার করে পদত্যাগের ইচ্ছাপ্রকাশ রাহুলের। গৃহীত হল না ইস্তফা। রাহুলেই ভরসা কংগ্রেসের। বৈঠকে সংগঠন ঢেলে সাজানোর পরিকল্পনা।
সাম্প্রদায়িক হিংসা ছড়িয়ে জিতেছে বিজেপি। নির্বাচন কমিশন ওদের হয়ে কাজ করেছে। কালীঘাটে বৈঠক শেষে বললেন মুখ্যমন্ত্রী।
পদে থেকেও গত কয়েক মাসে কাজ করতে পারিনি। সেই জন্য মুখ্যমন্ত্রীত্ব ছাড়তে চেয়েছিলাম। দল চায়নি তাই পদত্যাগ করিনি। কালীঘাটে সাংবাদিক বৈঠকে বললেন মুখ্যমন্ত্রী।
ভোটের ফল পর্যালোচনায় কালীঘাটে বৈঠক মুখ্যমন্ত্রীর। আসন কমলেও ভোট বেড়েছে বলে দাবি করেন তিনি। আগামীদিনে এক হয়ে লড়াই করার বার্তা দলীয় কর্মীদের।
আজই সরকার গঠনের দাবি রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন নরেন্দ্র মোদী। রাজ্য থেকে বেশ কয়েকজনের মন্ত্রী হওয়ার সম্ভাবনা।
সর্বসম্মতিতে এনডিএ নেতা নির্বাচিত হলেন নরেন্দ্র মোদী। সংসদের সেন্ট্রল হলে পুষ্পস্তবক দিয়ে মোদীকে অভিবাদন। সাক্ষী থাকলেন রাজ্য জয়ী বিজেপি সাংসদরাও।
দেগঙ্গায় তৃণমূল কর্মীদের জোর করে জয় শ্রী রাম বলানোয় সংঘর্ষ বিজেপি-তৃণমূলের। সংঘর্ষে আহত দুইপক্ষের প্রায় ১২ জন। ভাঙচুর করা হয় একাধিক বাড়ি। এলাকায় জারি ১৪৪ ধারা, মোতায়েন বাহিনী।
সম্ভবত ৩০শে মে-ই ফের প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন মোদী। বিকেল ৪টে থেকে ৫টার মধ্যে রাষ্ট্রপতি ভবনে শপথ। তার আগে ২৮ তারিখ বারাণসীতে মোদীর রোড শো।
দলে থেকেও দলকে হেয় করার অভিযোগ। মুকুল পুত্র শুভ্রাংশু রায়কে ৬ বছরের জন্য সাসপেন্ড করল তৃণমূল। মুখ্যমন্ত্রীর অনুমোদন নিয়েই সাসপেন্ড। বললেন পার্থ।

ভারতের রাজনীতিবিদদের হট ফেভারিট ফ্যামিলিকে চেনেন?

মিজোরাম: ৩৯ জন স্ত্রী, ৯৪ জন সন্তান, ১৪ জন পুত্রবধু ও ৩৩ জন নাতি-নাতনি নিয়ে জিওনা চানার সুখের সংসার। রূপকথা নয়, এ গল্প খোদ ভারতের। বিশ্বের এই বৃহত্তম পরিবারের কথা জানেন? উত্তর-পূর্বে মিজোরামের সুন্দর পাহাড়ঘেরা বুতওয়াং গ্রামে জিওনার সুখের সংসার। ১০০টি ঘর বিশিষ্ট একটি বাড়িতে সকলে একসাথে মিলেমিশে থাকেন। জানা গিয়েছে, ৩৯ জন স্ত্রীয়ের প্রত্যেককেই ভালোবেসেই বিয়ে করেছেন জিওনা। বাড়ির যেকোন কাজে বাকিদের সাহায্য করেন জিওনা। মূলত কাঠের কাজ করেই অর্থ উপার্জন করেন তিনি।

পরিবারের মহিলা সদস্যরা মূলত কৃষিকাজ করেন এবং পরিবার চালনায় গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেন। সবচেয়ে অবাক করে দেওয়ার মতো বিষয় জিওনার সর্বজেষ্ঠ্য স্ত্রী পরিবারের প্রধান ও প্রত্যেককে দেখভালও করেন তিনি। প্রতিদিন ৪৫ কেজি চাল, ৩০-৪০ পোলট্রি সামগ্রী, ২৫কেজি ডাল, প্রচুর ডিম ও প্রায় ৬০ কেজি সবজি ও ২০ কেজির ফল আনা হয় জিওনার বাড়িতে । ইতিমধ্যেই জিওনা চানার পরিবার বিশ্বের সর্ববৃহৎ পরিবারের রেকর্ডে গড়ে গিনেস বুকে নাম তুলেছে। তবে সব থেকে গুরুত্বপূর্ণ ব্যাপার এক পরিবারে এত ভোটার থাকায় রাজনৈতিক নেতারাও যথেষ্ট সমীহ করে চলেন জিওনা ও তাঁর পরিবারকে।