Date : 2019-03-22

Breaking
২০১৮ এর তুলনায় ২০১৯ এ আরও অসুখী ভারত। রাষ্ট্রপুঞ্জের সুখী সূচকে সাত ধাপ নামল ভারত। সুখী সূচকে ভারতের আগে রয়েছে পাকিস্তান, বাংলাদেশ, চিন।
ফের উত্তপ্ত উপত্যকা। জম্মু- কাশ্মীরের সোপোরে ,সেনা জঙ্গি গুলির লড়াই। নিকেশ ২ জঙ্গি। আরও জঙ্গির লুকিয়ে থাকার আশঙ্কা। এলাকা ঘিরে তল্লাশি সিআরপিএফ – জম্মু কাশ্মীর পুলিশের।
প্রার্থী তালিকা ঘোষণা হওয়ার পর হতাশা রাজ্য বিজেপির সহ সভাপতি রাজকমল পাঠক। রাজ্য বিজেপির সহ সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন তিনি।
কেউ পচা আলুর ঝোল খেতে চাইলে খাক। উন্নয়নের নিরিখে ভোট হবে। সেই ভোটে তৃণমূল কংগ্রেস জয়ী হবে। কোচবিহারের বিজেপি প্রার্থী নিশীথ প্রামানিককে কটাক্ষ উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষের।
তৃণমূলের বহিস্কৃত নেতা নিশীথ প্রামানিক কোচবিহারের বিজেপি প্রার্থী। প্রতিবাদে দলীয় অফিস ভাঙচুর। পদত্যাগের হুঁশিয়ারী জেলার বহু বিজেপি নেতার। জেলা সভাপতির গাড়ি ঘিরে বিক্ষোভ।
বিজেপি প্রার্থী ভারতী ঘোষকে শুভেচ্ছা। ঘাটালের উন্নয়নে সাহায্য করেছিলেন তিনি। রাজনৈতিক লড়াই হলেও সৌজন্য থাকবে। ট্যুইটারে ভারতী ঘোষকে শুভেচ্ছা জানালেন তৃণমূল প্রার্থী দেব।
পশ্চিমবঙ্গের ২৮ আসনে বিজেপির প্রার্থী তালিকা প্রকাশ। প্রার্থী তালিকায় চমক। ঘাটালে ভারতী ঘোষ। ব্যারাকপুরে প্রার্থী অর্জুন সিং। হুগলি কেন্দ্রে লকেট চট্টোপাধ্যায়।
দলে আরও ব্রাত্য হলেন আডবানী। এবার গান্ধীনগর কেন্দ্রে বর্ষীয়ান নেতা আডবানীকে টিকিট দিল না বিজেপি। আডবানীর গান্ধীনগর কেন্দ্রে ভোটে লড়বেন অমিত শাহ।
লোকসভা ভোটের প্রথম প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির। বারানসি থেকেই ভোটে লড়বেন মোদী। রাহুলের বিরুদ্ধে আমেঠিতে প্রার্থী স্মৃতি ইরানি।

নাক থেকে তৈরি হবে অ্যান্টিবায়োটিক

ওয়েব ডেস্ক: একটু সর্দি কাশি হলেই অথবা পেট খারাপ করলেই ডাক্তারের প্রেসকিপশনে আসে এক গাদা অ্যান্টিবায়োটিকের তালিকা। আবার যাদের ঘন ঘন ডাক্তারের কাছে যাওয়ার অভ্যাস নেই তারাও একটু কিছু হলেই বাজার চলতি অ্যান্টিবায়োটিক মুড়িমুড়কির মতো খেয়ে নেন। ক্যান্সারের মতো মারণ ব্যাধি দূর করতে কেমোর মতো হাই পাওয়ার অ্যন্টিবায়োটিকের মৃত্যু মুখ থেকে ফিরিয়ে আনে। তাই অ্যান্টিবায়োটিকের সম্পর্কে সব সময়ই নানা অনুসন্ধান চালিয়ে যান চিকিৎসা বিজ্ঞানীরা। অনুসন্ধান চালাতে গিয়ে এবার মানুষের নাক থেকে অ্যান্টিবায়োটিকের সন্ধান পেতে চলেছে বিজ্ঞানীরা।

শুনলে হয়তো অনেকেই গা গুলিয়ে উঠবে, নাকের ভেতরে থাকা মাইক্রোবস যে যৌগ তৈরি করে তা বেশ কিছু ভয়ঙ্কর প্যাথোজেন হত্যা করতে পারে। এসব প্যাথোজেনের মধ্যে রয়েছে সুপারবাগ এমআরএসএ। যে সব ব্যাক্টেরিয়া থেকে অ্যন্টিবায়োটিক তৈরি হয় তার বেশির ভাগই থাকে মাটির ভেতর। তবে মানুষের নাকে থাকা এই ব্যাক্টেরিয়া অ্যন্টিবায়োটিক তৈরির ক্ষেত্রে প্রথম প্রাণীজ ব্যাক্টেরিয়া। যত বেশী সংখ্যক রোগের জীবাণু অ্যান্টিবায়োটিক প্রতিরোধি হয়ে উঠছে বিজ্ঞানীরা তত বেশী করে নতুন নতুন উপশমের পথ খুঁজছেন। এই আবিষ্কারের সাথে জড়িত জার্মান বিজ্ঞানীরা বলছেন, নতুন জাতের অ্যান্টিবায়োটিকের প্রথম উদাহরণ হবে নাক থেকে পাওয়া এই অ্যান্টিবায়োটিক। বিভিন্ন কঠিন রোগ প্রতিরোধ করতে বিশেষ ভূমিকা নেবে এই ব্যাক্টেরিয়া।