Date : 2021-09-25

গুজব ঠেকাতে কড়া প্রশাসন, প্রচারে দেব, নুসরাৎরা


ওয়েব ডেস্ক: কখনো ছেলে ধরা, কখনো কাশ্মীরি জঙ্গি সন্দেহে গুজব ছড়ানোর ঘটনায় রাজ্য জুড়ে গনপিটুনির ঘটনা ঘটেছে। জম্মু-কাশ্মীরে জঙ্গি হামলার ঘটনার পর থেকেই রাজ্যে একাধিক জায়গায় হিংসা ছড়ানোর ঘটনা সমনে আসতেই নড়েচড়ে বসেছে পুলিশ প্রশাসন। রাজ্যে যাতে কোন জম্মু-কাশ্মীরের মানুষ আক্রান্ত না হয় সেই দিকে নজর রাখতে বিশেষ ব্যবস্থা নিয়েছে প্রশাসন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যবাসীর উদ্দেশ্যে জানিয়েছেন, ‘গুজবে কান দেবেন না। আইন নিজের হাতে তুলে নেবেন না। সন্দেহজনক কিছু নজরে এলে পুলিশকে জানান।’

সোশ্যাল মিডিয়ায় কেউ যদি গুজব ছড়িয়ে রাজ্যে অশান্তি ছড়ানোর চেষ্টা করে তবে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলে নবান্নের তরফে জানানো হয়েছে। গুজব থেকে সতর্ক থাকতে এলাকার সব থানাকে সতর্ক থাকতে কঠোর নির্দেশ পাঠানো হয়েছে। এমনকি প্রয়োজনে বাড়ি বাড়ি গিয়ে প্রচার চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। এমনকি নিজের এলাকায় অপরিচিত সন্দেহজনক কাউকে দেখলে আইন হাতে তুলে না নিয়ে প্রশাসনের দ্বারস্থ হওয়ার কথা জানানো হয়েছে। এই সব ক্ষেত্রে স্থানীয় ক্লাবগুলিকে আরও সচেতন হতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এছাড়া নবান্নে মনিটারিং সেল খোলা হয়েছে। যার মাধ্যমে হোয়াটস্ অ্যাপ ও ফেসবুকে নজরদারি চালাবে রাজ্য পুলিশের সাইবার সেল, এমন নির্দেশ দিলেন রাজ‍্য পুলিশের মহানির্দেশক শ্রীবিরেন্দ্র।

কাশ্মীর হামলার প্রতিবাদে রাজ্যে বিভিন্ন জায়গায় প্রতিবাদ সভায় তীব্র নিন্দা হচ্ছে। পাশাপাশি দেশের বিভিন্ন স্টেডিয়ামের পর কলকাতার ইডেন পাকিস্তানি ক্রিকেটারদের ছবি সরিয়ে দেওয়ার দাবি তুলে বিক্ষোভ দেখানো হয়। গুজব রুখতে বাংলা চলচ্চিত্রের একাধিক অভিনেতা-অভিনেত্রী দিয়ে টিভিতে প্রচার চালাতে শুরু করেছে রাজ্য প্রশাসন। রাজ্য সরকারের হয়ে প্রচার করছেন অভিনেতা ও সাংসদ দেব, অভিনেত্রী নুসরৎ জাহান, মিমি, শ্রাবন্তী এবং জুন মালিয়া। এছাড়া চলছে রাস্তায়ঘাটে লিফলেট বিলি। তাতে গুজব থেকে সতর্ক থাকার সব রকম নির্দেশ দেওয়া হয়েছে।