Date : 2020-11-01

মেয়াদ উত্তীর্ণ বাজেট : মুখ্যমন্ত্রী

কলকাতা: কেন্দ্রীয় সরকারের অন্তর্বর্তী বাজেট পেশের পর রাজ্য বিধানসসভায় সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিক্রিয়া দিলেন। এদিন মোদী সরকারের বাজেটকে তীব্র কটাক্ষ করে বলেন, এটি একটি মেয়াদ উত্তীর্ণ বাজেট। বাজেটের নামে লোক ঠকাতে শুরু করেছে কেন্দ্রীয় সরকার। লোকসভা নির্বাচনের পর এই বাজেটের কোন অস্তিত্ব নাও থাকতে পারে। তিন মাসের জন্য এই বাজেটের কোন মূল্য হয় না বলে এদিন তিনি কটাক্ষ করেন। পাশাপাশি তিনি আয়ুষ্মান ভারত সহ একাধিক কেন্দ্রীয় প্রকল্পকে গুরুত্বহীন বলেছেন।

তিনি বলেন, রাজ্যে স্বাস্থ্য সাথী প্রকল্প রয়েছে, আয়ুষ্মান ভারতের নামে মোদী বাড়ি বাড়ি চিঠি পাঠাচ্ছে তা প্রহসনের নামান্তর। এদিন মুখ্যমন্ত্রী, নারেগা প্রকল্পের কথা এনে কাঠগোরায় তোলেন কেন্দ্রীয় সরকারকে। তিনি অভিযোগ করেন, ১০০দিনের কাজের নামে কোনও কাজই করতে দেওয়া হচ্ছে না৷ শ্রমিকদের টাকা দিচ্ছে না কেন্দ্রীয় সরকার৷ কৃষি ক্ষেত্রে আর্থিক বরাদ্দ কমিয়েছে কেন্দ্র, কৃষকদের জন্য যে বিমার টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার সেই সহায়তা নেবে না রাজ্য সরকার এমনটাই জানান মুখ্যমন্ত্রী। রাজ্য খাতে আর্থিক বরাদ্দ কমানো হয়েছে৷ রাজ্যকে টাকা দিচ্ছে না কেন্দ্র৷ এছাড়া জিএসটি, নোটবন্দির পর ব্যাঙ্কিং ব্যবস্থা ভেঙে পড়েছে বলে তিনি দাবি করেন৷

রিজার্ভ ব্যাঙ্কে আর্থিক অচলাবস্থা তৈরী হয়েছে, সেখানে ৫৯ মিনিটে ঋণের ঘোষণাকে অবান্তর বলে সমালোচনা করেছেন মুখ্যমন্ত্রী৷ তিনি আরও বলেন, এই বাজেটের কোনও ভবিষ্যত নেই৷ কেন্দ্রের বাজেট শুধুই লোক দেখানো বাজেট৷ যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোকে মান্যতা দেয়না কেন্দ্র। এই বাজেটে রাজ্যের প্রতি বঞ্চনা হয়েছে বলে ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি তিনি জানান, শুক্রবার রাজ্য বিধানসভা বাজেট অধিবেশন শুরু হয়েছে। আগামী ৪ ফেব্রুয়ারি রাজ্যে পেশ হতে চলেছে বাজেট। কেন্দ্রের থেকেও সেই বাজেট অনেক বেশি জনদরদি হবে বলে তিনি দাবি করেন।