Date : 2020-10-24

জানেন কি কোন কোন গন্ধে মশা এক্কেবারে অল আউট…

ওয়েব ডেস্ক: শীত শেষ হতেই প্রতিদিন একটু একটু করে তাপমাত্রার পারদ চড়তে শুরু করেছে। এরই মধ্যে নিম্নচাপের জেরে রাজ্যজুড়ে যেনো অকাল বর্ষার আগমন ঘটেছে। বৃষ্টির জেরে তাপমাত্রা কিছুটা কমলেও লাফিয়ে বাড়ছে মশার উপদ্রব। ইতিমধ্যেই ডেঙ্গি দমনে তৎপর হয়েছে প্রশাসন। কিন্তু প্রশাসনের পাশাপাশি নিজেকে সুরক্ষিত রাখার দায়িত্ব তো আপনারও। তাই নিজের দায়িত্ব পালনে মশা তাড়ানোর ধূপ, তেল সবই নিশ্চয় বাড়িতে মজুত করে রেখেছেন। কিন্তু জানেন কি সেই সব রাসায়নিকের ধোঁয়ায় মারাত্মক ক্ষতি হতে পারে আপনার শ্বাসযন্ত্রের। তবে উপায়? এমন কিছু গাছ আছে যার গন্ধ মশা এক্কেবারে সহ্য করতে পারে না। সেই সব গাছ বাড়ির আশেপাশে লাগালেই মশা এক্কেবারে অল আউট।

১)তুলসি গাছ পরিবেশকে বিশুদ্ধ ও জীবানুমুক্ত রাখতে সাহায্য করে। তুলসির গন্ধ মশা, মাছি, পোকা-মাকড়কে দূরে রাখে। তাই বাড়িতে তুলসি গাছ লাগান। এর একাধিক আয়ুর্বেদিক গুণাগুণ রয়েছে।

২)গাঁদা ফুলের গন্ধ শুধু মশা নয়, যে কোনও পোকা-মাকড়েরই নাপসন্দ। তাই বাড়ির চারপাশে গাঁদা গাছ লাগান। দূরে থাকবে মশা, মাছি, পোকা-মাকড়।

৩)তাই মশা তাড়াতে বাড়িতে লেবু গাছ লাগাতে পারেন। লেবু পাতার গন্ধ মশা, মাছি একেবারেই সহ্য করতে পারে না।

৪) রসুন রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি দ্রুত ক্ষত সারাতে সাহায্য করে। কিন্তু আপনি বোধহয় জানেন না মশার উপদ্রব থেকে রক্ষা পেতেও সাহায্য করে রসুন গাছ। বিশ্বাস না হলে নিজেই পরীক্ষা করে দেখুন, হাতে নাতে ফল পাবেন।