Date : 2020-10-26

পুলওয়ামা হামলার ঘটনায় মুখ খুললেন ট্রাম্প

ওয়াশিংটন: ভূস্বর্গে মৃত্যু মিছিল। ৪০ জন জওয়ানের মৃত্যুতে ক্ষোভে ফুঁসছে ভারত। ঘটনার পর পরই কড়া প্রতিক্রিয়া দিয়ে কঠিন সময়ে ভারতের পাশে থাকার বার্তা দিয়েছে বাংলাদেশ,নেপাল, মালদ্বীপ, শ্রীলঙ্কা, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফ্রান্স। অবশেষে নিরবতা ভেঙে কড়া ভাষায় পুলওয়ামা হামলার ঘটনায় প্রতিক্রিয়া দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন,’এই মুহূর্তে দু‘দেশের সম্পর্ক খুব খারাপ’৷ কাশ্মীর উপত্যকা যাতে দ্রুত স্বাভাবিক ছন্দে ফিরতে পারে সেই জন্য দুই দেশের প্রশাসনকেই এই বিষয়ে কড়া পদক্ষেপ নেওয়ার আবেদন জানিয়েছেন তিনি৷ এর পাশাপাশি তিনি বলেন,’খুবই ভয়ানক পরিস্থিতি ৷ এই খারাপ অবস্থা দ্রুত কেটে যাক’৷ এদিন হোয়াইট হাউসে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন,’এই মুহূর্তে ভারত ও পাকিস্তানের মধ্যে পরিস্থিতি খুবই বিপজ্জনক। বহু মানুষ মারা গিয়েছেন। ভারতের তীব্র ক্ষোভ থাকাই স্বাভাবিক’। এই অবস্থার সঙ্গে দ্রুত মোকাবিলা করতে হবে ভারতকে, সেই বার্তাও দেন তিনি।

ইতিমধ্যেই গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় জঙ্গি হামলার ঘটনায় পাকিস্তানকেই দায়ী করছে ভারত। পাকিস্তানের সর্বাধিক সুবিধাপ্রাপ্ত দেশের মর্যাদাও কেড়ে নিয়েছে ভারত। আন্তর্জাতিক স্তরে কোণঠাসা করার পাশাপাশি ভারত থেকে পাকিস্তানে বয়ে যাওয়া নদীর জল নিয়ন্ত্রণ করার কথাও ভাবছে ভারত। যদিও হামলার কথা অস্বীকার করেছে পাক সরকার। পাকিস্তানের সঙ্গে সম্পর্ক প্রসঙ্গে এদিন ট্রাম্প বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানকে দেওয়া ১.৩ বিলিয়ন ডলার অনুদান দেওয়া বন্ধ করার সিদ্ধান্ত ননিয়েছে ইতিমধ্যেই।