Date : 2019-03-22

Breaking
২০১৮ এর তুলনায় ২০১৯ এ আরও অসুখী ভারত। রাষ্ট্রপুঞ্জের সুখী সূচকে সাত ধাপ নামল ভারত। সুখী সূচকে ভারতের আগে রয়েছে পাকিস্তান, বাংলাদেশ, চিন।
ফের উত্তপ্ত উপত্যকা। জম্মু- কাশ্মীরের সোপোরে ,সেনা জঙ্গি গুলির লড়াই। নিকেশ ২ জঙ্গি। আরও জঙ্গির লুকিয়ে থাকার আশঙ্কা। এলাকা ঘিরে তল্লাশি সিআরপিএফ – জম্মু কাশ্মীর পুলিশের।
প্রার্থী তালিকা ঘোষণা হওয়ার পর হতাশা রাজ্য বিজেপির সহ সভাপতি রাজকমল পাঠক। রাজ্য বিজেপির সহ সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন তিনি।
কেউ পচা আলুর ঝোল খেতে চাইলে খাক। উন্নয়নের নিরিখে ভোট হবে। সেই ভোটে তৃণমূল কংগ্রেস জয়ী হবে। কোচবিহারের বিজেপি প্রার্থী নিশীথ প্রামানিককে কটাক্ষ উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষের।
তৃণমূলের বহিস্কৃত নেতা নিশীথ প্রামানিক কোচবিহারের বিজেপি প্রার্থী। প্রতিবাদে দলীয় অফিস ভাঙচুর। পদত্যাগের হুঁশিয়ারী জেলার বহু বিজেপি নেতার। জেলা সভাপতির গাড়ি ঘিরে বিক্ষোভ।
বিজেপি প্রার্থী ভারতী ঘোষকে শুভেচ্ছা। ঘাটালের উন্নয়নে সাহায্য করেছিলেন তিনি। রাজনৈতিক লড়াই হলেও সৌজন্য থাকবে। ট্যুইটারে ভারতী ঘোষকে শুভেচ্ছা জানালেন তৃণমূল প্রার্থী দেব।
পশ্চিমবঙ্গের ২৮ আসনে বিজেপির প্রার্থী তালিকা প্রকাশ। প্রার্থী তালিকায় চমক। ঘাটালে ভারতী ঘোষ। ব্যারাকপুরে প্রার্থী অর্জুন সিং। হুগলি কেন্দ্রে লকেট চট্টোপাধ্যায়।
দলে আরও ব্রাত্য হলেন আডবানী। এবার গান্ধীনগর কেন্দ্রে বর্ষীয়ান নেতা আডবানীকে টিকিট দিল না বিজেপি। আডবানীর গান্ধীনগর কেন্দ্রে ভোটে লড়বেন অমিত শাহ।
লোকসভা ভোটের প্রথম প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির। বারানসি থেকেই ভোটে লড়বেন মোদী। রাহুলের বিরুদ্ধে আমেঠিতে প্রার্থী স্মৃতি ইরানি।

ধেয়ে আসছে গ্রহাণু , এবার কি ধ্বংস হবে পৃথিবী?

ওয়েব ডেস্ক : পৃথিবীর দিকে ধেয়ে আসছে গ্রহাণু। আছড়ে পড়তে পারে পৃথিবীর বুকে, এমনই আশঙ্কার কথা জানাচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা। আগামী ২০ মার্চ গ্রহাণুটি পৃথিবীর সবচেয়ে কাছ দিয়ে যাবে। ইতিমধ্যে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার তরফে গ্রহাণুটির নাম রাখা হয়েছে ‘২০১৯ ডিএনসিডি ৫’। গ্রহাণুটির ব্যাস ৭৫০ ফুট। নাসার তরফ থেকে সতর্কবার্তা থাকলেও গ্রহাণুটি পৃথিবীর কক্ষপথ ছেড়ে বেড়িয়ে যাবে বলে মনে করা হচ্ছে। তবুও আশঙ্কা থেকেই যাচ্ছে। ৮ মার্চই পৃথিবীর খুব কাছ দিয়ে বেড়িয়ে গেছে একটি গ্রহাণুটি। এর ব্যাস ছিল ৬৫৬ ফুট।

নাসার তরফ থেকে বলা হয়েছে এই গ্রহাণুগুলি কোনটিই তার ভর বা আয়তনের জন্য পৃথিবীর খুব কাছ দিয়ে বেড়িয়ে যাবে। এই সুযোগে এগুলি পর্ষবেক্ষণ করতে পারলে লাভ হবে গবেষণার ক্ষেত্রে। ২০১৮ সালে পৃথিবীর দিকে ধাবিত হয়ে আসতে দেখা গেছে এলএফ১৬ নামের গ্রহাণুটিকে। এর আকার বিগ বেনের প্রায় দ্বিগুণের ও বেশি। আমামী ২০২৩ সালের মধ্যে এই গ্রহাণু পৃথিবীতে আছড়ে পড়ার প্রবল সম্ভবনা দেখা দিয়েছে। তবে বায়ুমন্ডলের সঙ্গে সংঘর্ষে শক্তি হারিয়ে ফেলবে গ্রহাণুটি তাই বিপদের আশঙ্কা নেই বলেই মনে করছেন মার্কিন বিজ্ঞানীরা।