Date : 2019-03-22

Breaking
২০১৮ এর তুলনায় ২০১৯ এ আরও অসুখী ভারত। রাষ্ট্রপুঞ্জের সুখী সূচকে সাত ধাপ নামল ভারত। সুখী সূচকে ভারতের আগে রয়েছে পাকিস্তান, বাংলাদেশ, চিন।
ফের উত্তপ্ত উপত্যকা। জম্মু- কাশ্মীরের সোপোরে ,সেনা জঙ্গি গুলির লড়াই। নিকেশ ২ জঙ্গি। আরও জঙ্গির লুকিয়ে থাকার আশঙ্কা। এলাকা ঘিরে তল্লাশি সিআরপিএফ – জম্মু কাশ্মীর পুলিশের।
প্রার্থী তালিকা ঘোষণা হওয়ার পর হতাশা রাজ্য বিজেপির সহ সভাপতি রাজকমল পাঠক। রাজ্য বিজেপির সহ সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন তিনি।
কেউ পচা আলুর ঝোল খেতে চাইলে খাক। উন্নয়নের নিরিখে ভোট হবে। সেই ভোটে তৃণমূল কংগ্রেস জয়ী হবে। কোচবিহারের বিজেপি প্রার্থী নিশীথ প্রামানিককে কটাক্ষ উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষের।
তৃণমূলের বহিস্কৃত নেতা নিশীথ প্রামানিক কোচবিহারের বিজেপি প্রার্থী। প্রতিবাদে দলীয় অফিস ভাঙচুর। পদত্যাগের হুঁশিয়ারী জেলার বহু বিজেপি নেতার। জেলা সভাপতির গাড়ি ঘিরে বিক্ষোভ।
বিজেপি প্রার্থী ভারতী ঘোষকে শুভেচ্ছা। ঘাটালের উন্নয়নে সাহায্য করেছিলেন তিনি। রাজনৈতিক লড়াই হলেও সৌজন্য থাকবে। ট্যুইটারে ভারতী ঘোষকে শুভেচ্ছা জানালেন তৃণমূল প্রার্থী দেব।
পশ্চিমবঙ্গের ২৮ আসনে বিজেপির প্রার্থী তালিকা প্রকাশ। প্রার্থী তালিকায় চমক। ঘাটালে ভারতী ঘোষ। ব্যারাকপুরে প্রার্থী অর্জুন সিং। হুগলি কেন্দ্রে লকেট চট্টোপাধ্যায়।
দলে আরও ব্রাত্য হলেন আডবানী। এবার গান্ধীনগর কেন্দ্রে বর্ষীয়ান নেতা আডবানীকে টিকিট দিল না বিজেপি। আডবানীর গান্ধীনগর কেন্দ্রে ভোটে লড়বেন অমিত শাহ।
লোকসভা ভোটের প্রথম প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির। বারানসি থেকেই ভোটে লড়বেন মোদী। রাহুলের বিরুদ্ধে আমেঠিতে প্রার্থী স্মৃতি ইরানি।

হাঁচি দেওয়ার পরই কেন “GOD BLESS YOU” বলা হয়… ভেবে দেখেছেন?

ওয়েব ডেস্ক: কিছুটা অভ্যাসবশত আর কিছুটা কারন না জেনেই লোকমুখে শুনে রপ্ত করে নেওয়া। এরকম কাজের তালিকা তৈরি করতে গেলে তা বোধহয় লিখে শেষ হবে না। অনেক সময়ে আমরা এই ধরনের অনেক কাজই করে থাকি। কারন অবশ্য খুঁজতে চাই না। এরকমই একটি অভ্যেস হল হাঁচি দেওয়ার পরই বলা “BLESS YOU”। যিনি হাঁচি দেন তিনিও অনেক সময় একথা বলেন। অথবা তাঁর আশেপাশে উপস্থিত মানুষরাও এ কথা বলতে পারেন। কিন্তু কেন বলেন? মনে করা হয়, কুসংস্কার থেকেই এই কথা বলার প্রচলন শুরু ।

পরিবেশনের গুণে শুটকি মাছের গন্ধটাই উবে গেছে…

প্রাচীনকালে মনে করা হত হাঁচির সময়ে শরীরের মধ্যে থাকা দুষ্ট আত্মা বেরিয়ে আসার চেষ্টা করে। তাকে প্রতিহত করতেই স্মরণ করা হতো ঈশ্বরকে। কু-প্রভাবের হাত থেকে কাছের মানুষকে রক্ষা করতে তাকে ঈশ্বরের কথা মনে করানো হত। আবার, হাঁচির সময়ে হৃদস্পন্দন কিছুক্ষণের জন্য আটকে যায় তাই সেই সময়ে যাতে কোনও বিপদ না হয় সে জন্য স্মরণ করা হয় ভগবানকে। ৫৪১-৫৪২ খ্রীষ্টাব্দে ‘প্লেগ’র প্রকোপে পূর্ব রোমান সাম্রাজ্য প্রায় ধ্বংস হয়ে গিয়েছিলে ।

দল বেঁধে ওরা প্যান্ট খুলে মেট্রোয় চড়ছেন, কিন্তু কেন?

পোপ প্রথম জর্জ এর কারণ হিসেবে জানিয়েছিলেন, সেই সময়ে কেউ হাঁচলে তাকে গড ব্লেস বলার সময়, যিনি বলছেন তাঁর মুখের কাছে আঙুল দিয়ে ক্রস চিহ্ন করা হত। এটা ছিল প্লেগের ভাইরাসকে ঠেকানোর উপায়। হাঁচির আবার বেশ কয়েকটা নাম রয়েছে। স্পেনে এর নাম “salud”, আবার জার্মানিতে বলা হয় “gesundheit”। দু’ক্ষেত্রেই এই কথার অর্থ সুস্বাস্থ্য।

তৃণমূলের প্রার্থী তালিকায় এক ঝাঁক তারা

March 21, 2019, 3:10 pm
লোকসভা নির্বাচনে বিজেপি প্রার্থীর তালিকা প্রকাশ

লোকসভা নির্বাচনে বিজেপি প্রার্থীর তালিকা ... See more

লোকসভা নির্বাচনে বিজেপি প্রার্থীর তালিকা প্রকাশ, bjp candidate list, loksava election 2019, বাংলা ... See more

March 21, 2019, 12:27 pm
বাজারের রঙে বিশ্বাস নেই, বানিয়ে ফেলুন বাড়িতেই - Rplus

বাজারের রঙে বিশ্বাস নেই, বানিয়ে ফেলুন বাড়িতেই
https://rplus.in/2019/03/21/know-how-to-make-natural-color-at-home/

ওয়েব ডেস্ক: খোল দ্বার খোল, লাগল যে দোল। নানা রঙের ডালি নিয়ে পাড়ায় ... See more

March 21, 2019, 12:26 pm
রাধা-কৃষ্ণ আর শান্তিনিকেতনেই শেষ নয় দোলের ইতিহাস - Rplus

রাধা-কৃষ্ণ আর শান্তিনিকেতনেই শেষ নয় দোলের ... See more

ওয়েব ডেস্ক: হোলি মানে রঙিন উৎসবে পাড়ায় পাড়ায় উঠে আসে একটুকরো ... See more