Date : 2019-05-21

Breaking
৩০ মে শুরু বিশ্বকাপ। আগামীকাল ইংল্যান্ডে উড়ে যাচ্ছে ভারতীয় দল।দলের সবাই ফিট। এবার বিশ্বকাপ জেতা আমাদের কাছে বড় চ্যালেঞ্জ, সাংবাদিক সম্মেলনে বললেন বিরাট কোহলি।
ভোটের ফল ঘোষণার দু দিন আগে খড়গপুরে চলল গুলি। আইআইটির কাছে এলোপাথাড়ি গুলি চালাল দুষ্কৃতীরা। গুলিবিদ্ধ হয়ে মৃত ১।
কাঁকিনাড়ায় সন্ত্রাসের প্রতিবাদের জের। কাঁকিনাড়া ২৯ নম্বর রেল গেট অবরোধ স্থানীয়দের। ট্রেন লক্ষ্য করে ইটবৃষ্টি। প্রায় ৩ ঘন্টা পর অবরোধ প্রত্যাহার
ভাটপাড়ায় অর্জুন সিং ও তার বাহিনী তাণ্ডব চালাচ্ছে। উত্তর ২৪ পরগণার জেলা শাসককে নালিশ মদন মিত্রের। সন্ত্রাস বন্ধ হলে ভাটপাড়ায় রাজনৈতিক ভাবে প্রতিবাদ হবে হুঁশিয়ারি মদন মিত্র ও জ্যোতিপ্রিয় মল্লিকের।
বুথ ফেরৎ সমীক্ষায় হতাশ হবেন না। আমাদের মনোবল ভাঙতেই এই কৌশল নেওয়া হয়েছে। সকলে সতর্ক থাকুন। দলের সদস্যদের অডিও বার্তায় নির্দেশ প্রিয়াঙ্কা গান্ধীর।
একশো শতাংশ ভিভিপ্যাট ও ইভিএম গণনার আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট। এই ধরনের আবেদনের কোন সারবত্তা নেই। কড়া জবাব সুপ্রিম কোর্টের।
রাজ্যে মোট গণনা কেন্দ্র ৫৮টি। গণনা কেন্দ্রের নিরাপত্তায় মোতায়েন ৮২ কোম্পানি আধাসেনা। কাউন্টিং অবসারভারের সংখ্যা ১৪৪ থেকে বেড়ে হল ১৫৫। ৪টি গণনা হলের দায়িত্বে ১জন অবজারভার।
ইভিএম সুরক্ষা নিয়ে উদ্বেগে বিরোধীরা। ইভিএমের নিরাপত্তা নিয়ে দিল্লিতে নির্বাচন কমিশনে বিরোধীরা। ভিভিপ্যাট গণনা পদ্ধতি নিয়ে কমিশনে প্রশ্ন বিরোধীদের।
কাঞ্চনজঙ্ঘা জয় করলেন বাঙালী পর্বতারোহী শেখ সাহাবুদ্দিন। সামিট সম্পন্ন করে আজ ইছাপুরের কালিতলার বাড়িতে ফিরলেন তিনি।তার এই সাফল্যে খুশি গোটা পরিবার।
আজ দিল্লিতে নির্বাচন কমিশনে যাচ্ছে বিরোধীরা। ২৩ মে ফলপ্রকাশের আগে ইভিএমের নিরাপত্তা জোরদার করার দাবি।
ফের মাধ্যমিকে কলকাতাকে ছাপিয়ে গেল অন্য জেলা। মেধাতালিকার প্রথম দশে কলকাতার মাত্র ১, অন্য জেলার ৫০ মেধাবী। যাদের মধ্যে ২১ জন ছাত্রী, ৩০ জন ছাত্র।
মাধ্যমিক ২০১৯-র ফলপ্রকাশ। ৬৯৪ পেয়ে প্রথম পূর্ব মেদিনীপুরের সৌগত দাস। যুগ্ম দ্বিতীয় আলিপুরদুয়ারের শ্রেয়সী পাল ও কোচবিহারের দেবস্মিতা সাহা। তৃতীয় ক্যামেলিয়া রায় ও ব্রতীন মণ্ডল।

হাঁচি দেওয়ার পরই কেন “GOD BLESS YOU” বলা হয়… ভেবে দেখেছেন?

ওয়েব ডেস্ক: কিছুটা অভ্যাসবশত আর কিছুটা কারন না জেনেই লোকমুখে শুনে রপ্ত করে নেওয়া। এরকম কাজের তালিকা তৈরি করতে গেলে তা বোধহয় লিখে শেষ হবে না। অনেক সময়ে আমরা এই ধরনের অনেক কাজই করে থাকি। কারন অবশ্য খুঁজতে চাই না। এরকমই একটি অভ্যেস হল হাঁচি দেওয়ার পরই বলা “BLESS YOU”। যিনি হাঁচি দেন তিনিও অনেক সময় একথা বলেন। অথবা তাঁর আশেপাশে উপস্থিত মানুষরাও এ কথা বলতে পারেন। কিন্তু কেন বলেন? মনে করা হয়, কুসংস্কার থেকেই এই কথা বলার প্রচলন শুরু ।

পরিবেশনের গুণে শুটকি মাছের গন্ধটাই উবে গেছে…

প্রাচীনকালে মনে করা হত হাঁচির সময়ে শরীরের মধ্যে থাকা দুষ্ট আত্মা বেরিয়ে আসার চেষ্টা করে। তাকে প্রতিহত করতেই স্মরণ করা হতো ঈশ্বরকে। কু-প্রভাবের হাত থেকে কাছের মানুষকে রক্ষা করতে তাকে ঈশ্বরের কথা মনে করানো হত। আবার, হাঁচির সময়ে হৃদস্পন্দন কিছুক্ষণের জন্য আটকে যায় তাই সেই সময়ে যাতে কোনও বিপদ না হয় সে জন্য স্মরণ করা হয় ভগবানকে। ৫৪১-৫৪২ খ্রীষ্টাব্দে ‘প্লেগ’র প্রকোপে পূর্ব রোমান সাম্রাজ্য প্রায় ধ্বংস হয়ে গিয়েছিলে ।

দল বেঁধে ওরা প্যান্ট খুলে মেট্রোয় চড়ছেন, কিন্তু কেন?

পোপ প্রথম জর্জ এর কারণ হিসেবে জানিয়েছিলেন, সেই সময়ে কেউ হাঁচলে তাকে গড ব্লেস বলার সময়, যিনি বলছেন তাঁর মুখের কাছে আঙুল দিয়ে ক্রস চিহ্ন করা হত। এটা ছিল প্লেগের ভাইরাসকে ঠেকানোর উপায়। হাঁচির আবার বেশ কয়েকটা নাম রয়েছে। স্পেনে এর নাম “salud”, আবার জার্মানিতে বলা হয় “gesundheit”। দু’ক্ষেত্রেই এই কথার অর্থ সুস্বাস্থ্য।

তৃণমূলের প্রার্থী তালিকায় এক ঝাঁক তারা

May 21, 2019, 3:54 am

23rd May সকাল ৭ টা থেকে টানা ৪৮ ঘন্টার LIVE ভোটের ফলাফল ,স্টুডিও বিশ্লেষণ দেখতে চোখ ... See more

May 20, 2019, 3:18 pm

23rd May সকাল ৭ টা থেকে টানা ৪৮ ঘন্টার LIVE ভোটের ফলাফল ,স্টুডিও বিশ্লেষণ দেখতে চোখ ... See more

May 20, 2019, 1:05 pm
বুথ ফেরত সমীক্ষার প্রভাব: চাঙ্গা শেয়ার বাজার - Rplus.in

বুথ ফেরত সমীক্ষার প্রভাব: চাঙ্গা শেয়ার ... See more

Exit poll 2019 and sensex: after mresults of exit polls market