Date : 2024-04-18

ফের পশ্চিমী ঝঞ্ঝা কেড়ে নিতে পাড়ে বসন্ত

কলকাতা: ফের বসন্তের সঙ্গে সম্পর্ক বিচ্ছেদ হতে চলেছে শহরের। তৃতীয় ব্যক্তির ভূমিকায় সেই পশ্চিমী ঝঞ্ঝা। যার জেরে দোলের আগে মুখ ভার হতে পারে আকাশের। চলতি সপ্তাহের শুরুতেই পশ্চিম বঙ্গোপসাগরে ঘুর্ণাবর্তের জেরে ঝড় বৃষ্টির কথা শুনিয়েছিল হাওয়া অফিস। বৃহস্পতিবার থেকেই শহরে দমকা হাওয়াকে সঙ্গী করে ফিরতে চলেছে অকাল বর্ষণ।

দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলা সহ কলকাতায় কালবৈশাখীর পূর্বাভাস রয়েছে। তবে রবিবারের পর থেকে ফের আবহা্ওয়ার উন্নতি হওয়ার সম্ভবনা রয়েছে। বসন্তে অকাল বর্ষণ যেন পিছু ছাড়ছেন না। পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে নিম্নচাপের যুগলবন্দির জেরে সপ্তাহ দুয়েক আগেই শ্রাবণের আকাশ দখল করে রেখেছিল শহরকে। বৃষ্টির জেরে তাপমাত্রা কমেছিল অনেকখানি।

কিন্তু সপ্তাহ ঘুরতে না ঘুরতেই বাতাসে আর্দ্রতা প্রবেশ করায় দমবন্ধ পরিস্থিতি অনুভুত হয় শহর ও শহরতলিতে। ভিজে মার্চে তাপমাত্রার পারদের বিশাল কিছু হেরফের না হলেও দুর্ভোগ বাড়ার সম্ভবনা রয়েছে। আবহবিদদের কথায়, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে কালবৈশাখীর পথ বন্ধ হতে পারে। কারণ, রাঢ়বঙ্গ ঝাড়খণ্ডে তেমন গরম না পড়ায় বাতাস গরম হচ্ছে না। ফলে কালবৈশাখীও দানা বাঁধতে পারছে না।

বস্তুত, মার্চে সাধারণত দু’টি কালবৈশাখী হয় গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। ভূমধ্যসাগরীয় অঞ্চলে আবহাওয়ার চরিত্রগত পরিবর্তনের প্রভাব সারা দেশেই পড়েছে। যেমন উত্তর ভারতে শীতের বিদায় পিছিয়ে গিয়েছে। যার ফলে মার্চের শুরুতেও তেমন উষ্ণ হয়নি দক্ষিণবঙ্গ। বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে শহরের আকাশ ঢেকে আছে হালকা মেঘে, ফলে আগামী দু’দিন সর্বোচ্চ তাপমাত্রা বেশি থাকবে।