Date : 2019-04-22

Breaking
প্রয়াত বিশিষ্ট লোকসঙ্গীত শিল্পী অমর পাল। এসএসকেএম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ। সঙ্গীত মহলে শোকের ছায়া।
তৃতীয় দফার রাজ্যে আরও ৫০ কোম্পানি বাড়িয়ে ৩২৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। সিদ্ধান্ত কমিশনের। ১০০ শতাংশ বুথেই মোতায়েন থাকবে সশস্ত্র বাহিনী।
তৃতীয় দফার তিন দিন আগেই মালদার এসপি অর্নব ঘোষকে সরিয়ে দিল নির্বাচন কমিশন। নতুন এসপি হলেন অজয় প্রসাদ।
নরেন্দ্র মোদীকে নিয়ে ওয়েব সিরিজ-অ্যা কমন ম্যানের ওপর নিষেধজ্ঞা জারি করল নির্বাচন কমিশন। অনলাইনে থাকা ৫ টি এপিসোডই সরিয়ে ফেলার নির্দেশ কমিশনের।
সাহস থাকা ভালো, দুঃসাহস ভালো নয়। হারাতঙ্ক রোগে ভুগছেন মোদী। নদিয়ায় বললেন মমতা।
কৃষ্ণনগরে মহুয়া মৈত্র। রানাঘাটে রুপালী বিশ্বাস। দলীয় প্রার্থীর সমর্থনে জনসভা করলেন তৃণমূল সুপ্রিমো। কৃষ্ণনগরে রোড শো করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।
মধ্যরাতে কানপুরের কাছে লাইনচ্যুত হাওড়া-দিল্লিগামী পূর্বা এক্সপ্রেস। ট্রেনের ১২টি কামরা লাইনচ্যুত। আহত ১৪ জন, হতাহতের খবর নেই।
৩ দিন ধরে আমার স্বামী নিখোঁজ। স্বামীর মা-বাবা খুব চিন্তিত। ওকে ফিরিয়ে দিন। আমার সাথে সম্পর্কে কোনও চিঁর নেই। পুলিশ প্রশাসন তদন্ত করুক। বললেন নিখোঁজ নোডাল অফিসার অর্ণব রায়ের স্ত্রী।
কোচবিহারের ৩৫০টি বুথে পুনর্নির্বাচনের সম্ভাবনা। বিজেপির দায়ের করা অভিযোগের ভিত্তিতে স্ক্রুটিনির রিপোর্ট দেখবেন বিশেষ পর্যবেক্ষক। তারপরই নেওয়া হতে পারে পুনর্নির্বাচনের সিদ্ধান্ত।
বাংলায় বিজেপির সমর্থনে দিদির ঘুমে ব্রেক পড়েছে। রাজ্যে দুর্নীতির শাসন চলছে। ভোটের ফলই সবকিছুর জবাব দেবে। বাংলায় বড় কিছু ঘটবে। বুনিয়াদপুরের সভা থেকে মমতাকে আক্রমণ মোদীর।
চতুর্থ দফায় কৃষ্ণনগর ও রানাঘাটে ভোটের আগে আজ নদিয়ায় তৃণমূল সুপ্রিমো। রানাঘাট লোকসভার বগুলায় ও কৃষ্ণনগরে আজ দুপুরে জনসভা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়।
তৃতীয় দফায় ৩২৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়োগের সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। ৯০ শতাংশ বুথেই থাকবে কেন্দ্রীয় বাহিনী। জানালেন বিশেষ নির্বাচনী পর্যবেক্ষক অজয় নায়েক।
এই নির্বাচন ভারত গড়ার নির্বাচন। মোদী খমতায় এলে মানুষের অধিকার খর্ব করবেন। বালুরঘাটের নির্বাচনী সভা থেকে বিজেপিকে নিশানা তৃণমূলের।
বহরমপুরের খাস তালুকে অধীর চৌধুরিকে উৎখাতে ডাক মমতার। কংগ্রেস আরএসএস আঁতাতের তত্ব তুললেন।

অ্যাডিনো ভাইরাসের কবলে শহর, প্রতিষেধকের অভাবে মৃত্যু

কলকাতা: শহরে নতুন আতঙ্কের নাম অ্যাডিনো ভাইরাস। ইতিমধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়ে ১০ জন শিশুর মৃত্যু হয়েছে। ক্রমশ বাড়ছে আক্রান্তের সংখ্যা। পার্ক সার্কাসের একটি বেসরকারি হাসপাতালের চিকিৎসকের মতে, অ্যাডিনো ভাইরাসে আক্রান্তদের থেকে দুরত্ব অবলম্বল করা উচিৎ। এই ভাইরাসের প্রথম উপসর্গ সর্দি,কাশি, জ্বর। তার পরে ধীরে ধীরে শ্বাসকষ্ট দেখা দেয়। অ্যাডিনো ভাইরাস ছোঁয়াচে হওয়ায় তা প্রতিরোধ করা খুব কঠিন। বড়দের থেকেও ছোটদের শরীরে এই ভাইরাসের সংক্রমণ খুব সহজে হয়। ছোটদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম। সেই কারণে বয়স্কদের তুলনায় ছোটরা বেশি কষ্ট পায় এই রোগে। বিশেষজ্ঞদের মতে, কলকাতায় এই ভাইরাসের সংক্রমণ প্রতিবছরই হয়।

তবে এই রোগ নির্ণয়ের পদ্ধতি রয়েছে। তাই সংক্রমণের সঙ্গে সঙ্গে রোগ নির্ণয় করা সম্ভব হয়। শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে এই ভাইরাস ফুসফুসে প্রবেশ করে নিউমোনিয়ার উপসর্গ সৃষ্টি করে। এই ভাইরাসে আক্রান্ত হলে রোগ প্রতিরোধ ক্ষমতাও নষ্ট হয়। পার্কসার্কাসের ওই বেসরকারি হাসপাতালের দাবি, মাসখানেক আগে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে কমপক্ষে ১০ জনের। গত বছরের আগে পর্যন্ত এই রোগ নির্ণয় পদ্ধতি ছিল না। এখনও পর্যন্ত এই রোগের প্রতিষেধক আবিস্কার করা সম্ভব হয়নি। রোগ নির্ণয় হলে রোগীকে অক্সিজেন এবং ভেন্টিলেশনে রাখতে হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট হওয়ায়, রোগীর শারীরিক অবস্থার অবনতি হওয়ায় মৃত্যুর আশঙ্কা দেখা দিচ্ছে। চিকিৎসকদের মতে বর্তমান আবহাওয়া এই ভাইরাসের অনুকুলে থাকায় সতর্কতা অবলম্বন করা উচিত।