Date : 2020-10-28

নির্বাচনী বিধি লাগু হতেই শুরু হোডিং খোলার কাজ

ওয়েব ডেস্ক: রবিবার নয়াদিল্লি থেকে সপ্তদশ লোকসভা নির্বাচনের দিনক্ষণ প্রকাশের পরই রাজনৈতিকদলগুলির মধ্যে তৎপরতা তুঙ্গে। ইতিমধ্যেই নির্বাচনী বিধি লাগু হয়ে গেছে দেশের সর্বত্র। নির্বাচন প্রক্রিয়া সুষ্ঠভাবে সম্পন্ন করার জন্য প্রথম থেকেই কড়া হয়েছে নির্বাচন কমিশন। লোকসভা ভোটের নির্ঘন্ট প্রকাশ হতেই রাজ্যের বিভিন্ন জায়গায় রাজনৈতিকদলগুলি প্রচারকার্য শুরু করে দিয়েছে।

এমনকি প্রার্থী তালিকা প্রকাশের আগেই তৃণমূল কংগ্রেসের কর্মী সমর্থকরা রাজ্যের একাধিক জায়গায় দেওয়াল লিখনের কাজ শুরু করে দিয়েছে। পাশাপাশি রাজ্যের বিভিন্ন জায়গায় খোলা হচ্ছে সরকারি প্রকল্পের বিজ্ঞাপনের হোডিং-পোস্টার। নির্বাচনী বিধি চালু হতেই সরকারি প্রকল্পের ঘোষণা বন্ধ রাখার কথা জানিয়েছে নির্বাচন কমিশন। তাই সরকারি কোন প্রকল্পের বিজ্ঞাপন রাখা যাবে না।

উত্তর ২৪ পরগণার হাবড়া পৌরসভার উদ্যোগে শুরু হয়েছে ফ্লেক্স ফেস্টুন খোলার কাজ। মঙ্গলবার ভোর থেকেই এই কাজ শুরু করেছে হাবড়া পুরসভা। এলাকায় মুখ্যমন্ত্রীর ছবি লাগানো সমস্ত ফ্লেক্স খুলে ফেলা হয়েছে জেলা নির্বাচনী আধিকারিকের নির্দেশ মতো। এদিকে সোমবার নির্বাচন কমিশনের সর্বদলীয় বৈঠকে উপস্থিত হয়ে বাম-কংগ্রেস একজোট হয়ে শাসক দলের বিরুদ্ধে এলাকা থেকে হোডিং খুলে না ফেলার অভিযোগ আনেন।

সিপিআইএম নেতা নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান, “এখনো পর্যন্ত বেশ কিছু জায়গায় মুখ্যমন্ত্রীর ছবি লাগানো হোডিং খোলার কাজ করেনি পুরসভা। এমনকি রাস্তার ধারে বেশ কিছু জায়গায় প্রধানমন্ত্রীর বড় বড় পোস্টার দেখা যাচ্ছে।” দ্রুত এগুলি খুলে নেওয়ার নির্দেশ দিতে নির্বাচন কমিশনের কাছে আর্জি জানিয়েছে বিরোধীদলগুলি। নির্বাচন কমিশন বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছে।