Date : 2020-10-23

ভারতের আকাশে নিষিদ্ধ হল বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমান

ওয়েব ডেস্ক: ইথিওপিয়ায় বিমান ভেঙে পড়ার জের। যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখে আজ বিকেল চারটের পর থেকে ভারতীয় আকাশসীমায় নিষিদ্ধ করা হল বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ এর সব বিমান।

এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভারতের বিমান নিয়ামক সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ) এর তরফে। বুধবার বিমান মন্ত্রকের তরফে টুইট করে জানানো হয়, এদিন বিকেল চারটে নাগাদ এই নির্দেশিকা জারি করা হবে।

এখনও বেতন হয়নি BSNL-এর ১.৭৬ লক্ষ কর্মীর

প্রসঙ্গত গত রবিবার কেনিয়ায় ভেঙে পড়ে ইথিয়োপিয়া এয়ারলাইন্সের বোয়িং ৩৭৩ ম্যাক্স ৮ বিমান। মৃত্যু হয় ১৫৭ জনের। সূত্রের খবর , মৃত যাত্রীদের মধ্যে চারজন ভারতীয়। বোয়িং ৩৭৩ ম্যাক্স ৮ বিমানে দুর্ঘটনা এই প্রথম নয়। ২০১৮ সালেও এই একই মডেলের ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের বিমান ভেঙে পড়ে। সেইবার মৃতের সংখ্যা ছিল ১৮০ জন।

বারবার দুর্ঘটনার কবলে পড়ায় প্রশ্ন উঠতে শুরু করে ম্যাক্স ৮-র কার্যকারিতা নিয়ে। ঘটনার পর পরই ম্যাক্স ৮ বসিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় বিভিন্ন দেশের এয়ারলাইন্স সংস্থাগুলি। ভারতের দাবি যাত্রী সুরক্ষায় জোর দিতেই বসানো হল ম্যাক্স ৮ বিমানকে।

ভারতের বিমান সংস্থাগুলির মধ্যে স্পাইস জেটের ম্যাক্স ৮ মডেলের ১৩ বিমান রয়েছে। জেট এয়ারওয়েজের রয়েছে ৫টি। তবে ভারতের উল্টো পথে হেঁটেছে মার্কিন যুক্তরাষ্ট্র। তারা জানিয়েছে যান্ত্রিক ত্রুটি না মেলায় বসানো হবে না ম্যাক্স ৮ বিমানকে। এদিকে আজ বিকেল ৪ টে বিমান সংস্থাগুলির সঙ্গে বৈঠক বসতে চলেছে কেন্দ্র।

October 11, 2020, 7:49 am

October 11, 2020, 7:32 am

October 11, 2020, 5:22 am