Date : 2020-10-22

কিভাবে দূর করবেন কনুই ও হাঁটুর নাছোড় কালো দাগ…

ওয়েব ডেস্ক: মুখ,হাত-পায়ের ত্বকের যত্ন তো নেন,কিন্তু বরাবরই অবহেলিত থেকে যায় আপনার কনুই বা হাঁটুর কালো দাগ। কনুইয়ে চাপ দিয়ে বসার কারণেও অনেকসময় কনুইয়ে কালো দাগ পড়ে। বহু চেষ্টা করেছেন, কিছুতেই কোনো ফল পাননি। সাবান, তেল বা ত্বক পরিষ্কারের নানা প্রসাধন ব্যবহারের পরেও এই দাগ সহজে যেতেও চায় না। তবে আপনি কি জানেন ঘরোয়া কিছু প্যাক ব্যবহার করলে দৃষ্টিকটূ এই দাগ থেকে মুক্তি মেলে সহজেই। নামমাত্র খরচ ও সহজলভ্য উপাদানই এই প্যাকগুলির ‘ইউএসপি’। এ গুলির নিয়মিত ব্যবহারে আপনি সহজেই দূর করতে পারবেন কনুই ও হাঁটুর নাছোড় কালো দাগ। তবে সুফলের জন্য আপনাকে একটু অপেক্ষা করতেই হবে। ধৈর্য রাখুন সুফল পাবেন।
এক নজরে দেখে নিন এই সব প্যাক তৈরির উপকরণ ও ব্যবহারের প্রণালী:


১. দই ও পাতিলেবু, বেসন: ১ চামচ বেসন, দু’ চামচ দই ও একটি গোটা পাতিলেবুর রস একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন।

এ বার সেই মিশ্রণ কনুইয়ে দশ মিনিট ধরে মালিশ করুন। ওই অবস্থায় রেখে দিন কিছুক্ষণ । শুকিয়ে গিয়ে ত্বকে টান অনুভব করলে ভাল করে ধুয়ে নিন। সপ্তাহে তিন দিন এই পদ্ধতি অবলম্বন করলেই সুফল পাবেন।


লেবু ও চিনি : গোটা একটা পাতিলেবু কেটে তাতে চিনি মেশান। এ বার এই মিশ্রণ কনুইতে ঘষতে থাকুন, যত ক্ষণ না চিনি গলে যায়। অথবা চিনির রস আগেই জলে গুলে নিন।

এ বার তাতে পাতিলেবু যোগ করুন। এ বার সেই মিশ্রণ কনুইতে ঘষুন দশ মিনিট ধরে। সপ্তাহে দিন তিনেক এই পদ্ধতি অবলম্বন করলেই কালো দাগ অনেকটা সরবে।