Date : 2019-04-22

Breaking
প্রয়াত বিশিষ্ট লোকসঙ্গীত শিল্পী অমর পাল। এসএসকেএম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ। সঙ্গীত মহলে শোকের ছায়া।
তৃতীয় দফার রাজ্যে আরও ৫০ কোম্পানি বাড়িয়ে ৩২৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। সিদ্ধান্ত কমিশনের। ১০০ শতাংশ বুথেই মোতায়েন থাকবে সশস্ত্র বাহিনী।
তৃতীয় দফার তিন দিন আগেই মালদার এসপি অর্নব ঘোষকে সরিয়ে দিল নির্বাচন কমিশন। নতুন এসপি হলেন অজয় প্রসাদ।
নরেন্দ্র মোদীকে নিয়ে ওয়েব সিরিজ-অ্যা কমন ম্যানের ওপর নিষেধজ্ঞা জারি করল নির্বাচন কমিশন। অনলাইনে থাকা ৫ টি এপিসোডই সরিয়ে ফেলার নির্দেশ কমিশনের।
সাহস থাকা ভালো, দুঃসাহস ভালো নয়। হারাতঙ্ক রোগে ভুগছেন মোদী। নদিয়ায় বললেন মমতা।
কৃষ্ণনগরে মহুয়া মৈত্র। রানাঘাটে রুপালী বিশ্বাস। দলীয় প্রার্থীর সমর্থনে জনসভা করলেন তৃণমূল সুপ্রিমো। কৃষ্ণনগরে রোড শো করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।
মধ্যরাতে কানপুরের কাছে লাইনচ্যুত হাওড়া-দিল্লিগামী পূর্বা এক্সপ্রেস। ট্রেনের ১২টি কামরা লাইনচ্যুত। আহত ১৪ জন, হতাহতের খবর নেই।
৩ দিন ধরে আমার স্বামী নিখোঁজ। স্বামীর মা-বাবা খুব চিন্তিত। ওকে ফিরিয়ে দিন। আমার সাথে সম্পর্কে কোনও চিঁর নেই। পুলিশ প্রশাসন তদন্ত করুক। বললেন নিখোঁজ নোডাল অফিসার অর্ণব রায়ের স্ত্রী।
কোচবিহারের ৩৫০টি বুথে পুনর্নির্বাচনের সম্ভাবনা। বিজেপির দায়ের করা অভিযোগের ভিত্তিতে স্ক্রুটিনির রিপোর্ট দেখবেন বিশেষ পর্যবেক্ষক। তারপরই নেওয়া হতে পারে পুনর্নির্বাচনের সিদ্ধান্ত।
বাংলায় বিজেপির সমর্থনে দিদির ঘুমে ব্রেক পড়েছে। রাজ্যে দুর্নীতির শাসন চলছে। ভোটের ফলই সবকিছুর জবাব দেবে। বাংলায় বড় কিছু ঘটবে। বুনিয়াদপুরের সভা থেকে মমতাকে আক্রমণ মোদীর।
চতুর্থ দফায় কৃষ্ণনগর ও রানাঘাটে ভোটের আগে আজ নদিয়ায় তৃণমূল সুপ্রিমো। রানাঘাট লোকসভার বগুলায় ও কৃষ্ণনগরে আজ দুপুরে জনসভা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়।
তৃতীয় দফায় ৩২৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়োগের সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। ৯০ শতাংশ বুথেই থাকবে কেন্দ্রীয় বাহিনী। জানালেন বিশেষ নির্বাচনী পর্যবেক্ষক অজয় নায়েক।
এই নির্বাচন ভারত গড়ার নির্বাচন। মোদী খমতায় এলে মানুষের অধিকার খর্ব করবেন। বালুরঘাটের নির্বাচনী সভা থেকে বিজেপিকে নিশানা তৃণমূলের।
বহরমপুরের খাস তালুকে অধীর চৌধুরিকে উৎখাতে ডাক মমতার। কংগ্রেস আরএসএস আঁতাতের তত্ব তুললেন।

শুধুমাত্র বিধবাদের জন্য নয় একাদশী ব্রত, জেনে নিন মহাকাব্য কি বলছে

ওয়েব ডেস্ক: নির্ঘন্ট মেনে মঙ্গলবার চৈত্রমাসের ‘পাপমোচনী’ একাদশী। প্রাচীনকাল থেকে একাদশী তিথি সম্পর্কে ভ্রান্ত ধারণা প্রকাশ করে এসেছে হিন্দু সমাজ। কঠোর সংযমের যত ব্রত উপাচার আছে চাপিয়ে দেওয়া হত বিধবাদের উপর। একাদশী ব্রত মানেই বিধবাদের ব্রত এই ধারণা যে ভুল তা অনেকেই হয়তো এখনও জানেন না।

ক্যালেন্ডার মেনে প্রতি মাসে দুটো একাদশী তিথি থাকে, প্রতিটি একাদশী তিথির নির্দিষ্ট নাম রয়েছে। এক একটি একাদশী তিথির ব্রতের সঙ্গে জড়িত আছে এক একটি পৌরাণিক কাহিনী। চৈত্রমাসের কৃষ্ণপক্ষের একাদশী তিথিকে বলে পাপমোচনা একাদশী। এই একাদশী তিথির সঙ্গে জড়িত আছে মহাভারতের কাহিনী। একবার পান্ডব জ্যেষ্ঠ যুধিষ্ঠির শ্রীকৃষ্ণকে একাদশী মাহাত্ম্য শোনাতে অনুরোধ করেন।

শ্রীকৃষ্ণ তখন যুধিষ্ঠিরকে বলেন, “ধর্মরাজের পুত্র হয়ে আপনি ধর্ম সম্পর্কে প্রশ্ন করছেন? চৈত্রমাসের এই একাদশী তিথি ‘পাপমোচনী’ একদশী নামে প্রসিদ্ধ।” শ্রীকৃষ্ণ এই প্রসঙ্গে যুধিষ্ঠিরকে রাজা মান্ধাতাকে বলা লোমেশ মুনির বিচিত্র উপাখ্যানটি শোনান। ‘চৈত্ররথ’ নামক এক পুষ্প উদ্যানে বেশ কয়েকজন মুনি বহুদিন ধরে তপস্যায় মগ্ন ছিলেন। সেখানেই মেধাবী নামে এক যুবক তপস্যী ধ্যানে মগ্ন ছিলেন।

মঞ্জুঘোষা নামে এক অপ্সরার তাঁর প্রতি অত্যন্ত আকৃষ্ট হয়ে পড়েন। অভিশাপের কারণে মঞ্জুঘোষ নামে সেই অপ্সরা আশ্রমের থেকে দুই মাইল দুরে থাকতেন। দুরত্বও তাঁর আকর্ষণকে কিছুমাত্র কমাতে পাড়েনি। ছলে বলে সে মেধাবী নামের সেই তপস্যীকে নিজের প্রতি আকৃষ্ট করার চেষ্টা করতে লাগলেন। মেধাবীও ক্রমশ তাঁর প্রতি আকৃষ্ট হয়ে নিজ ইষ্টকে বিসর্জন দিয়ে অপ্সরার প্রতি কামাশক্ত হয়ে জীবন কাটাতে লাগলেন। অপ্সরা মেধাবীর কাছে অভিশাপের ভয় বিসর্জন দিয়েই সন্ধ্যাকালে এসে পৌঁছালেন এবং প্রাতঃকাল পর্যন্ত আশ্রম কুটির থেকে বের হলেন না।

অভিশাপের ভয় সেখানেই লুকিয়ে থাকলেন অপ্সরা। এমন ভাবে মুনি দীর্ঘ ৫৬ বছর সেই অপ্সরার সঙ্গে কাটানোর পরেও তাঁর সেই সময়কালকে অর্ধরাত্রী মনে হতে লাগল। উপায় না দেখে অপ্সরাই মুনিকে স্মরণ করালো যে জীবনের অর্ধেক সময় সে অতিবাহিত করেছে শুধুমাত্র নারী সঙ্গ করেই। মুনি তখন মঞ্জুঘোষার প্রতি প্রবল ক্ষোভে তাকে অভিশাপ দিল পিশাচী হওয়ার। মুনির অভিশাপে সমস্ত রূপ হারালেন মঞ্জুঘোষা। অপ্সরা মুনির কাছে ক্ষমা চেয়ে পাপমোচনের উপায় প্রার্থনা করলেন।

মেধাবী মুনি মঞ্জুঘোষাকে চৈত্রমাসে ‘পাপমোচনী’ একাদশী পালনের আদেশ দিলেন। মুনির আদেশে এই বর্ত পালন করে অপ্সরা পিশাচত্ব থেকে মুক্ত হলেন। এমনকি মেধাবী মুনি তাঁর পিতা চ্যবনের আদেশে নিজেও ‘পাপমোচনী’ একাদশী পালন করে পুনঃরায় নিজের ইষ্ট-অভিষ্ট লাভ করলেন। শ্রীকৃষ্ণের কথা এই ব্রত পালন করেছিলেন পঞ্চপান্ডব, এবং মনের পাপবোধকে বিসর্জন দিতে সক্ষম হয়েছিলেন

April 20, 2019, 1:58 pm
টিভিতে মহিলাদের নিয়ে বিতর্কিত মন্তব্য, শাস্তির মুখে রাহুল ও হার্দিক - Rplus.in

টিভিতে মহিলাদের নিয়ে বিতর্কিত মন্তব্য, শাস্তির মুখে রাহুল ও ... See more

Hardik Pandia and KL Rahul punished for objectionable comment for woman in TV show, bengali news, bangla news, news, latest news, breaking news,

April 20, 2019, 1:42 pm
ছেলে আদিদেবের অন্নপ্রাশনে সুদীপার বাড়িতে চাঁদেরহাট - Rplus.in

ছেলে আদিদেবের অন্নপ্রাশনে সুদীপার বাড়িতে ... See more

Tollywood stars came to the Sudipa's son's Rice ceremony