Date : 2024-03-29

যোগী ও মায়াবতীর নির্বাচনী প্রচারে নিষেধজ্ঞা বহাল রাখল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি: বিতর্কিত মন্তব্যের জেরে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগে বসপা নেত্রী মায়াবতী ও যোগী আদিত্যনাথের নির্বাচনী প্রচারে নিষেধজ্ঞা জারি করল নির্বাচন কমিশন। সূত্রের খবর সাম্প্রদায়িক মন্তব্য করার কারণে যোগী আদিত্যনাথকে ৭২ ঘন্টা প্রচার বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে কমিশন। উষ্কানিমূলক মন্তব্যের কারণে একই নির্দেশ জারি হয়েছে মায়াবতীর ক্ষেত্রেও।

৪৮ ঘন্টা প্রচার করতে পারবেন না মায়াবতী। দ্বিতীয় দফা নির্বাচনে শেষ হয়ে গেছে নির্বাচনী প্রচারের সময়সীমাও। ফলে শেষ মুহুর্তে দ্বিতীয় দফায় উত্রপ্রদেশের ৮টি আসনের জন্য প্রচার করতে পারেলেন না যোগী ও মায়াবতী। বিজেপি ও বসপা কার্যত ধাক্কা খেতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল।

ইতিমধ্যে এই ঘটনাকে কেন্দ্র করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন বসপা নেত্রী মায়াবতী। তার আবেদন কার্যত খারিজ করে দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। সূত্রের খবর, সুপ্রিম কোর্টের বিচারপতি রঞ্জন গগৈ-এর বেঞ্চে কমিশনের তরফে জানানো হয়েছে, নির্বাচনী বিধি লঙ্ঘন করলে কড়া পদক্ষেপ নেওয়ার ক্ষমতা নেই কমিশনের। জাত, ধর্ম নিয়ে বিতর্কিত মন্তব্য করায় অভিযুক্তের বিরুদ্ধে নোটিশ জারি করার পরেও তা কার্যকর হচ্ছে না।

এরপর আদালতের নির্দেশে সংবিধানের ৩২৪ ধারা প্রয়োগ করে যোগী ও মায়াবতীর বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করে নির্বাচন কমিশন। মায়াবতী ও যোগী আদিত্যনাথের মতো বিজেপি নেত্রী মানেকা গান্ধীর প্রচারেও ৪৮ ঘন্টা নিষেধজ্ঞা জারি করা হয়। আদালতের নির্দেশ অনুসারে বিদ্বেষমূলক মন্তব্য করলেই এই পদক্ষেপ নেওয়া হতে পারে যে কোন রাজনৈতিক দলের নেতা নেত্রীর ক্ষেত্রে।