Date : 2019-05-27

Breaking
কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে ব্যর্থতার দায় স্বীকার করে পদত্যাগের ইচ্ছাপ্রকাশ রাহুলের। গৃহীত হল না ইস্তফা। রাহুলেই ভরসা কংগ্রেসের। বৈঠকে সংগঠন ঢেলে সাজানোর পরিকল্পনা।
সাম্প্রদায়িক হিংসা ছড়িয়ে জিতেছে বিজেপি। নির্বাচন কমিশন ওদের হয়ে কাজ করেছে। কালীঘাটে বৈঠক শেষে বললেন মুখ্যমন্ত্রী।
পদে থেকেও গত কয়েক মাসে কাজ করতে পারিনি। সেই জন্য মুখ্যমন্ত্রীত্ব ছাড়তে চেয়েছিলাম। দল চায়নি তাই পদত্যাগ করিনি। কালীঘাটে সাংবাদিক বৈঠকে বললেন মুখ্যমন্ত্রী।
ভোটের ফল পর্যালোচনায় কালীঘাটে বৈঠক মুখ্যমন্ত্রীর। আসন কমলেও ভোট বেড়েছে বলে দাবি করেন তিনি। আগামীদিনে এক হয়ে লড়াই করার বার্তা দলীয় কর্মীদের।
আজই সরকার গঠনের দাবি রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন নরেন্দ্র মোদী। রাজ্য থেকে বেশ কয়েকজনের মন্ত্রী হওয়ার সম্ভাবনা।
সর্বসম্মতিতে এনডিএ নেতা নির্বাচিত হলেন নরেন্দ্র মোদী। সংসদের সেন্ট্রল হলে পুষ্পস্তবক দিয়ে মোদীকে অভিবাদন। সাক্ষী থাকলেন রাজ্য জয়ী বিজেপি সাংসদরাও।
দেগঙ্গায় তৃণমূল কর্মীদের জোর করে জয় শ্রী রাম বলানোয় সংঘর্ষ বিজেপি-তৃণমূলের। সংঘর্ষে আহত দুইপক্ষের প্রায় ১২ জন। ভাঙচুর করা হয় একাধিক বাড়ি। এলাকায় জারি ১৪৪ ধারা, মোতায়েন বাহিনী।
সম্ভবত ৩০শে মে-ই ফের প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন মোদী। বিকেল ৪টে থেকে ৫টার মধ্যে রাষ্ট্রপতি ভবনে শপথ। তার আগে ২৮ তারিখ বারাণসীতে মোদীর রোড শো।
দলে থেকেও দলকে হেয় করার অভিযোগ। মুকুল পুত্র শুভ্রাংশু রায়কে ৬ বছরের জন্য সাসপেন্ড করল তৃণমূল। মুখ্যমন্ত্রীর অনুমোদন নিয়েই সাসপেন্ড। বললেন পার্থ।

অ্যাকাডেমিতে শুরু হল ‘আগুণ নিয়ে খেলা’

কলকাতা: আগুণের স্ফুলিঙ্গের কোলে জন্ম হয়েছিল আধুনিক মানব সভ্যতার। মানব জীবনে আগুণ যেমন বিধ্বংসী, সর্বগ্রাসী, তেমনই পরিবর্তনের পরতে পরতে সে অজেয়, সভ্যতার পরম পুজ্য। কারণ আগুণ যেমন প্রলয়কারক, তেমন জাগতিক চিন্তার ও শক্তির আধারে তার উপস্থিতি। ব্রহ্মান্ডের প্রতিটি বিকিরণ থেকে মানব সভ্যতার অন্তরস্থলে বিলীন হয়েছে সেই শাশ্বত শক্তি। রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, সংস্কৃতির মননে রয়েছে ভিন্ন রূপে সেই সনাতন শক্তির উপস্থিতি। বদল নেই তবে বদলে দেওয়ার ক্ষমতা রয়েছে সীমাহীন।

সেই অবিনশ্বর শক্তিকে উপলক্ষ্য করে অ্যাকাডেমি অফ ফাইন আর্টসের প্রতিটি কক্ষ জুড়ে শুরু হল ভাষ্কর্য কলার প্রদর্শনী। প্রদর্শনীর নাম ‘আগুণ নিয়ে খেলা’। প্রদর্শনী আয়োজক চাঁদের হাট। মানুষের জীবণে আগুণের নানাবিধ নান্দনিক উপস্থিতি এবং সময়ের সঙ্গে মানব সভ্যতায় তার পরিবর্তনের নানা রূপ নিয়ে বক্তব্য রাখলেন অয়ন সাহা, ভবতোষ সুতার, মল্লিকা দাস সুতার, নির্মল মল্লিক, পিন্টু শিকদার, প্রদীপ দাস, রাজু সরকার, তরুণ দে সহ প্রমুখ প্রথিতযশা শিল্পীরা।

বুধবার ৮ মে থেকে ১৩ মে পর্যন্ত অ্যাকাডেমি অফ ফাইনার্টসে চলবে এই প্রদর্শনী। দুপুর ৩ টে থেকে রাত ৮ টা পর্যন্ত সাধারণ মানুষের দেখার সুযোগ মিলবে এই প্রদর্শনীর। শিল্পীর নান্দনিক সৃষ্টির সঙ্গে মিশে থাকা সভ্যতা ও টেকনলজির অগ্রগতির ইতিবৃত্ত চাক্ষুশ করতে ইতিমধ্যে বহু মানুষের গন্তব্য হয়েছে অ্যাকাডেমি। আগুণের শক্তির আড়ালে সভ্যতার গর্ভে পালিত না বলা কথা উঠে এসেছে এই প্রদর্শনীতে।