Date : 2019-08-23

অ্যাকাডেমিতে শুরু হল ‘আগুণ নিয়ে খেলা’

কলকাতা: আগুণের স্ফুলিঙ্গের কোলে জন্ম হয়েছিল আধুনিক মানব সভ্যতার। মানব জীবনে আগুণ যেমন বিধ্বংসী, সর্বগ্রাসী, তেমনই পরিবর্তনের পরতে পরতে সে অজেয়, সভ্যতার পরম পুজ্য। কারণ আগুণ যেমন প্রলয়কারক, তেমন জাগতিক চিন্তার ও শক্তির আধারে তার উপস্থিতি। ব্রহ্মান্ডের প্রতিটি বিকিরণ থেকে মানব সভ্যতার অন্তরস্থলে বিলীন হয়েছে সেই শাশ্বত শক্তি। রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, সংস্কৃতির মননে রয়েছে ভিন্ন রূপে সেই সনাতন শক্তির উপস্থিতি। বদল নেই তবে বদলে দেওয়ার ক্ষমতা রয়েছে সীমাহীন।

সেই অবিনশ্বর শক্তিকে উপলক্ষ্য করে অ্যাকাডেমি অফ ফাইন আর্টসের প্রতিটি কক্ষ জুড়ে শুরু হল ভাষ্কর্য কলার প্রদর্শনী। প্রদর্শনীর নাম ‘আগুণ নিয়ে খেলা’। প্রদর্শনী আয়োজক চাঁদের হাট। মানুষের জীবণে আগুণের নানাবিধ নান্দনিক উপস্থিতি এবং সময়ের সঙ্গে মানব সভ্যতায় তার পরিবর্তনের নানা রূপ নিয়ে বক্তব্য রাখলেন অয়ন সাহা, ভবতোষ সুতার, মল্লিকা দাস সুতার, নির্মল মল্লিক, পিন্টু শিকদার, প্রদীপ দাস, রাজু সরকার, তরুণ দে সহ প্রমুখ প্রথিতযশা শিল্পীরা।

বুধবার ৮ মে থেকে ১৩ মে পর্যন্ত অ্যাকাডেমি অফ ফাইনার্টসে চলবে এই প্রদর্শনী। দুপুর ৩ টে থেকে রাত ৮ টা পর্যন্ত সাধারণ মানুষের দেখার সুযোগ মিলবে এই প্রদর্শনীর। শিল্পীর নান্দনিক সৃষ্টির সঙ্গে মিশে থাকা সভ্যতা ও টেকনলজির অগ্রগতির ইতিবৃত্ত চাক্ষুশ করতে ইতিমধ্যে বহু মানুষের গন্তব্য হয়েছে অ্যাকাডেমি। আগুণের শক্তির আড়ালে সভ্যতার গর্ভে পালিত না বলা কথা উঠে এসেছে এই প্রদর্শনীতে।