Date : 2021-03-06

লড়াই শেষে আপাতত ২ প্রতিমন্ত্রীকে নিয়েই খুশি থাকতে হবে বঙ্গ বিজেপিকে…

ওয়েব ডেস্ক: বৃহস্পতিবার শুরু হল প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদীর দ্বিতীয় ইনিংস। লোকসভা ভোটে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফের একবার কেন্দ্রে সরকার গড়ল এনডিএ। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের উপস্থিতিতে মোদীর সঙ্গেই শপথ বাক্য পাঠ করেন ৫৭ জন মন্ত্রী। এদের মধ্যে পূর্ণ মন্ত্রী হিসাবে শপথ নেন ২৪ জন। স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হন ৯ জন।

বাংলায় বিজেপির ফল অন্যান্য বারের তুলনায় অনেকটাই ভালো হয়েছে। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে লড়াই করে বঙ্গ বিজেপি লোকসভা ভোটে ১৮টি আসন বের করে আনে। সংখ্যার নিরিখে রাজ্যে শাসকদলের ঘাড়ে নিঃশ্বাস ফেলেছে বিজেপি। ভোটের ফলাফলে রাজ্যের শাসকদল হারিয়েছে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কেন্দ্র। আলগা হয়েছে তৃণমূলের ভিত। আশাতীত ফলাফলের পরেও বাংলা থেকে বিজেপির মাত্র দুজন প্রতিমন্ত্রী ঠাঁই করে নিয়েছেন বিজেপির মন্ত্রীসভায়।

বাবুল সুপ্রিয়কে দেওয়া হয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্ব। দেবশ্রী চৌধুরীকে দেওয়া হয়েছে নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের প্রতিমন্ত্রী হয়েছেন দেবশ্রী চৌধুরী। এদিকে গুরুত্বপূর্ণ দফতরগুলি থেকে গেছে বিজেপির শীর্ষ নেতৃত্বের হাতেই।

একদিকে কলকাতা থেকে শপথ গ্রহণ অনুষ্ঠানে দিল্লি রওনা দিয়েছেন বিজেপির রাজ্য স্তরের নেতারা। ফলে মুরলিধর সেন লেনের অফিস এদিন সকাল থেকেই উৎসব মুখর থাকলেও কোথাও জেন ভাটা পড়েছিল গমগমে “জয় শ্রী রাম” স্লোগানে। অন্যদিকে রাজ্য থেকে মাত্র দুজন প্রতিমন্ত্রী হিসাবে শপথ বাক্য পাঠ করার পর অনেকটাই মুষড়ে পড়ে কর্মী সমর্থকরা।

কেউ কেউ তীব্র ক্ষোভও প্রকাশ করেন এই ঘটনায়। এবার মন্ত্রী সভা থেকে সরে গেছেন সুষমা স্বরাজ। হাতে কলমে নিজের অসুস্থতার কথা জানিয়ে সরে দাঁড়িয়েছেন অরুণ জেটলিও। তাই অর্থ মন্ত্রীত্বের দায়িত্ব ও স্বরাষ্ট্রমন্ত্রকের দায়িত্ব নিয়ে ইতিমধ্যে উঠে এসেছে অনেকের নাম। শেষমেষ ঠিক হয় স্বাধীন ভারতের প্রথম মহিলা অর্থমন্ত্রী হচ্ছেন নির্মলা সীতারমন।

এবং প্রতিরক্ষা দফতরের ভার তুলে দেওয়া হয় রাজনাথ সিং-এর উপর। মোদীর মন্ত্রীসভায় স্বরাষ্ট্র দফতরের ভার সামলাবেন অমিত শাহ। বিদেশমন্ত্রী হচ্ছেন অবসরপ্রাপ্ত আইএফএস তথা প্রাক্তন বিদেশ সচিব ড. সুব্রহ্মণ্যম জয়শঙ্কর। মোদীর মন্ত্রীসভার প্রথম ক্যাবিনেট মিটিং হওয়ার কথা শুক্রবার বিকেলেই সেখানেই দায়িত্ব ভাগ করে দেওয়া হবে সকলকে, এমনটাই সূত্রের খবর।