Date : 2021-04-23

Exit poll 2019: ষড়যন্ত্র করে ইভিএম সরানোর চেষ্টা করা হচ্ছে, তোপ মমতার

ওয়েব ডেস্ক: সপ্তম দফা ভোট শেষ হতেই দেশবাসী তথা রাজ্যবাসী রবিবাসরীয় সন্ধ্যায় ওত পেতে বসে পড়েছিলেন টিভির পর্দার সামনে। জাতীয়, আঞ্চলিক সব সংবাদমাধ্যমেই তখন আটকে আছে গোটা দেশের নজর। এক একটি সংবাদমাধ্যমের নিজস্ব তথ্যের ভিত্তিতে উঠে এসেছে ভোটের সাম্ভাব্য ফলাফল।

ফলাফলের ভিত্তি শুধুমাত্র বুথ ফেরৎ তথ্যের ভিত্তিতে চালানো সমীক্ষা। নির্বাচনের আগে থেকে নির্বাচনে ফলাফলের আগাম অনুমান। ভোট শেষ হতেই এই বুথ ফেরৎ সংবাদমাধ্যমের সমীক্ষা এখন ভোট পরবর্তী রাজনৈতিক বিতর্কের কেন্দ্রবিন্দু। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, বুথ ফেরৎ সমীক্ষায় প্রায় সব কটি সংবাদমাধ্যমেই এবার উঠে এসেছে এনডিএ সরকারের প্রত্যাবর্তনের পূর্বাভাস।

সমীক্ষার ফল বলছে এবারও প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিতে পারেন নরেন্দ্র মোদী। যদিও এই ফলাফলের সঙ্গে ২৩ তারিখে নির্বাচনের সঠিক ফলাফলের সঙ্গে সম্পর্ক নাও থাকতে পারে। সমীক্ষার ফলাফলে ইঙ্গিত মিলেছে রাজ্যে গেরুয়া বাহিনীর ঘাঁটি শক্ত হতে পারে।

এই তথ্য সামনে আসতেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে বলেন, বুথ ফেরৎ সমীক্ষা আসলে গুজব। তিনি সরাসরি অভিযোগ করে বলেন, ষড়যন্ত্র করে বিজেপি ইভিএম লুঠ করার ও বদলে দেওয়ার পরিকল্পনা করছে। এই পরিস্থিতিতে বিরোধীদের শক্ত থাকতে ও গুরুত্ব সহকারে ইভিএম পাহারার ব্যবস্থা করতে বলেছেন।

মুখ্যমন্ত্রী বাংলায় ৪২-এ ৪২টি আসন লাভের বিষয়ে আশাবাদী মত প্রকাশ করেছেন। অনুমান ভিত্তিক ফলের বদলে ২৩ তারিখ গোটা দেশের জনাদেশের দিকেই এখন সকলে তাকিয়ে।