Date : 2019-08-23

পাঁচ বিধানসভা কেন্দ্রে ভিভিপ্যাটের কাউন্টিং, বিলম্বিত হতে পারে গণনা

ওয়েব ডেস্ক: সপ্তদশ লোকসভা নির্বাচন প্রায় শেষ লগ্নে। নির্বাচনের ফল ঘোষণা নিয়ে ইতিমধ্যে চরম সংশয় দেখা দিয়েছে। দিন পেরিয়ে রাত কেটে গেলেও একদিনে রেজাল্ট বের করা কার্যত অসম্ভব বলে মনে করছে কমিশন।

আনুষ্ঠানিক ভাবে সপ্তদশ লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার কাজ শুরু হবে ২৩ মে। ইভিএম-এর পাশাপাশি এবার ভোট গ্রহণে ব্যবহার হয়েছে ভিভিপ্যাট মেশিনের। নির্বাচনের ফল ঘোষণা ও কাউন্টিং-এ এর প্রভাব পড়তে পারে। প্রথমে ইভিএম এবং পরে ভিভিপ্যাটে ভোট কাউন্টিং হবে আলাদাভাবে, যা বেশ সময় সাপেক্ষ।

উল্লেখ্য, ৭টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত হয় একটি লোকসভা কেন্দ্র। সাতটি বিধানসভা কেন্দ্রের মধ্যে পাঁচটি কেন্দ্রে ভিভিপ্যাট মেশিনের গণনা হবে। আর একটি বিধানসভার কাউন্টিং সেন্টার খোলা হবে। সব নিয়ে অর্থাৎ গোটা প্রক্রিয়াটি যথেষ্ট সময় সাপেক্ষ।

বর্ধমান দুর্গাপুর এবং বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্রের ভোট গ্রহণ হয়েছে গত ২৯ এপ্রিল। পূর্ববর্ধমানের মধ্যে বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রের খণ্ডঘোষ বিধানসভা এলাকার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে ১২ মে। এরপর পালা ভোটের ফলাফলের। বর্ধমানের দুটি কেন্দ্রে ভোট গণনা হবে।

ভোট গননাকে সুষ্ঠ ভাবে সম্পন্ন করতে মঙ্গলবার জরুরী বৈঠক হয়েছে জেলাশাসকের কনফারেন্স রুমে। বৈঠকে উপস্থিত ছিলেন জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব, অতিরিক্ত জেলা শাসক অরিন্দম নিয়োগী সহ জেলার এসডিও, বিডিও  এবং জেলা প্রশাসনের আধিকারিকরা।