Date : 2021-02-25

#ElectionUpdate: পঞ্চম দফাতেও বিক্ষিপ্ত অশান্তি…

ওয়েব ডেস্ক: আজ দেশজুড়ে পঞ্চমদফার ভোটগ্রহণ পর্ব। আঁটোসাঁটো নিরাপত্তার বেষ্টনীতে ভোট গ্রহণ চলছে দেশের ৫১ টি কেন্দ্রে। পশ্চিমবঙ্গে এই দফায় ৭টি আসনে ভোটগ্রহণ হতে চলেছে। সেগুলি হল, বনগাঁ, বারাকপুর, উলবেরিয়া, হুগলি, শ্রীরামপুর, হাওড়া ও আরামবাগ। এছাড়া উত্তর প্রদেশে ১৪টি, রাজস্থান ১২টি, মধ্য প্রদেশে ৭টি, বিহার ৫টি, ঝাড়খণ্ড ৪টি ও জম্মু-কাশ্মীরে ২টি আসনে ভোটগ্রহণ হবে।

৭ রাজ্যের ৫১টি কেন্দ্রে ৬৫৬ প্রার্থীর ভাগ্য পরীক্ষা হবে আজ। এর মধ্যে উত্তর প্রদেশেই হাইপ্রোফাইল প্রার্থী লড়ছেন অমেঠি থেকে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ও কেন্দ্রীয়মন্ত্রী তথা বিজেপি প্রার্থী স্মৃতি ইরানি, রায়বরেলি থেকে ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গান্ধী, লখনউ থেকে কেন্দ্রীয়মন্ত্রী রাজনাথ সিং প্রমুখ। পাশাপাশি কেন্দ্র ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠোর, সমাজবাদী পার্টির পুনম সিনহার ভাগ্য নির্ধারণ হবে।

সুষ্ঠু ভোট করার লক্ষ্যে এবার সব বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের পাশাপাশি, ভোটারদের বাড়ি থেকে বুথ পর্যন্ত নিরাপত্তার বন্দোবস্ত করারও নির্দেশ দেন বিবেক দুবে। মোট ১৩,২৯০টি পোলিং স্টেশনের জন্য মোতায়েন করা হয়েছে ৫২৮ কোম্পানি বাহিনী। কিন্তু ভোটগ্রহণ পর্ব শুরু হতেই দেশের নানা অঞ্চল থেকে আসতে শুরু করেছে হিংসার খবর। পাশাপাশি গত চারদফার পরও বদলাইনি পশ্চিমবঙ্গের ছবি। সকাল থেকেই বিক্ষিপ্ত অশান্তির সাক্ষী থেকেছে রাজ্য। সকাল থেকে ভোটগ্রহণের খুঁটিনাটি, এক নজরে দেখে নেব-

Election Update:

১. বুথে ঢুকে ‘দাদাগিরি’র অভিযোগ হুগলির বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে। বুথের ভেতর তৃণমূল এজেন্টকে হুমকি, ‘এখান থেকে বেরোও। চামড়া গুটিয়ে নেব।’

২. গাইঘাটার থানার ফুলসরা পঞ্চায়েতের খড়ের মাঠ এলকায় তৃণমূল সমর্থকের বাড়িতে হামলার অভিযোগ বিজেপির বিরুদ্ধে। বাইক ভাঙচুর করে জ্বালিয়ে দেওয়ার অভিযোগ।

৩. ফের বিতর্কে বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুর। বিজেপির উত্তরীয় গলায় দিয়েই ঠাকুরনগরের বুথে ভোট দিলেন তিনি।

৪.ভাটপাড়া ১০৬ নম্বর বুথের নেতাজী পার্কে ইভিএম বিকল সকাল থেকে।প্রায় আড়াই ঘণ্টা ধরে ভোটের লাইনে দাঁড়িয়ে ভোটাররা।খবর পেয়ে দীনেশ ত্রিবেদী ঘটনাস্থলে।

৫.সকাল ৯টা পর্যন্ত পশ্চিমবঙ্গে ভোট পড়েছে ১৬.৬৮ শতাংশ।

৬. লিলুয়ার প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে বিজেপির হয়ে ভোট করানোর অভিযোগ তৃণমূলের।

৭.কেন্দ্রীয় বাহিনীর জওয়ান বিজেপিকে ভোট দিতে বলেন বলে অভিযোগ। উত্তেজনা ছড়াল আরামবাগ কেন্দ্রের চন্দ্রকোণার একটি বুথে। ৩০ মিনিট বন্ধ ভোটগ্রহণ। বুথে গেলেন কমিশনের আধিকারিকরা।

৮. ব্যারাকপুরের নারায়ণপুরে ভোটারদের হুমকির অভিযোগ বহিরাগতদের বিরুদ্ধে। বিজেপি প্রার্থী অর্জুন সিং তাদের ধাওয়া করেন। দৌড়তে গিয়ে পড়ে যান তিনি।

৯. নৈহাটির বিজয়নগর গার্লস স্কুলের সামনে অর্জুন সিং-কে গো-ব্যাক স্লোগান তৃণমূল সমর্থকদের। তাঁদের অভিযোগ, অর্জুন যেখানেই যাচ্ছেন সেখানেই গণ্ডগোল বাঁধাচ্ছেন।

১০. উলুবেড়িয়ার যদুরবেড়িয়া স্কুলে বুথে ঢুকে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ উঠল নির্মল মাজির বিরুদ্ধে।

১১. সকাল ১১টা পর্যন্ত বনগাঁ-এ ভোট পড়েছে ৩১.৩৮ শতাংশ, ব্যারাকপুরে ভোটের হার ৩০.০৩ শতাংশ, হাওড়ায় ৩১.৪৫ শতাংশ, উলুবেড়িয়ায় ৩৬.০৭ শতাংশ, শ্রীরামপুরে ৩৬.৮৪ শতাংশ, হুগলিতে ৩৩.৫৫ শতাংশ এবং আরামবাগে ৩৪.৯৮ শতাংশ।