Date : 2022-12-06

আজ সাত রাজ্যের ৫৯টি আসনে ‘কুর্সি’র লড়াই…

ওয়েব ডেস্ক: আজ সপ্তদশ লোকসভা নির্বাচনের সপ্তম দফার ভোট গ্রহণ। শুরু হয়েছিল ১১ এপ্রিল। পরপর ছয় দফা শেষ করে রবিবার লোকসভা নির্বাচনের শেষ দফায় ভোটের লাইনে দাঁড়াবেন সাত রাজ্যের ৫৯টি আসনের ভোটার। সপ্তম দফায় ভোট হবে উত্তরপ্রদেশ ও পাঞ্জাবের ১৩টি আসন, পশ্চিমবঙ্গের ৯টি আসন, ৮টি করে আসন বিহার ও মধ্যপ্রদেশের, হিমাচল প্রদেশের ৪টি আসনে, ঝাড়খণ্ডের ৩টি আসন এবং চণ্ডীগড়ের একটি আসনে হবে ভোট গ্রহণ। 

এই শেষ দফায় ভাগ্য নির্ধারন হবে একঝাঁক হেভিওয়েট প্রার্থীর। যার মধ্যে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় মন্ত্রী মনোজ সিনহা, রবিশঙ্কর প্রসাদ, এইচ কে বাদল এবং হরদীপ সিং পুরি। এছাড়াও ভাগ্যনির্ধারণ হবে বিজেপি তথা তারকা প্রার্থী কিরণ খের, সানি দেওল, রবি কিষাণ। ভাগ্য নির্ধারণ হবে তৃণমূল প্রার্থী সুদীপ বন্দ্যোপাধ্যায়, সৌগত রায় তারকা প্রার্থী মিমি চক্রবর্তী, নুসরৎ জাহান। রয়েছেন কংগ্রেস প্রার্থী শত্রুঘ্ন সিনহা ও মীরা কুমার।

পশ্টিমবঙ্গের লোকসভা আসনের মধ্যে রয়েছে, দমদম, যাদবপুর, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, কলকাতা দক্ষিণ এবং কলকাতা উত্তর। প্রায় ১ কোটি ৪৯ লক্ষ ভোটার শেষ দফায় ১১১ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন। গত ছ দফায় হওয়া রাজনৈতিক হিংসাকে মাথায় রেখে, এবার পশ্চিমবঙ্গে সুষ্ঠ‌ু এবং অবাধ নির্বাচন করাই প্রধান চ্যালেঞ্জ কমিশনের কাছে।