Date : 2021-03-03

অবসরের পরদিন থেকেই পেনশন পাবেন পুরকর্মীরা

কলকাতা: মঙ্গলবার দুটি নতুন বিজ্ঞাপ্তি জারি করল কলকাতা পুরসভা। অবসরকালীন সুযোগ সুবিধা ও পেনশন নিয়ে বড় সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা। এতদিন পর্যন্ত পুরকর্মীর অবসরের এক বছর পর পেনশনের টাকা চালু হত। পুর কমিশনার খলিল আহমেদ সার্কুলার জারি করে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুরকর্মীদের অবসরের ৬ মাস আগেই অবসরকালীন জরুরি কাগজ পত্র জমা দিতে হবে। এই সব কাগজপত্র পেনশন কাউন্সিলের পর্যালোচনার জন্য পাঠানো হবে।

এই নিয়ম চালু হলে অবসরের পরের দিন থেকে পেনশন পেতে শুরু করবেন পুরকর্মীরা। আগামী বছরে যারা অবসর নিচ্ছেন তাদের ক্ষেত্রে এই নিয়ম চালু হবে। এই সুবিধা পাওয়ার ফলে পেনশনের জন্য অপেক্ষা করতে হবে না পুরকর্মীদের। এর পাশাপাশি আরও একটি বিজ্ঞপ্তি জারি করেছে কলকাতা পুরসভা। এদিন কলকাতা পুর কমিশনার খলিল আহমেদ বিজ্ঞপ্তি প্রসঙ্গে বলেন, প্রতিটি বরো অফিসের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ারকে চিফ ডিজাসটার ম্যানেজমেন্টের পদমর্যাদা দেওয়া হবে।

কলকাতা পুরসভায় ১৬ টি বরো অফিস আছে। এই সকল বরো গুলিতে কোন ধরনের বেআইনি নির্মাণ, বিপদজনক বাড়ি ভেঙে পড়া বা কোন ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সিদ্ধান্ত যে গ্রহণ করবেন সেই সংশ্লিষ্ট বরো অফিসের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার, এবার তাকেই চিফ ডিজাসটার ম্যনেজমেন্টের পদমর্যাদা দেওয়া হবে। ২০১১ সালের পূর্বে পুরসভাতে এই পদ্ধতিতেই ডিসেন্ট্রালাইজ ভাবে কাজ হতো।

2011 সালের পর বর্তমান তৃণমূল কংগ্রেস পরিচালিত কলকাতা পৌর কর্তৃপক্ষ ক্ষমতায় আসার পর বিষয়টিকে কেন্দ্রীয়ভাবে সেন্ট্রালাইজ পদ্ধতিতে নিয়ে আসা হয়। আগে বেআইনি নির্মাণ, বিপদজনক বাড়ি সম্পর্কিত সিদ্ধান্ত এমনকি প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি হলে সে ক্ষেত্রে পুরসভার প্রধান কার্যালয় থেকেই সিদ্ধান্ত গ্রহণ করা হতো। পুর কমিশনার নতুন বিজ্ঞপ্তি জারি করে সেই ক্ষমতা ফিরিয়ে দেন পুরসভার বরো অফিসগুলির হাতেই।