Date : 2019-06-27

গণনা শুরু হতেই আকাশ ছুঁলো সেনসেক্স!

ওয়েব ডেস্ক: সেনসেক্সের ওঠা নামা নির্ভর করে আন্তর্জাতিক বাজারের উপর। বৃহস্পতিবার ২৩ মে সপ্তদশ সাধারণ নির্বাচনের ফল ঘোষণা শুরু হতেই সেনসেক্স আর নিফটি ছিল উর্ধ্বমুখী। দেশের ব্যানিজ্য সংস্থাগুলির অর্থনীতির দিকে নজর থাকার পাশাপাশি আন্তর্জাতিক মহলেরও নজর ছিল ভোটের ফলাফলে দেশের অর্থনৈতিক পরিস্থিতির দিকে।

দেশ জুড়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে মোদী ফের সরকার গড়তে চলেছে এটা ক্রমশ সামনে আসতেই সেনসেক্সের পারদ চড়তে থাকে। সরকার গড়া দূরের কথা বিজেপি সরকার যে ফের ৫ বছরের জন্য দেশের শাসন ভার পেতে চলেছে গতকাল গণনার শুরু থেকেই তা স্পষ্ট হয়ে গেছিল। বিভিন্ন সংবাদ মাধ্যমে এক্সিট পোলের ভিত্তিতে মঙ্গলবার সেনসেক্স ৩৯, ৫৭১.১৩-এ পৌঁছায়। নিফটি ছিল ১১, ৭৮৬.৮৭-এ।

বৃহস্পতিবার ফল ঘোষণা হতেই সেনসেক্স ছুঁয়ে ফেলে ৪০, ১২৪.৫৬-এ। দেশে এর আগে কোন রাজনৈতিক দল জেতার সঙ্গে সঙ্গে রেকর্ড মাত্রায় সেনসেক্সের উত্থান এর আগে কখনও হয়নি। দেশের ব্যবসায়ী মহলের দাবি মোদী সরকার ফের একবার দেশে ক্ষমতায় ফেরায় তিনটি বিষয় সুস্পষ্ট হল, প্রথমত, দেশের অর্থনৈতিক ব্যবস্থা আন্তর্জাতিক মহলে সুনিশ্চিত হয়েছে। দ্বিতীয়ত, এর ফলে বৈদেশিক লগ্নি বৃদ্ধি পেতে চলেছে। দেশের বানিজ্যিক পরিস্থিতি লাভজনক এমনটাই মনে করছে অর্থনৈতিক বিশেষজ্ঞরা।