Date : 2020-09-21

হিম্মত দেখাল হিম্মতপুরা, বাড়ির নেমপ্লেটে এবার মহিলাদের নাম…

ওয়েব ডেস্ক: শাহরুখ খান একবার একটি বিজ্ঞাপনে বলেছিলেন, এরপর থেকে তার সমস্ত সিনেমায় নায়কের আগে নায়িকার নাম থাকবে। এত বছর ধরে চলে আসা ভারতীয় সিনেমার এই প্রথাটি তিনি ভেঙেছিলেন। সত্যিই যদি এমন অনেক নিয়মই মেয়েদের জন্য ভাঙা হত, তাহলে হয়তো একটা সুন্দর পৃথিবী গড়ে উঠত। তবে মানুষ যে চেষ্টা করছে না, তেমন নয়।

লিঙ্গ বৈষম্যের যুগে দাঁড়িয়ে হিম্মতপুরা গ্রামের বাসিন্দারাই প্রথম দেখালেন সেই হিম্মত, গড়লেন এক নজির। এই গ্রামের প্রতিটি বাড়ির নেমপ্লেটে লেখা হচ্ছে মেয়েদের নাম! এমনকী রাস্তার নামকরণও হচ্ছে এলাকার বিশিষ্ট মহিলাদের নামে। নারীশক্তির প্রতি সম্মান জানাতেই পাঞ্জাবের ভাতিন্ডা জেলার হিম্মতপুরা গ্রামে এমন ব্যবস্থা চালু হয়েছে সম্প্রতি।

তবে হিম্মতপুরা প্রথম নয়। এর আগেও, ২০১৫ সালের জুলাই মাসে হরিয়ানার বিবিপুর গ্রামের নাম জানা গিয়েছিল এই একই কারণে। কন্যাভ্রূণ হত্যা, ধর্ষণ, সম্মানরক্ষার্থে খুনের মতো ঘটনায় হরিয়ানার নাম বারবার সামনে এলেও, বিবিপুর গ্রামের নিয়ম বদলে দিয়েছিলেন বাসিন্দারা।

মহিলাদের আলাদা সম্মান দিতে সারা গ্রামের প্রতিটি বাড়ির নেমপ্লেটে লিখেছিলেন বাড়ির মহিলার নাম। শুধু নেমপ্লেটই নয়, পাশাপাশি নারীশক্তি-সম্পর্কিত একটি স্লোগানও লিখে রাখছে।