Date : 2019-06-27

রাতে আলো জ্বালিয়ে শোয়া অভ্যেস? খুব সাবধান!

ওয়েব ডেস্ক: রাতে একটা ছোটো আলো না জ্বালালে কিছুতেই ঘুম আসে না আপনার? তাহলে কিন্তু বিপদের দিন আর বেশি দূরে নেই। খুব সাবধান। যত তাড়াতাড়ি সম্ভব আপনার এই স্বভাব বদল করুন।

নাহলে আপনার ওজনের পরিবর্তন ঘটতে আর বেশি দেরী নেই। সম্প্রতি একটি সমীক্ষায় জানা গেছে যে, যেসব মহিলাদের রাতে আলো জ্বালিয়ে শোয়ার অভ্যেস আছে, বাড়তে পারে তাদের ওজন।

এই সমীক্ষাতেই আবার দেখা গেছে ১৭ ভাগ মহিলাদের ৫ কেজি করে ওজন বেড়েছে এই আলো জ্বালিয়ে শোয়ার অভ্যেসের কারণেই। ৩৫ থেকে ৭৪ বছর বয়স্ক মহিলাদের এই ওজন বাড়ার সম্ভবনাটা বেশি এমনই বক্তব্য বিশেষজ্ঞদের। তবে এর পেছনে আসল কারণটি হল, দিনের বেলা আমরা প্রকৃতির নিয়মে সূর্যের আলো পাই ও রাত্রিবেলা তা আর থাকে না।

কিন্তু রাতের বেলা ঘুমানোর সময়ও যখন মানুষ আলোর ব্যবহার করে, তাতে হয় হিতে বিপরীত। কারণ রাতে ঘুমানোর সময়টা সবার ঘুমানোর। সেই সময় শরীর শান্ত থাকে ও বিশ্রাম করে। সেই সময়ে জ্বালানো যে কোনো আর্টিফিশিয়াল আলো ক্ষতি করে শরীরের। বিশেষত মহিলাদের হরমোনাল নানা অসুবিধা হতে পারে এর কারণে। তাই এবার থেকে খুব ভেবে চিন্তে কাজ করুন। আর রাতে শোয়ার সময় আলো জ্বালানো আজ থেকে একদম বন্ধ!