Date : 2024-04-19

ফর্ম ফিলাপে মানবধর্মের অভিনব বার্তা বেথুন কলেজের

ওয়েব ডেস্ক: ‘সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই‘ মধ্যযুগের কবি বড়ু চন্ডিদাস মানবধর্মের সর্বোচ্চ প্রচার বাণীটির উচ্চারণ করেছিলেন। সমগ্র বিশ্ব যখন ধর্মীয় হানাহানিতে উন্মত্ত ছিল তখন এই অমর লিখন রেখে যান বাংলার কবি বড়ু চন্ডিদাস। জাতপাত, ধর্ম নিয়ে যখন ক্লান্ত হয়েছে সমাজ, রাজনীতি এমনকি সংস্কৃতি তখন বেড়া ভেঙে একধাপ এগিয়ে সেই সত্যকেই তুলে ধরল উত্তর কলকাতার বেথুন কলেজ। উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ হতেই রাজ্য জুড়ে শুরু হয়েছে কলেজে ভর্তি প্রক্রিয়া। অনলাইনে ভর্তি জন্য কলেজ কর্তৃপক্ষ অনলাইনে ফর্ম প্রকাশ করেছে। সেই ফর্মে প্রয়োজনীয় কলাম গুলির মধ্যে ছাত্রছাত্রীদের ধর্মবিশ্বাস সংক্রান্ত একটি কলাম রয়েছে।

সেই ধর্ম বিশ্বাস কলামটির প্রথম অপশানটি হল “মানবতা”, অর্থাৎ আপনি যদি বেথুন কলেজে ভর্তির জন্য ফর্ম ফিলাপের সময় হিন্দু, মুসলিম, খ্রীস্টান, জৈন, বৌদ্ধ বা অন্যান্য কোন ধর্ম বিশ্বাস না করেন তবে ধর্ম বিশ্বাস কলামটিতে পছন্দ হিসাবে আপনার কাছে থাকবে মানবিকতা বা হিউম্যনিটিস। যে মনুষ্যত্বের জন্য সারা বিশ্বে আওয়াজ ওঠে যে একমাত্র মনুষ্যত্বই সফল ব্যক্তিত্ব ও সভ্য নাগরিকত্বের পরিচয় বহন করে, যা প্রকৃত মানুষ গড়ে তুলতে পারে সেই বার্তাই দেওয়া হল বেথুন কলেজের ফর্ম ফিলাপে। শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষক জাতির মেরুদন্ডের নির্মাতা।

তাই বেথুন কলেজ ফর্ম ফিলাপে এই অভিনব অপশানটিকে রাখায় শিক্ষামহলে প্রশংসা অর্জন করেছে। শিক্ষাবিদদের মতে এমন পদক্ষেপ সত্যিই নজিরবিহীন। প্রসঙ্গত, ধর্ম বিশ্বাস সংক্রান্ত মোট ৮টি অপশান রাখা হয়েছে ওই কলামে। শিক্ষাবিদ তথা প্রেসিডেন্সি কলেজের প্রাক্তন অধ্যক্ষ অমল মুখোপাধ্যায় বলেছেন, “বেথুন কলেজ অত্যন্ত আধুনিক মানসিকতার পরিচয় দিয়েছে। শিক্ষামহলের একজন হিসাবে আমিও গর্বিত বেথুন কলেজের জন্য।” মানবতাই শ্রেষ্ঠ ধর্ম, এই চিন্তাধারাকে কলেজের হবু ছাত্রীদের মধ্যে ছড়িয়ে দেওয়ার মাধ্যমে সমাজকে অভিনব উপায়ে মানবতার বার্তা দিল বেথুন কলেজ। অধ্যক্ষ মমতা রায় অবশ্য বলেছেন, “আমাদের ভর্তি কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। কোন ছাত্রী যদি মনে করেন প্রাতিষ্ঠানিক ধর্মমতের প্রতি বিশ্বাস নেই তার। এসবের বাইরে যদি সে মানবতার ধর্মে বিশ্বাসী হয়, তবে সে অবশ্যই মানবতার অপশানটি বেছে নিতে পারেন। তবে আমার মনে হয়না প্রচলিত কোন ধর্মবিশ্বাস মানবতার অন্তরায়।”