Date : 2019-09-18

অনলাইনে স্নাতকোত্তর প্রবেশিকা চালু করল কলকাতা বিশ্ববিদ্যালয়

ওয়েব ডেস্ক: সর্বভারতীয় মেডিক্যাল পরীক্ষার ধাঁচে এবার স্নাতকোত্তর প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে কলকাতা বিশ্ববিদ্যালয়ে। সম্প্রতি কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট মিটিং-এ বিষয়টি নিয়ে আলোচনা হয়। বিশ্ববিদ্যালয়ের আধিকারিক ও শিক্ষকদের একাংশের তরফে জানানো হয়, খাতায় কলমে পরীক্ষার বদলে এবার কম্পিউটারের মাধ্যমে পরীক্ষা কেন্দ্রে বসে পরীক্ষা দিতে হবে ছাত্র-ছাত্রীদের।

হাতে কলমে পরীক্ষার ক্ষেত্রে নজরদারি চালানোর ফলে অনেকটা সময় নষ্ট হয়। তাই পরীক্ষাকেন্দ্রে অনলাইন পরীক্ষা নিলে এই অসুবিধা অনেকটাই কেটে যাবে বলে তাদের মত। কলকাতা বিশ্ববিদ্যালয়ের ৬০ শতাংশ আসন সংরক্ষিত থাকে অধিনস্থ কলেজগুলির জন্য যারা এর মধ্যে থাকতে পারেন না বাকি ৪০ শতাংশ আসনে তাদের ও অন্য বিশ্ববিদ্যালয় থেকে আগত পরীক্ষার্থীদের জন্য প্রবেশিকা পরীক্ষা নেওয়া হয়। গোটা রাজ্যে আর কোন বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষার জন্য অনলাইন ব্যবস্থা এখনও চালু করার কথা ঘোষণা করা হয়নি।

অনলাইনে পরীক্ষার ক্ষেত্রে প্রশ্নপত্র ফাঁসের সম্ভবনা অনেকটাই কমে যাবে। বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, মোট ৬৬টি বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। প্রতিটি বিষয়ের প্রবেশিকা পরীক্ষার পূর্ণমান ১০০ হবে। ১ নম্বর করে মোট ১০০টি প্রশ্নের উত্তর দিতে হবে সেন্টারে রাখা কম্পিউটারের মাধ্যমে। পরীক্ষা ব্যবস্থায় স্বচ্ছতা আনতে এই সিন্ডিকেট মিটিং-এর এই উদ্যোগকে কার্যত শীলমোহর দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।