Date : 2019-09-18

জাস্টিস পেল আসিফা, অভিযুক্ত ৩-এর যাবজ্জীবন…

ওয়েব ডেস্ক: অবশেষে বিচার মিলল কাঠুয়াকাণ্ডে। ধর্ষণ ও খুন মামলায় মূল অভিযুক্ত ৩ জনের যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল পাঠানকোটের বিশেষ আদালত।বাকি ৩ জনের প্রত্যেকের ৫ বছর করে কারাদণ্ড হয়েছে।

গতবছর জানুয়ারী মাসে ঘটে যাওয়া এই চরমতম নৃশংস অপরাধ আলোড়ন ফেলে দেয় দেশজুড়ে।এই ধর্ষণ ও খুনের ঘটনার তিন প্রধান অপরাধী পারভেষ কুমার, সানজি রাম এবং দীপক খাজুরিয়ার বিরুদ্ধে দণ্ডবিধির ৩৬৩ (অপহরণ), ৩০২ (খুন), ৩৭৬ডি (গণধর্ষণ) এবং ১২০বি (অপরাধমূলক চক্রান্ত) ধারায় অভিযোগ আনা হয়।তাদের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিয়েছে পাঠানকোটের বিশেষ আদালত।

অপর তিন অভিযুক্ত সুরেন্দর ভার্মা, আনন্দ দত্ত এবং তিলক দাসের বিরুদ্ধে তথ্যপ্রমাণ লোপাট বা অপরাধীদের বিরুদ্ধে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে (আরপিসির ২০১ ধারা) ৫ বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট আদালত।এই ঘটনায় সপ্তম অভিযুক্ত বিশাল রামকে বেকসুর খালাস করে দিয়েছে আদালত।

এই ঘটনায় বিচার প্রক্রিয়া শুরুর প্রায় একবছরের মাথায় মামলার রায় ঘোষণা করল আদালত।যদিও আদালতের এই রায়ে খুশি নন জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা। দোষীদের ফাঁসি নিশ্চিত করতে জম্মু-কাশ্মীর সরকারের উচ্চতর আদালতে যাওয়া উচিত বলে মত তাঁর।