Date : 2019-07-21

দেশের সবচেয়ে বড় ক্যান্সার হাসপাতালে মাত্র ১০ টাকায় মিলবে চিকিৎসা

ওয়েব ডেস্ক: ক্যান্সার এমন এক মারণ ব্যাধী যার নাম শুনলেই ভীত হয়ে পড়েন বহু মানুষ। ক্যান্সার নিরাময়ের সঠিক ঔষধ এখনও নেই বললেই চলে। শুধু কেমো থেরাপির উপর নির্ভর করে সুস্থতা কামনা করেন রোগী ও তার পরিবার। ক্যান্সারের চিকিৎসা করতে যেখানে লক্ষ লক্ষ টাকা খরচ হয় সেখানে এই দেশেই আছে মাত্র ১০ টাকায় ক্যান্সার নিরাময়ের সুব্যবস্থা। হরিয়ানা ঝজ্জরে সম্প্রতি দেশের সবচেয়ে বড় ক্যান্সার হাসপাতাল রাষ্ট্রীয় ক্যান্সার ইন্সটিটিউটের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অভিনব ক্যান্সার চিকিৎসার ব্যবস্থা রয়েছে এই হাসপাতালে। এখানে প্রোটিন থেরাপির মাধ্যমে ক্যান্সেরের চিকিৎসা করা হয়।

অন্যান্য জায়গায় অত্যাধুনিক এই চিকিৎসার খরচ প্রায় ২০ থেকে ২৫ লক্ষ টাকা। এইমসে এই চিকিৎসার ব্যবস্থা থাকলেও প্রচুর খরচের কারণে এই চিকিৎসা করানো অনেকের পক্ষেই সম্ভব হয়না।

কিন্তু রাষ্ট্র্রীয় ক্যান্সার ইন্সটিটিউটে এই চিকিৎসার খরচ মাত্র ১০ টাকা। যদিও ওপিডির খরচটুকুই শুধুমাত্র চিকিৎসার খরচ হিসাবে ধরা হয়। বর্তমানে এখানে মাত্র ৫০টি বেড রয়েছে তাই বেশী রোগী ভর্তি নেওয়া সম্ভব হচ্ছে না।

কেন্দ্রীয় সরকারের দ্রুত উদ্যোগে এই বছরের শেষেই এই হাসপাতালে বেডের সংখ্যা বাড়িয়ে ৪০০ থেকে ৫০০ টি করা হতে পারে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় জনস্বাস্থ্য মন্ত্রকের তরফে। প্রোটিন থেরাপি ক্যান্সার নিরাময়ের এমন এক থেরাপি যার মাধ্যমে রোগীর শরীরে শুধুমাত্র ক্যান্সারের কোষগুলিই বিনষ্ট করা সম্ভব।

অন্য কোষগুলির কোন রকম ক্ষতি না করে বা ভবিষ্যতে ক্যান্সার হওয়ার সম্ভবনাকে রোধ করে এই থেরাপি। আর এই থেরাপির সবচেয়ে আধুনিক ব্যাবস্থা রয়েছে রাষ্ট্রীয় ক্যান্সার ইন্সটিটিউটে। এইমস-থেকে ক্যান্সারের চিকিৎসা করাতে এসে এখানে বহু রোগী উপকৃত হয়েছেন ইতিমধ্যেই।