Date : 2021-10-17

তীব্র দহনে সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছল ৬৫ ডিগ্রি সেলসিয়াসে!

ওয়েব ডেস্ক: টানা দু মাস ধরে “দারুণ অগ্নিবাণে…” দগ্ধ হচ্ছে উত্তর পশ্চিম ভারতের বেশ কয়েকটি রাজ্য। কত আর ৪০ থেকে ৪৫ এ ওঠা নামা করছে পারদ। এতেই প্রায় শতাধিক মানুষের মৃত্যু হয়েছে উত্তর ভারতের বেশ কয়েকটি রাজ্যে। এই তাপমাত্রায় গরমের জ্বালায় যারা হাঁসফাঁস করছেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোর আবহাওয়ার পরিস্থিতি শুনলে তাদের চোখ কপালে উঠবে। বিশ্বে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়েছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। না, বেশি নয়, জুনের শেষ সপ্তাহে কুয়েতের তাপমাত্রা ৬৫ ডিগ্রি সেলসিয়াস। ছায়ায় গিয়ে দাঁড়ালে এক ধাক্কায় ১৫ ডিগ্রি কমছে তাপমাত্রা। না, স্বস্তি তাতেও নেই, ছায়াতেও ৫২ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করছে তাপমাত্রা। সম্প্রতি আরবের একটি সংবাদ মাধ্যম এই তথ্য সামনে এনেছে।

সৌদি আরবের আল-মাজমা শহরে দিনের তাপমাত্রা ৫৫ ডিগ্রি সেলসিয়াস। তার থেকেও আগে নাম লিখিয়েছে কুয়েত। তবে সেখানকার আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী এখনই এই তাপমাত্রা থেকে রেহাই নেই কুয়েতবাসীর। চিন্তা বাড়িয়ে জানানো হয়েছে জুলাইয়ের শেষ সপ্তাহে কুয়েতে দিনের তাপমাত্রা ৭০ ডিগ্রিও ছাড়িয়ে যেতে পারে। সূত্রের মাধ্যমে জানানো হয়েছে কাতার, বাহরাইন, সংযুক্ত আরব আমিরশাহীতে আঘাত হানবে তাপপ্রবাহ। তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে প্রবল ধুলোঝড়ের সম্ভাবনা রয়েছে এই সব অঞ্চলে।

ইতিমধ্যে ভারতে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়েছে রাজস্থানের চুরু শহর। জুনের শেষ সপ্তাহে সেখানে তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াস। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের তথ্য মতে, এ যাবৎকালে বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড রয়েছে যুক্তরাষ্ট্রের ডেথ ভ্যালিতে ৫৬.৭ ডিগ্রি সেলসিয়াস। এর ৯০ বছর পর, ২০১২ সালের ১৩ সেপ্টেম্বর লিবিয়ার এল আজিজিয়াতে ৫৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার দাবি করা হলেও, তা নাকচ করে দেয় বিশ্ব আবহাওয়া সংস্থা। এবার এই সব কিছু ছাড়িয়ে গেল কুয়েতের তাপমাত্রা।