Date : 2021-12-02

গরুর গাড়ি চেপে কক্ষপথে পৌঁছেছিল “অ্যাপেল”! প্রথম রকেট এসেছিল সাইকেলে!….

ওয়েব ডেস্ক: স্বাধীনতার ৭০ বছরের মধ্যে দেশে বানিজ্য,অর্থনীতি, শিক্ষাক্ষেত্রের পাশাপাশি উন্নত হয়েছে বিজ্ঞান গবেষনাও। ইন্ডিয়ান স্পেস রিসার্চ ওরগানাইসনের মুকুটে এবার জুড়ল নতুন পালক। চন্দ্রযান-২-এর সফল উৎক্ষেপন করল ইসরো। চাঁদের দক্ষিণ গোলার্ধ যেখানে এখনও পর্যন্ত পৌঁছতে পারেনি মানব সভ্যতার কোন উপগ্রহই। চাঁদের এই অংশে পৌঁছে চন্দ্রযান-২ এর কাজ হবে শক্তি উৎপাদক হিলিয়াম গ্যাসের সম্পর্কে তথ্য সংগ্রহ করা।

এই গবেষণায় সাফল্য আসলে ভারত বৈজ্ঞানিক আবিস্কারের দিক থেকে বিশেষ স্থানে পৌঁছে যাবে। এই নিয়ে ভারতের চাঁদে অভিযানের দ্বিতীয় পদক্ষেপ চন্দ্রযান-২ এর সফল উৎক্ষেপণ। প্রায় ১০ বছর পর চাঁদের উদ্দেশ্যে ফের অভিযান করল ভারত।

আরও পড়ুন: সব প্রতিক্ষার অবসান, চাঁদে পাড়ি দিল চন্দ্রযান-২, দেখুন ছবি

ভারতীয়দের মধ্যে যখন চন্দ্রযান-২ এর সফল উৎক্ষেপণ নিয়ে উৎসাহ দেখা দিয়েছে,এবং বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় যখন দেখানো হল শ্রী হরিকোটায় সেই মাহেন্দ্রক্ষণের কাউন্টডাউন। তখনই বেশ কয়েকজনের টুইট্যার পোস্টে দেখা গেল ভারতের অতীতের দিনগুলির স্যাটেলাইট উৎক্ষেপণের ছবি।

অনেকেই হয়তো শুনলে অবাক হবেন, ১৯৮১ সালে ভারতের প্রথম যোগাযোগ স্যাটেলাইট ‘অ্যাপেল’ বহন করা হয়েছিল গরুর গাড়িতে। আইএফএস অফিসার পারভিন কেসওয়ান তাঁর টুইট্যার হ্যান্ডেলে পোস্ট করেন সেই ছবি তিনি বলেন, এই ভাবেই পিএসএলভি, জিএসএলভি, ক্রিও ইঞ্জিন, মুন এর পর এই স্যাটেলাইট বিশেষ ভাবে সফল উৎক্ষেপণ হয়।

বিজ্ঞানীদেরকে তিনি ধন্যবাদ জানান দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য। এছাড়াও এদিন টুইট্যার হ্যান্ডেলে পোস্টে দেখা যায় ভারতের প্রথম উৎক্ষেপণ করা রকেট ১৯৬৩ সালে যা উৎক্ষেপনের জন্য বহন করে আনা হয়েছিল সাইকেলে তার ছবি।

দেখা যায়, প্রথম স্যাটেলাইট “আর্যভট্ট”র ছবি। আধুনিক সভ্যতার সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে চলেছে দেশের প্রযুক্তি, এই টুইটগুলি তারই নিদর্শন। এভাবেই ক্রমশ ভারত এগিয়ে চলেছে বিজ্ঞানের জয়যাত্রায়। গরুর গাড়ি থেকে চাঁদের পথে পৌঁছনোর লক্ষ্যে দেশের বিজ্ঞানীদের প্রয়াস সত্যিই অনস্বীকার্য।