Date : 2021-05-07

মেঘভাঙা বৃষ্টিতে বিপর্যস্ত মহারাষ্ট্র, ভাঙল বাঁধ, মৃত ৩৮

ওয়েব ডেস্ক: ভরা আষাঢ়ে উত্তর-পূর্ব ভারত জুড়ে ক্রমশ বৃষ্টির ঘাটতি বেড়েই চলেছে ঠিক তখনই মুষলধারে বৃষ্টিতে বিপর্যস্ত গোটা বানিজ্য নগরী। ৬ দিন ধরে নাগাড়ে বৃষ্টিতে চলছে মহারাষ্ট্র জুড়ে। সঙ্গে লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে মৃতের সংখ্যা। অধিকাংশ এলাকা এখনও জলের তলায়। চিন্তা বাড়িয়ে আবহাওয়া দফতরের পূর্বাভাস, বুধবারেও মহারাষ্ট্র জুড়ে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

সূত্রের খবর, এখনও পর্যন্ত বৃষ্টিতে ৩৮ জন মৃত্যু হয়েছে। বুধবার সকালে মেঘভাঙা বৃষ্টিতে মহারাষ্ট্রের রত্নগিরিতে বাঁধ ভেঙে ৬ জনের মৃত্যুর খবর মিলেছে। আহত প্রায় ২১ জন। ভেঙে পড়েছে ১৩টি বাড়ি। গত ১২ ঘন্টায় মহারাষ্ট্র জুড়ে ৩০০ থেকে ৪০০ মিলিলিটার বৃষ্টি হয়েছে।

প্রবল বৃষ্টির ফলে আরব সাগরে দেখে দিয়েছে ৪.৫০ মিটার জলোচ্ছাস। থানে, পালঘর, রায়গড়, নাসিক, রত্নগিরি, সিন্ধুদুর্গ ও মহারাষ্ট্রের পশ্চিমাঞ্চল জুড়ে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়াবিদদের মতে, গত এক দশকের ইতিহাসে মহারাষ্ট্রগত ২৪ ঘন্টায় রেকর্ড পরিমান বৃষ্টি হয়েছে। বিশেষ করে মহারাষ্ট্রের পশ্চিমাঞ্চলে বৃষ্টির পরিমান ছিল সবচেয়ে বেশি। অন্যদিকে বানিজ্য নগরী মুম্বইয়ের একাধিক অঞ্চল জলমগ্ন। এলাকার মানুষের অভিযোগ গোটা মুম্বই জুড়ে ভেঙে পড়েছে নিকাশি ব্যবস্থা। পাশাপাশি তীব্র বৃষ্টির জন্য ব্যাহত হয়েছে বিমান ও রেল পরিষেবা।

মুম্বইগামী মুম্বই-বারাণসী মহানগরী এক্সপ্রেস, মুম্বই-পুনে ইন্টারসিটি এক্সপ্রেস, পুনে-সোলাপুর এক্সপ্রেস, পুনে-মুম্বই ডেকান এক্সপ্রেস উল্লেখযোগ্য। ২৪ ঘন্টায় বাতিল করা হয়েছে একাধিক বিমান। জলমগ্নদের উদ্ধারে ইতিমধ্যে স্থানীয় প্রশাসনের সঙ্গে উদ্ধারকার্যে নেমেছে এনডিআরএফ।