Date : 2021-02-26

মেট্রো শহরগুলিতে ইলেকট্রিক চার্জিং স্টেশন, বড় পদক্ষেপ সরকারের

ওয়েব ডেস্ক: জীবাস্ম জ্বালানী থেকে ধীরে ধীরে ইলেকট্রিক বা হাইব্রিড গাড়ির ব্যবহারের দিকে ঝুঁকছে পৃথিবীর বিভিন্ন দেশ। পিছিয়ে নেই ভারতও। সম্প্রতি ইলেকট্রিক গাড়িগুলির ব্যবহারের ক্ষেত্রে এক বড়সড় পদক্ষেপ নিচ্ছে ভারত সরকার।

#Newsrplus_Biswas_Abiswas

"বিশ্বাস অবিশ্বাস" দেখুন আজ রাত ১০ টায় শুধুমাত্র "Rplus" এ। #Rplusnews,

Posted by RPLUS News on Tuesday, July 16, 2019

এই প্রকল্প অনুযায়ী ভারতের বড় শহরগুলিতে ইলেকট্রিক ভেহিকেল চার্জিং স্টেশন তৈরির ব্যাপারে জোর উদ্যোগ নেওয়া শুরু হয়েছে হেভি ইন্ড্রাস্ট্রির তরফে।এই শহরগুলির মধ্যে রয়েছে দিল্লি, হাইদ্রাবাদ, কলকাতা, মুম্বই, চেন্নাই, ব্যাঙ্গালোর এবং আহমেদাবাদ।এছাড়া রাজ্য বা কেন্দ্র শাসিত অঞ্চলগুলির ক্ষেত্রেও এই এই ধরনের ব্যবস্থা নেওয়া হবে।

২০২৩ ওয়ার্ল্ড কাপ আয়োজনের জন্য ওয়ার্ম-আপ শুরু ভারতের

শুধু তাই নয় এই প্রজেক্টকে প্রাথমিকভাবে ১০০০ ইলেকট্রিক ভেহিকেল চার্জিং স্টেশন ব্যবহার করা হবে। এবং সেগুলির পুর্নমূল্যায়ন করে দেখা হবে।তারপরে বিভিন্ন রাজ্যে সেগুলির ব্যবহার করা শুরু হবে বলে জানানো হয়েছে।

শুধু তাই নয় সবুজায়নের ওপর জোর দিতে প্রত্যেক চার্জিং স্টেশনগুলিকে যুক্ত করা হবে সোলার প্যানেলের সঙ্গে।সম্প্রতি সরকারের পক্ষ থেকে ফার্স্ট অ্যাডপশন এন্ড ম্যানুফ্যাকচারিং স্কীম তৈরি করা হয়েছে যেখানে প্রায ১০০০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে।আর এই প্রজেক্টের মুখ্য উদ্দ্যেশ্য এই ধরনের চার্জিং স্টেশন তৈরিতে বিভিন্ন সংস্থার সহায়তা করা।