Date : 2021-05-09

রবীন্দ্র সদনে সুরেলা সন্ধ্যায় গুরু বন্দনা “সৌম্য অ্যাকাডেমির”…

ওয়েব ডেস্ক: প্রকৃতির মধ্যে যেমন জীবের স্পন্দন সৃষ্টি হয়েছিল তার সঙ্গে সৃষ্টি হয়েছিল শব্দের। সেই শব্দের প্রকার ভেদে ছন্দ মিলিয়ে সপ্তসুর সৃষ্টি হয়েছিল জীবের মন ও আত্মাকে শ্রবণ প্রশান্তি দিতে। আদিকাল থেকে সেই সপ্তসুরের চর্চায় নিমগ্ন মানুষ। সেই চর্চাকেই আরও প্রসারিত করতে প্রাইভেট মিউজিক ইন্সটিটিউট সৌম্য একাডেমি এগিয়ে চলেছে। প্রথম ও দ্বিতীয় বছরের সাফলতার পর “সৌম্য’স অ্যাকাডেমি” গুরু পূর্ণিমার দিন তাদের তৃতীয় বছরের বার্ষিক সংগীত অনুষ্ঠান উদযাপন করল রবীন্দ্র সদনে।অনুষ্ঠানে সৌম্য বোসের তৈরি গানে গলা মেলালেন একাডেমির ছাত্রছাত্রীরা। সঙ্গীত চর্চা কেন্দ্রটির তরফে অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্ব ভার বহন করেছেন শ্রী দেবাশিষ বোস। প্রতি বছর গুরুপূর্ণিমার দিনেই এই মিউজিক ইন্সটিটিউসনের বার্ষিক অনুষ্ঠান হয়। ১৬ জুলাই অনুষ্ঠানে ইন্সটিটিউশনের কৃতি ছাত্র-ছাত্রীরা। মোট ছয়টা গ্রুপে ছাত্র ছাত্রীরা তাদের গান পরিবেশন করেছিল।

গ্রুপ A গান: আমরা সাত সুর জানি
কথা ও সুর: সৌম্য বসু

গ্রুপ B গান: বৈষ্ণব জনমানব
রাগ: হংসধ্বনি

গ্রুপ C গান: এই আকাশ
কথা ও সুর: সৌম্য বসু

গ্রুপ D গান: আমার হারিয়ে যাওয়া মন
কথা ও সুর: সৌম্য বসু

গ্রুপ E গান: শ্রীকৃষ্ণ বাংলা ভজন
কথা ও সুর: সৌম্য বসু

গ্রুপ F গান: ফিরে ফিরে আসি
কথা ও সুর: সৌম্য বসু

এছাড়াও বার্ষিক মিউজিক অ্যাসেসমেন্টের পুরস্কার বিরতরণী অনুষ্ঠান হয় এই দিন। এইবছর খ্যাতনামা সঙ্গীত শিল্পী চন্দ্রাবলী রুদ্র ও ব্রহ্মতোষ চট্টোপাধ্যায় ছাত্রছাত্রীদের হাতে পুরস্কার তুলে দেন। প্রতি বছর সৌম্য’স অ্যাকাডেমি কোন বিশেষ শিল্লীকে সম্মান জানায় তাদের বার্ষিক অনুষ্ঠানে।ওইদিন ও সংগীত শিল্পী শ্রীমতি হৈমন্তী শুক্লা কে সংবর্ধনা জানিয়েছিলেন শিল্পী ও সুরকার সৌম্য বসু।

এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিশিষ্ট শিল্পী হৈমন্তী শুক্লা রাঘব চট্টোপাধ্যায়, মনোময় ভট্টাচার্য, ইন্দ্রানী সেন, সৌমিলি বিশ্বাস, চন্দ্রাবলী রুদ্রদত্ত, বিশ্বনাথ বোস এবং আরও অনেকে উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে। শ্রীমতি হৈমন্তী শুক্লা কে মানপত্র, উত্তরীয়, পুষ্পস্তবক এবং শাড়ী দিয়ে সম্মান জানিয়েছেন উপস্হিত শিল্পীরা। সৌম্য বসু ও চৈতালি বসু শ্রীমতি হৈমন্তি শুক্লার হাতে তুলে দিয়েছিলেন ১০হাজার টাকার চেক। গুরু পূর্ণিমার পূর্ণ লগ্নে অ্যাকাডেমির ছাত্র ছাত্রীরা গুরুকে বরণ করে উত্তরীয়, পুষ্পস্তবক এবং উপহার সামগ্রী তাঁর হাতে তুলে দেন।

শ্রী সৌম্য বসু একক সংগীত উপস্থাপনা করেন এই অনুষ্ঠানে। দুটি পর্বে অনুষ্চিত হয় তাঁর সঙ্গীত।
প্রথম পর্ব: প্রেমিক কবি নজরুল ( সৌম্য বসু)
(পাঠে: জয়ন্তী ভৌমিক)
দ্বিতীয় পর্ব: পছন্দের গান ( সৌম্য বসু)
এছাড়াও তাঁর গানের পর তাঁর কন্যা অস্মি বসু ও একটি গান পরিবেশন করেছিল।