Date : 2019-10-24

জল সমস্যা, রেলপথে ৫০ ওয়াগন জলের ট্যাঙ্কার পৌছবে চেন্নাইয়ে

ওয়েব ডেস্ক- একে তো গরম, তার ওপর আবার জলের সমস্যা দেখা দিয়েছে চরমে।এই পরিস্থিতিতে ত্রাহি ত্রাহি অবস্থা চেন্নাইয়ে।তামিলনাড়ুর সরকারের পক্ষ থেকে লক্ষ্য এখন একটাই, যেন তেন প্রকারেন যেন জলের চাহিদা মেটানো যায়। শহরবাসীদের উদ্দেশ্যেই রেলপথ মারফৎ এবার ৫০ ওয়াগন জল আনার সিদ্ধান্ত নিয়েছে তামিলনাড়ুর প্রাথমিকভাবে ২.৫ মিলিয়ন লিটার জল ৫০ টি ওয়াগনে পৌছে যাবে আজ।

চেন্নাই মেট্রো ওয়াটারের তরফে প্রতি দিন ১০ মিলিয়ন লিটার জল পাঠানো সিদ্ধান্ত নেওয়া হয়েছে।এর জন্য ট্রেন প্রতি খরচ পড়বে প্রায় ৭.৫ লক্ষ টাকা।আর এই গোটা প্রকল্পের জন্য খরচ হতে চলেছে প্রায় ৬৫ কোটি টাকা।আধিকারিকেরা জানিয়েছেন চেন্নাইয়ের ২২০ কিলোমিটার দূরে অবস্থিত ভিলিভাকাম নামক স্থানে জল পৌছে দিতে ৫ ঘন্টা সময় নেবে ট্রেনটি।

#Newsrplus_Biswas_Abiswas

বিশ্বাস অবিশ্বাস – বুদ্ধি দিয়ে যার ব্যাখ্যা মেলে নাদেখুন আজ (12/07/19) রাত ১০ টায় শুধুমাত্র #Rplusnews এ#Newsrplus, #Biswas_Abiswas,

Posted by RPLUS News on Thursday, July 11, 2019

যদিও এই জলের মাধ্যমে শুধু শহরাঞ্চলে জলের সমস্যা সামান্য কমাতে সচেষ্ট হবে।হিসেবে অনুযায়ী মাত্র ৫২৫ মিলিয়ন লিটার জল দিতে সমর্থ যদিও শহর জুড়ে জলের চাহিদা যেখানে প্রতি দিন ৫৮০ মিলিয়ন লিটারের কাছাকাছি।রেল স্টেশন থেকে ৩.৫ কিলোমিটার দূরে লম্বা পাইপ লাইনের দ্বারা জোড়া হয়েছে পাম্পিং স্টেশনকে।

জলের সমস্যা রুখতে ইতিমধ্যেই প্রায় ৪০ শতাংশ পাইপ লাইনের জলের যোগান বন্ধ করা হয়েছে সরকারের তরফে। শহরের রাস্তায় চেন্নাই মেট্রোর তরফে মোতায়েন করা হয়েছে প্রায় ৯০০ টি ট্যাঙ্কার।এই সুযোগে এপ্রিল মাস থেকেই প্রাইভেট ট্যাঙ্কারগুলিও দ্বিগুন বাড়িয়ে দিয়েছে জলের দাম।সব মিলিয়ে এখনও জল নিয়ে সমস্যায় চেন্নাইবাসী।

আরও পড়ুন: স্বামীর মৃত্যুর পর পাহাড়ের কোলে জন্ম “জোশ ক্যাফে”র, কতোটা কঠিন ছিল দীপ্তির যাত্রাটা?

প্রসঙ্গত নীতি আয়োগের হিসেব অনুযায়ী ভারতের ২১ টি শহরের মধ্যে চেন্নাই এমন একটি শহর যা আগামী ২০২১ সালে মধ্যে জলকষ্টে পড়বে।