Date : 2024-04-25

দীর্ঘ ২৫ বছর পর বিদায় নিতে চলেছে সবথেকে পুরনো ওয়েব ক্যাম

ওয়েব ডেস্ক : গত ২৫ বছর ধরে তার ঠিকানা ছিল সানফ্রান্সিসকো স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি। আমেরিকার বিখ্যাত গোল্ডেন গেট সহ বহু ভাল ছবির সাক্ষী ছিল এই ফগ ক্যাম।দীর্ঘ ২৫ বছর পর এবার বন্ধ হতে চলেছে পৃথিবীর সবথেকে প্রাচীন এই ওয়েব ক্যাম।অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট ওয়েবডগ এবং ডাননো থেকে টুইট করে জানানো হয় এই খবর।

১৯৯৪ সালে স্ট্যানফোর্ড স্টেট ইউনিভার্সিটিতে লাগানো হয় লাইভ ফগ ক্যাম। সেই দিন থেকে প্রতি মূহূর্তে আপডেট দিতে থাকে এই ফগ ক্যাম । কিন্তু আগস্টের পর থেকে আর দেখা যাবে না ফগ ক্যামকে। এবিষয়ে একটি টুইটে ফগ ক্যামের অ্যাডমিনিস্ট্রেটরের পক্ষ থেকে দেওয়া হয়েছে বিবৃতি, তারা জানিয়েছেন, ‘দীর্ঘ ২৫ বছর পর অগাস্টের শেষে চিরতরে বন্ধ হতে চলেছে ফগক্যাম, ওয়েবডগ এবং ডাননোর পক্ষ থেকে দর্শকদের ধন্যবাদ এবং সানফ্র্রান্সিসকো বিশ্ববিদ্যালয়কে এতদিন ধরে সাহায্য করা জন্য ধন্যবাদ।১৯৯৪ সালের পর থেকে ইন্টারনেটে এসেছে বহু রকমের পরিবর্তন।কিন্তু ইতিহাসের পাতায় ফগক্যামের স্থান থাকবে চিরদিন’।

১৯৯৪ সাল থেকে লাইভ স্ট্রীমিং শুরু করে এই ফগক্যাম।ডিপার্টমেন্ট অফ ইনস্ট্রাকশনাল টেকনলোজি পক্ষ থেকে ১৯৯৪ সালে ফগ ক্যাম চালু করা হয় সানফ্রান্সিসকো স্টেট ইউনিভার্সিটিতে।তারপর থেকে ইউনিভার্সিটি চত্বরেই রাখা ছিল ওই ক্যামেরা।