Date : 2020-09-21

মিড-ডে মিলের মেনুকার্ডে এবার ডিম, মাছ, মাংস, ৭দিনে মেনু বানালো রাজ্য….

ওয়েব ডেস্ক: হুগলির চুঁচুড়া বাণী মন্দির স্কুলে মিড-ডে-মিলে নুনভাত খাওয়ানোর ঘটনায় রাজ্য জুড়ে তোলপাড় শুরু হতেও কড়া পদক্ষেপ গ্রহণ করল প্রশাসন। রাজ্যের সব জেলায় সম্পূর্ণ সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ৭ দিনের মিড-ডে-মিলের মেনু ঠিক করে দেওয়া হল প্রশাসনের পক্ষ থেকে। প্রত্যেক সপ্তাহেই সেই মেনু চার্ট দেখে মিড-ডে মিল দেওয়া হবে ছাত্র-ছাত্রীদের। পুষ্টি তালিকা মেনেই এই মেনু চার্ট তৈরি করা হয়েছে বলেই জানানো হয়েছে নবান্নের তরফে।

আরও পড়ুন : মিড-ডে-মিলে ড্যামেজ কন্ট্রোলে হুড়োহুড়ি, রাতারাতি নুন-ভাত বদলে ডিম-ভাত

এদিকে মিড -ডে মিলে মাথা পিছু খরচ বরাদ্দও বাড়িছে কেন্দ্রীয় সরকার। ২০১৮ এর নভেম্বর শেষ বেড়েছিল মাথাপিছু পয়সা। তারপর আবার এই বছরে গতবারের থেকে ৩.০৯ শতাংশ পয়সা বাড়ালো কেন্দ্রীয় সরকার। অতএব প্রাথমিক স্তরে পড়ুয়া পিছু ৪.৪৮ টাকা ও উচ্চ প্রাথমিক স্তরে প্রতি পড়ুয়া পিছু ৬.৭১ টাকা বরাদ্দ করা হয়েছে। 

সম্প্রতি এক বিজ্ঞপ্তি জারি করে একথা জানিয়েছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। ২০১৯-২০ আর্থিক বছরের পয়লা এপ্রিল থেকে চালু করতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। গত অর্থবর্ষের নভেম্বরে ৫.৩৫ শতাংশ হারে বরাদ্দ বাড়ায় কেন্দ্র । তখন তা বেড়ে হয় প্রাথমিকের পড়ুয়া পিছু ৪.৩৫ টাকা ও উচ্চ প্রাথমিকের পড়ুয়া পিছু ৬.৫১ টাক।২০১৮-২৯ অর্থবর্ষের আগে মিড-ডে মিল খাতে বরাদ্দ প্রাথমিক পড়ুয়া পিছু ছিল ৪.১৩ টাকা ও উচ্চ প্রাথমিক পড়ুয়া পিছু ছিল ৬.১৮ টাকা ।

আরও পড়ুন: মিড ডে মিলে নুন-ভাত, মুহুর্তেই ঘটনাস্থলে সাংসদ লকেট চট্টোপাধ্যায়

সাতদিনের এই মেনুতে রয়েছে ভাত, ডাল, তরি-তরকারি, সব্জি, মাছ, ডিম, সয়াবিন, এমনকি সপ্তাহে একদিন ছাত্র-ছাত্রীদের মাংস দেওয়া হবে মিড-ডে-মিলে। তবে এই খাদ্য তালিকা নিজেদের মতো করে সাজিয়ে নেবেন মেনু চার্টে। ইতিমধ্যে হুগলি জেলা শাসকের তরফে মিড-ডে-মিলের মেনু তৈরি করে পাঠানো হয়েছে নবান্নে। তালিকা কিছুটা এরকম,

প্রাথমিক বিদ্যালয়:-

সোমবারভাত, ডাল, আলুকুমড়োর তরকারি

মঙ্গলবারভাত, সবজিডাল, আলু ও সয়াবিনের তরকারি

বুধবারভাত, আলুসহ মুরগির মাংস

বৃহস্পতিবারসবজি খিচুড়ি, গোটা সেদ্ধ ডিম

শুক্রবারভাত, পাঁচ তরকারি, আলুসয়াবিন তরকারি

শনিবারভাত, সবজিডাল, গোটা ডিমের ঝোল

আরও পড়ুন : দু’মুঠো গরম ভাতের অভাবে স্বেচ্ছামৃত্যুর আর্জি পরিবারের

উচ্চ-প্রাথমিক বিদ্যালয়:-

সোমবারভাত, পাঁচ তরকারি , আলুসয়াবিন তরকারি

মঙ্গলবারসবজি খিচুড়ি, গোটা সেদ্ধ ডিম

বুধবারভাত, সবজিডাল, আলু ও সয়াবিনের তরকারি

বৃহস্পতিবারভাত, আলুসহ মুরগির মাংস

শুক্রবারভাত, সবজিডাল, গোটা ডিমের ঝোল

শনিবারভাত, সবজিডাল, আলু ও সয়াবিনের তরকারি

এখানেই শেষ নয়, মিড-ডে-মিল পরিবেশন করার আগে তা খেয়ে পরীক্ষা করে দেখতে হবে শিক্ষকরা। যদি খাবার নিয়ে কোন অভিযোগ থাকে তাহলে তা অভিভাবকরা জানাতে পারবেন টোল ফ্রি নম্বরে। প্রসঙ্গত, কিছুদিন আগেই চুঁচুড়ার বাণী মন্দির স্কুলে মিড-ডে মিলে নুন ভাত খাওয়ানোর অভিযোগে স্কুলে পৌঁছে বিক্ষোভ দেখান বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়। ঘটনায় তড়িঘড়ি হস্তক্ষেপ করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। মিড-ডে মিলের দায়িত্বপ্রাপ্ত ঐ স্কুলের দুজন শিক্ষিকাকে বরখাস্ত করেন তিনি। ঘটনায় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, মিড-ডে মিল নিয়ে কোন রকম অনিয়ম বরদাস্ত করা হবে না। এই ঘটনার পরেই রাতারাতি মিড-ডে মিলের মেনু বদলে দেওয়া হয়।