Date : 2019-08-18

আছড়ে পড়ছে বড় বড় ঢেউ, মৃদু কম্পন দক্ষিণে, সতর্ক দীঘা…

ওয়েব ডেস্ক : সপ্তাহের শেষে যারা প্লান করেছেন দীঘা ট্রিপের তাদের জন্য মোটেও সুখবর নেই। শুক্রবার রাত থেকেই জলচ্ছাসে ভেসে যাচ্ছে দীঘা। এদিকে শনিবার বিকেল ৪টে ৪২মিনিটে হঠাৎই কেঁপে ওঠে পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলী সহ বেশ কিছু জায়গ। মৃদু কম্পন অনুভব করা গেছে শহরেও। শনিবার সকালে দীঘায় এক একটি ঢেউয়ের উচ্চতা প্রায় ৭ থেকে ৮ ফুট। তাই দেখতে দীঘা সমুদ্র সৈকতে উপচে পড়ছে ভিড়।

তবে বড় বড় ঢেউ আসার কারণে মাইকিং করে শনিবার সমুদ্রে নামতে নিষেধ করেছে স্থানীয় প্রশাসন। হাওয়া অফিসের পূর্বাভাস অনুসারে একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে সেই কারণেই এই জলোচ্ছাস। শুক্রবার সকাল থেকেই অনিয়মিত ছিল জোয়ার ভাটা। এদিন সকাল ৯ টার বদলে জোয়ার এসেছে একটু দেরিতে এবং ১০ বেজে যাওয়ার পরেই ফুঁসতে থাকে সমুদ্র। ফলে পুলিশের তরফ থেকে এদিন কোল পর্যটককে সমুদ্রে নামতে দেওয়া হয়নি।

শুক্রবার সন্ধ্যায় শংকরপুর, শ্যামপুর, তাজপুর, ও জামড়া উপকূলের একাধিক গ্রামে জল ঢুকে যায়, হঠাৎ এমন ঘটনার জেরে প্রায় ৭০ টি পরিবারকে সরিয়ে নিয়ে যাওয়া হয়। বেশ কয়েক জায়গায় সমুদ্রের বাঁধে ফাটলও দেখা গেছে। পরিবেশবিদের মতে আচমকাই সকাল থেকে বদলে গেছে উপকূলের আবহাওয়া। এখনই বৃষ্টির সম্ভবনা নেই তাবে মাঝ সমুদ্রে অবস্থান করছে ঘুর্ণাবর্ত, তার জেরেই আবহাওয়ার এমন বদল বলে মনে করছে তারা। তবে দীঘায় লম্বা ঢেউ দেখার জন্য পর্যটকদের উৎসাহ ছিল চোখে পড়ার মতো।