Date : 2019-08-18

গুগলের অ্যান্ড্রয়েডকে টেক্কা দিতে বাজারে আসছে হারমনি অপারেটিং সিস্টেম

ওয়েব ডেস্ক : হারমনি অপারেটিং সিস্টেম। যার বাংলায় অর্থ “সম্প্রীতি”।প্রাথমিকভাবে বলতে গেলে হুওয়াইয়ে বাজারে নিয়ে আসছে এমন এক সফটওয়্যার যা সমস্ত ডিভাইজ কানেক্টিয়ের কাজ করবে। গুগল অ্যান্ড্রয়েড প্লাটফর্মের প্রতিদ্বন্দ্বী হিসেবে বাজারে খুব শীঘ্রই আসতে চলেছে হাউয়াইয়ের এই বিশেষ অপারেটিং সিস্টেম।হাউয়াই ডেভোলপার কনফারেন্সে এই বিশেষ সফট্ওয়ারের উদ্বোধন করলেন সিইও রিচার্ড ইউ। হাউয়াইয়ের এই নতুন প্লাটফর্মটি একটি ওপেন সোর্স প্লার্টফর্ম হিসেবে তৈরি হয়েছে যেখানে এই সফট্ওয্যারকে ব্যবহার করা যাবে টিভি, কম্পিউটার, ল্যাপটপ, স্মার্টফোন এবং আরও অন্যান্য ডিভাইজে।

আরও পড়ুন : হোয়াটস্ অ্যাপে অবাঞ্ছিত গ্রুপ থেকে নিজেকে সরাতে যা করবেন

#Newsrplus biswasobiswas

যতদূর দৃষ্টি যায় শুধু পুতুল আর পুতুল, সবাই বলে ভূতূড়ে পুতুলের আইল্যান্ড, এই পুতুল এল কোথা থেকে? কে নিয়ে এসেছে এত পুতুলগুলিকে এই নির্জন দ্বীপে ? এই সব জানতে চোখ রাখুন বিশেষ অনুষ্ঠান "বিশ্বাস অবিশ্বাস" আজ রাত ১০ টায় শুধুমাত্র Rplusএ।

Posted by RPLUS News on Thursday, August 8, 2019

মাইক্রোকার্ণেল সিস্টেমে পরিচালিত এই অপারেটিং সিস্টেমের মাধ্যমে খুব সহজেই বিভিন্ন ডিভাইজের সঙ্গে খুব যুক্ত করা যাবে।বেশ কিছুদিন ধরেই হুয়াইওযের সঙ্গে মার্কিন টেক জায়েন্ট গুগলের সমস্যা চলছিল। যেকারণে গুগলের নিজস্ব অ্যান্ড্রয়েড অ্যাপ হুইয়াই ব্রান্ডের ফোনে দিতে অস্বীকার করে গুগল।তবে আপাতত গুগলের প্লাটফর্মে হুওয়াইয়ের ফোন চললেও।ভবিষ্যতে কোন সমস্যা তৈরি হলে নতুন এই অ্যাপেই স্মার্টফোন চলবে হুওয়াইয়ের।c/ c+ java script, klotin এর মত প্রোগ্রাম ল্যাঙ্গুয়েজগুলিও সাপোর্ট করে এই অপারেটিং সিস্টেম।

গুগলের সঙ্গে পরবর্তীতে যদি কোন সমস্যা দেখা দেয় তবে এই প্লাটফর্ম নির্মাতাদের দাবি কয়েকদিনের মধ্যেই অ্যান্ড্রয়েড প্লার্টফর্মের ব্যবহারকারীরা এই নতুন প্লাটফর্মে স্থানান্তরিত হতে পারবেন খুব সহজেই।তাছাড়া অ্যান্ড্রয়েডের সমস্ত অ্যাপ সাপোর্ট করবে এই নতুন প্লার্টফর্মে। তবে গুগল এবং হুওযাইয়ের দ্বৈরথে নতুন এই অ্যাপ কতটা ভালভাবে গ্রহন করবে স্মার্টফোন ব্যবহারকারীরা তা সময়ই বলবে।