Date : 2019-12-13

ভারতে খুব শীঘ্রই আসছে রাফালের ৪ টি বিমান

ওয়েব ডেস্ক : রাফালে নিয়ে দুর্নীতিতে তোলপাড় হয়েছিল ভারত। এবার সেই রাফালের প্রথম ব্যাচ ফ্রান্স থেকে ভারতে আসছে সেপ্টেমবরের মধ্যেই। টুইন ইঞ্জিন যুক্ত রাফালে ফাইটার বিমানের মধ্যে রয়েছে এয়ার টু এয়ার এবং এয়ার টু গ্রাউন্ড অ্যাটাকের মত ক্ষমতা। এছাড়া এতে রয়েছে এমন আরও অনেক উন্নততর বৈশিষ্ট্য।যা ঘুম ছোটাতে পারে পাকিস্তানের। আগামী ২০২০ সালের মধ্যে রাফালের এই পাইটার জেট পুরোপুরিভাবে অর্ন্তভুক্ত হবে ভারতীয় সেনাবাহিনীর।

আরও পড়ুন : দাম কমল রয়্যাল এন্ডফিল্ডের

ডাসল্টের নতুন রাফালে চালানোর জন্য ফ্রান্সে এই মূহূর্তে প্রশিক্ষনে রয়েছেন পাইলটরা।ভারতের বিভিন্ন প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে প্রায় ১৫০০ ঘন্টা ধরে এই মেশিনগুলিকে উড়িয়ে পরীক্ষা করা হয়েছে।নতুন এই যুদ্ধবিমানগুলিকে রাখা হবে আম্বালা এয়ারবেসে।যা আবার ভারতের পশ্চিম সীমান্ত অর্থাৎ পাকিস্তানের কাছাকাছি অবস্থিত।

যার ফলে পাকিস্তানের সঙ্গে যুদ্ধের সময় আপৎকালীন পরিস্থিতিতে তড়িঘড়ি যুদ্ধবিমান পাঠানোর ক্ষেত্রে এই জায়গাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মোট ৩৬ টি রাফালে এয়ারক্রাফ্ট ২০২০ সালের মধ্যে ভারতের আসার কথা রয়েছে।গত সেপ্টেমবরের ২০১৬ তে ভারত সরকারের সঙ্গে ফ্রান্সের ডাসল্ট অ্যাভিয়েশনের ৭.৮ বিলিয়ন ডলারের চুক্তি হয় ৩৬ টি রাফালে বিমান কেনার জন্য।