Date : 2024-04-26

“সর্বমঙ্গল মঙ্গল্যে, শিবে সর্বার্থসাধিকে”অঞ্জলি দিতে গিয়ে জানেন কি বলছেন আপনি?

ওয়েব ডেস্ক: আকাশ এখনও মেঘলা, মাঝে মাঝেই ভ্যাপসা গরমে নেমে আসছে বৃষ্টি, কিন্তু ক্যালেন্ডারের তারিখ বলছে আর মাত্র ৩৭ দিন, তারপরেই বাড়ির পুরনো রেডিওটা টিউনিং করতে হবে। চাঁদার বিল হয়তো ছাপিয়ে নিয়েছে ক্লাবের ছেলেরা। একি ওয়াড্রপটা গুছিয়ে নিন! মা আসছেন যে। বরণ করে নিতে হবে তাঁকে। শাস্ত্র মতে ৪ঠা অক্টোবর শুরু হয়ে যাচ্ছে মহাষষ্ঠী।

দুর্গাবাটি থেকে বারোয়ারিতলার খড় বাঁশের প্যান্ডেল, সর্বত্রই সংস্কৃত মন্ত্রোচ্চারণের মধ্যে দিয়ে শুরু হবে বাঙালির মাতৃবন্দনা। সপ্তমী পার করে অষ্টমী পড়তেই শুরু হবে পুজো দেওয়ার পালা। পুজো দেবেন আর মা দূর্গার চরণে অঞ্জলি দেবেন না এমনটা হয় নাকি?

শুনে নিন ঠাকুর মশাই কি বলছেন

আর এই অঞ্জলি দেওয়ার সময় ঠাকুর মশাইয়ের মুখে তাঁর উচ্চারিত মন্ত্র সত্যিই দুর্বোধ্য মনে হয়। আনেকে আছেন হাতে ফুল নিয়ে চুপ করে দাঁড়িয়ে থাকেন। আবার অনেকে ভুলবশত অশুদ্ধ মন্ত্রই উচ্চারণ করে বসেন। শুদ্ধ মন্ত্রোচ্চারণ যেমন আপনার মনে শান্তি ও তৃপ্তি আনতে পারে, ভুল মন্ত্র বললে মনটা খচ্ খচ্ করতে শুরু করে অনেকের।

দুর থেকে ঠাকুর মশাই কি বললেন, কিছুই তো বোঝা গেল না। এবার সেই দুশ্চিন্তার অবসান ঘটল। ভিডিওতে আপনার সামনে হাজির স্বয়ং ঠাকুরমশাই। পুজোর আগেই তাঁর কন্ঠে শুনে নিন কিভাবে উচ্চারণ করবেন শুদ্ধ মন্ত্র। যে মন্ত্রগুলি বলছেন, সংস্কৃতে তার মানেই বা কি? এক ভিডিওয় জেনে নিন এসব। আর অষ্টমীর অঞ্জলি দিন আনন্দ করে।