Date : 2024-04-24

আজ প্রধানমন্ত্রীর জাতির উদ্দেশ্যে ভাষণে এই ছ’টি গুরুত্বপূর্ণ বিষয় উঠে এলো….

ওয়েব ডেস্ক: বিরোধী মহাজোট, তিন রাজ্যে মসনদ খোয়ানো সহ একাধিক চ্যালেঞ্জ আসলেও বিজেপি শীর্ষ নেতৃত্বের বক্তব্য ছিল ২০১৯ স্বাধীনতা দিবসে লালকেল্লায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তেমনটাই হল, দ্বিতীবারের জন্য দেশের প্রধানমন্ত্রী হিসাবে স্বাধীনতা দিবসে দিল্লির লালকেল্লার বর্ণাঢ্য অনুষ্ঠান মঞ্চ থেকে বক্তৃতা দিলেন জাতির উদ্দেশ্যে। এদিন ভাষণে দেশের মানুষের ভবিষ্যতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ছয়টি বিষয়ে বার্তা দেন তিনি। একাধিক পরিকল্পনার কথা ঘোষণা করেন এবং সহযোগিতার জন্য দেশের মানুষকে আহ্বান জানান, এক নজরে দেখে নেওয়া যাক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কি কি বলেছেন,

১. জল জীবন মিশন:- লালকেল্লার মঞ্চ থেকে এদিন নরেন্দ্র মোদী “জল জীবন মিশন” প্রকল্পের কথা ঘোষণা করে তিনি বলেন, দক্ষিণ ও পশ্চিম ভারতে এবছরে যে হারে জলসঙ্কট দেখা দিয়েছিল তা অত্যন্ত চিন্তার বিষয়। তৃষ্ণার্ত মানুষের জন্য ৫০ লক্ষ কিউসেক জল নিয়ে একটি ট্রেন পাঠানো হয়। ভবিষ্যতে এমন ভয়াবহ অবস্থার সম্মুখীন যেন দেশের আর কেন শহর বা রাজ্য না হয় তার জন্যই সরকার “জল জীবন মিশন” প্রকল্পের বাস্তবায়ন করতে চায় বলে তিনি জানান, দেশ জুড়ে জলের অপচয় রোধে নাগরিক সচেতনতার কথা বলেন তিনি।

আরও পড়ুন : একটা দিন নয়, প্রতিদিনই তেরঙ্গা পতাকা তৈরি হয় এখানে

২. পরিকাঠামোর উন্নয়ন:- লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী ঘোষণা করেন সরকারের দ্বিতীয় পরিকল্পনা হল, দেশের পরিকাঠামোর উন্নয়ন নিশ্চিত করা। শিক্ষা, স্বাস্থ্য, পরিবহন সহ একাধিক বিষয় যা দেশের মানুষের দৈনন্দিন জীবনযাত্রার সঙ্গে জরিত, সেইসব ক্ষেত্রে উন্নয়নে একশো কোটি টাকারও বেশি বরাদ্দ করা হবে সরকারের পক্ষ থেকে। দেশের সামগ্রিক পরিকাঠামোর উন্নয়ন না হলে এদেশে বিদেশি বিনিয়োগ আনা যাবে না।

আরও পড়ুন : মার্কিন ধাঁচে ভারতেও থাকবেন “চিফ অফ ডিফেন্স স্টাফ”, ঘোষণা প্রধানমন্ত্রীর

৩. দূষণ সমস্যা:-দেশে ক্রমশই বেড়ে চলেছে দূষণ সমস্যা। দূষণের সমস্যা রোধ করতে প্লাস্টিক ব্যবহারে আরও কড়া পদক্ষেপ নেবে কেন্দ্রীয় সরকার, এদিন লালকেল্লার ভাষণে প্রধানমন্ত্রী বলেন, প্রথম মোদী সরকারের আমলে গঙ্গা দূষণ ঠেকাতে নির্মল গঙ্গা প্রকল্পের জন্য অনেক টাকা বরাদ্দ হয়। সেই পরিকল্পনা সফল হয় দেশের বিভিন্ন স্থানে। ঠিক একই ভাবে প্লাস্টিক দূষণ ও বায়ু দূষণ রোধের বিষয় নিয়ে প্রধানমন্ত্রী আরও কড়া পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করেন। এদিন তাঁর ভাষণে দেশে বেড়ে চলা দূষণ নিয়ে উদ্বেগের সুর শোনা যায়।

আরও পড়ুন : দেশের ৭৩ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে গুগলের বিশেষ ডুডল

৪. ইজি অব লিভিং:- দেশের মানুষের জীবনযাত্রা আরও সচ্ছল করার জন্য সরকারি উদ্যোগের কথা জানান তিনি। প্রধানমন্ত্রী এদিন বলেন, পৃথিবীর প্রথম ৫০ টি দেশের মধ্যে ভারতবর্ষকে পৌঁছে দিতে চায় সরকার। ইজি অব বিজনেসের মাধ্যমে পৃথিবীর বিভিন্ন দেশের সঙ্গে বানিজ্যিক সম্পর্ক গড়ে তুলবে ভারত। এছাড়া সরকারি কাজে আরও গতি আনতে কেন্দ্রের বভিন্ন পদক্ষেপ গ্রহণের কথা তিনি জানান।

৫. এক্সপার্ট হাব:- দেশের এক একটি রাজ্যে এক একটি জিনিস আন্তর্জাতিক দিক থেকে খ্যাতি সম্পন্ন। কোথাও মিষ্টি, কোথাও শাড়ি, কোথাও অন্যান্য কিছু শিল্প, এই সব বিখ্যাত শিল্পকর্মকে বিশ্বের দরবারে বেশি করে পৌঁছে দিতে তৈরি করা হবে এক্সপার্ট হাব। দেশের প্রতিটি জেলায় এমন এক্সপার্ট হাব তৈরি করবে কেন্দ্র এমনটাই এদিন ঘোষণা করেন নরেন্দ্র মোদী।

৬. জনসংখ্যা বৃদ্ধি:- লালকেল্লায় জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী দেশে ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন। বক্তৃতায় প্রধানমন্ত্রী বলেন, “ভবিষ্যৎ প্রজন্মের জন্য জনসংখ্যার এই বিস্ফোরণ রুখতেই হবে।” জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী আরও বলেন, “এটা নিয়ে দীর্ঘ আলোচনা প্রয়োজন। কিন্তু একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে আমাদের বুঝতে হবে, এই বিপুল জনসংখ্যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে অনেকগুলি সমস্যার মুখে ফেলে দিচ্ছে। ভাবতে হবে, আমরা কি পরবর্তী প্রজন্মের প্রতি সঠিক বিচার করছি?”